জম্মু-কাশ্মীরে এবার রাজ্যপালের শাসন
প্রকাশ : ২১ জুন ২০১৮, ০২:৩৫
জম্মু-কাশ্মীরে এবার রাজ্যপালের শাসন
বিবার্তা ডেস্ক
প্রিন্ট অ-অ+

ভারতের জম্মু-কাশ্মীরের মুখ্যমন্ত্রীর পদত্যাগের পর এবার রাজ্যটিতে রাজ্যপালের শাসন জারি করা হয়েছে। কোনো দলই সরকার গঠনের দাবি না করায় বুধবার রাজ্যপালের শাসন কার্যকর করার অনুমতি দেন দেশটির রাষ্ট্রপতি।


জোট সরকারের ওপর থেকে বিজেপি সমর্থন প্রত্যাহারের পর গত মঙ্গলবার মুখ্যমন্ত্রীর পদ থেকে ইস্তফা দেন জম্মু-কাশ্মীরের মুখ্যমন্ত্রী মেহবুবা মুফতি। তারপরই রাষ্ট্রপতি ও কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রণালয়ে রিপোর্ট পাঠান রাজ্যের রাজ্যপাল এনএন ভোরা। পিডিপি ও অন্যান্য দলের নেতাদের সঙ্গে কথা বলেন তিনি। কিন্তু কোনো পক্ষই সরকার গঠনের দাবি না জানানোয় রাষ্ট্রপতির কাছে শাসনের জন্য অনুমতি চান। ভারতের রাষ্ট্রপতি তাতে সম্মতি দেয়ায় জম্মু-কাশ্মীরে জারি হয়েছে রাজ্যপালের শাসন।


এ নিয়ে রাজ্যটিতে ১৯৭৭ সাল থেকে এ পর্যন্ত ৮ম বারের মতো রাজ্যপালের শাসন জারি করা হল।



রাজ্যপালের শাসন জারি হওয়ার পর এনএন ভোরা এখন চাইলে বিধানসভা ভেঙে দিতে পারেন। অথবা ‘সাসপেন্ডেড অ্যানিমেশন’ হিসাবে রাখতে পারেন। যার অর্থ, বিধায়কদের দফতর চালু থাকবে, কিন্তু তাদের কোনো ক্ষমতা থাকে না। কোনো সিদ্ধান্ত নেয়ার ক্ষমতা থাকে না বিধানসভারও। আর বিধানসভা ভেঙে দিলে ছয় মাসের মধ্যে ভোট প্রক্রিয়া শেষে করতে হয় নির্বাচন কমিশনকে।



তবে এই বিষয়টি সাধারণত কেন্দ্রের সঙ্গে আলোচনা করেই রাজ্যপাল করে থাকেন। রাজ্যপালের শাসন চলাকালীন তিনিই কার্যত মুখ্যমন্ত্রীর ভূমিকা পালন করেন। আর মন্ত্রীর সমান ক্ষমতা ও পদমর্যাদা ভোগ করেন তার উপদেষ্টারা।


সূত্র: পিটিআই


বিবার্তা/কামরুল

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

৪৬, কাজী নজরুল ইসলাম এভিনিউ

কারওয়ান বাজার (৬ষ্ঠ তলা), ঢাকা-১২১৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: bbartanational@gmail.com, info@bbarta24.net

© 2016 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com