শিরোনাম
নারী নির্যাতনে শীর্ষে ভারত: মোদিকে কটাক্ষ রাহুলের
প্রকাশ : ২৭ জুন ২০১৮, ১১:৪৬
নারী নির্যাতনে শীর্ষে ভারত: মোদিকে কটাক্ষ রাহুলের
আন্তর্জাতিক ডেস্ক
প্রিন্ট অ-অ+

যুদ্ধবিধ্বস্ত আফগানিস্তান বা সিরিয়া নয়, নারীদের জন্য সবচেয়ে বিপজ্জনক দেশ ভারত। এই খবর প্রকাশিত হতেই বিষয়টি নিয়ে দেশটির প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির তীব্র সমালোচনা করেছেন কংগ্রেস সভাপতি রাহুল গান্ধী।


প্রধানমন্ত্রীর তিন বছর ধরে প্রচার করা প্রকল্প বেটি বাঁচাও, বেটি পড়াও নিয়ে প্রশ্ন তুলেছেন তিনি।


রাহুল টুইটারে বলেছেন, আমাদের প্রধানমন্ত্রী বাগানে ঘুরে বেড়িয়ে যোগাসন করছেন। আর নারীদের বিরুদ্ধে ধর্ষণ ও হিংসা চলছেই। আফগানিস্তান, সিরিয়া, সৌদি আরবকে টেক্কা দিচ্ছে ভারত। কী লজ্জা!’’


নারী-সুরক্ষা নিয়ে একই ধরনের সমীক্ষা হয়েছিল ২০১১ সালে। তখন ভারত ছিল চতুর্থ স্থানে। আর সেবার সবচেয়ে উপরে ছিল আফগানিস্তান।


বিশেষজ্ঞদের দাবি, এ বছরের সমীক্ষায় ভারতের শীর্ষে পৌঁছে যাওয়ার অর্থ হল, এ দেশে মহিলাদের নিরাপত্তার জন্য এখনো যথেষ্ট ব্যবস্থা নেয়া হচ্ছে না। ২০১২ সালে রাজধানী দিল্লিতে বাসে গণধর্ষণের মতো ভয়াবহ ঘটনার পরেও মহিলাদের সুরক্ষা জাতীয় স্তরে গুরুত্ব পায়নি।


ভারত সরকারেরই তথ্য বলছে, ২০১৬ থেকে ২০১৭ সালের মধ্যে মহিলাদের বিরুদ্ধে ৮৩ শতাংশ অপরাধ বেড়েছে। প্রতি ঘণ্টায় এখানে চারটি ধর্ষণের খবর মেলে।


শুধু ধর্ষণ বা যৌন হিংসা নয়, বিশেষজ্ঞরা প্রশ্ন করে জেনেছেন, পাচার, যৌন দাসত্ব, পরিচারিকা হিসেবে কাজ, জোর করে বিয়ে, কন্যাভ্রূণ হত্যা- এই সব ক্ষেত্রেও ভারতের অবস্থা সবচেয়ে ভয়াবহ। এই সমীক্ষা নিয়ে ভারতের মহিলা ও শিশুকল্যাণ মন্ত্রণালয় এখনো পর্যন্ত কোনো মন্তব্য করেনি। সূত্র: আনন্দবাজার পত্রিকা


বিবার্তা/জাকিয়া


সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com