শিরোনাম
পশ্চিমবঙ্গ পঞ্চায়েত নির্বাচনে জরিপে এগিয়ে তৃণমূল
প্রকাশ : ২৬ এপ্রিল ২০১৮, ১৮:৩১
পশ্চিমবঙ্গ পঞ্চায়েত নির্বাচনে জরিপে এগিয়ে তৃণমূল
কলকাতা প্রতিনিধি
প্রিন্ট অ-অ+

পশ্চিমবঙ্গের বিরোধী বামফ্রন্ট, কংগ্রেসকে পিছনে ফেলে প্রধান বিরোধী শক্তি হিসাবে উঠে আসছে বিজেপি। রাজ্যটিতে আসন্ন পঞ্চায়েত নির্বাচনের প্রাক্কালে একটি জনমত জরিপে উঠে এসেছে এই তথ্য।


এবিপি আনন্দ এবং সিভোটার’এর যৌথ সমীক্ষায় যে তথ্য উঠে এসেছে তাতে দেখা যাচ্ছে শান্তিপূর্ণ নির্বাচন হলে ত্রিস্তরীয় পঞ্চায়েত নির্বাচনে আধিপত্য রেখেই জয় পাবে তৃণমূল কংগ্রেস। মোট দুইটি দফায় এই জরিপ চালানো হয়েছিল। এরমধ্যে ১০ থেকে ২৪ এপ্রিল দ্বিতীয় দফার জরিপে দেখা যাচ্ছে রাজ্যের বিশ জেলার মধ্যে ১৭টি জেলায় তৃণমূলের দখলে থাকছে। বাকী ৩টি ত্রিশঙ্কু (কোন দলই সংখ্যাগরিষ্ঠ হবে না) হওয়ার পথে। বিশটি জেলার জেলা পরিষদের ৮২৫ টি আসনের মধ্যে ৫৩৮ টি আসন পেতে পারে তৃণমূল। অন্যদিকে বাম ও কংগ্রেসকে পিছনে ফেলে শূন্য থেকে জেলা পরিষদের ৮২৫ আসনের মধ্যে ১৬৭ আসনে জিততে পারে বিজেপি। বামফ্রন্ট ৭৩, কংগ্রেস ৪৩ এবং অন্যরা পেতে পারে ৪ টি আসন।


ভোটের শতকরা হিসাবেও অন্যদের চেয়ে অনেকটাই এগিয়ে রয়েছে তৃণমূল। জরিপে যে ইঙ্গিত পাওয়া গেছে তাতে তাদের ভোটের প্রাপ্ত শতকরা হার হতে পারে ৩৪ শতাংশ, বিজেপি এক লাফে বেড়ে হতে পারে ২৬ শতাংশ, বামফ্রন্টের ভোট কমে হবে ১৩ শতাংশ এবং কংগ্রেসের ভোটের শতকরা হার কমে হবে মাত্র ৭ শতাংশ।
জরিপে যে ইঙ্গিত মিলেছে তাতে স্পষ্ট যে রাজ্যটির উত্তরবঙ্গ ও জঙ্গলমহলের জেলাগুলিতে বিজেপি অভাবনীয় ফল করতে পারে। এরমধ্যে আলিপুরদুয়ার, কোচবিহার, উত্তর দিনাজপুর, দক্ষিণ দিনাজপুর, নদীয়া, বাঁকুড়া, ঝাড়গ্রামে ভাল ফল করার ইঙ্গিত পাওয়া গেছে।


কিন্তু আশ্চর্যজনক বিষয় হল বহু টালবাহানা পরেও নতুন করে এখনও পঞ্চায়েত নির্বাচনের দিনক্ষণ ঘোষণা করতে পারেনি রাজ্যের নির্বাচন কমিশন। গত ৩১ মার্চ তিন দফায় (১,৩, ৫ মে) পঞ্চায়েত নির্বাচনের দিন ঘোষণা করে। এরপর মনোনয়ন জমাও শুরু হয়। কিন্তু বিরোধী প্রার্থীদের মনোনয়ন জমা দিতে বাধা দেয়ার অভিযোগ ওঠার পর মনোনয়ন জমা দেয়ার নির্ধারিত সময়সীমা পার হওয়ার পর তা একদিন বাড়ানো হয়। কিন্তু আচমকাই তা প্রত্যাহার করার ফলে আদালতের দ্বারস্থ হয় বিরোধী দলগুলি। এরপরই সেই নির্বাচন প্রক্রিয়ার যাবতীয় কাজকর্মের ওপর স্থগিতাদেশ জারি করে আদালত। কয়েকদিন আগেই আদালতের তরফে নতুন করে পঞ্চায়েত নির্বাচনের দিন ঘোষণার জন্য নির্দেশ দিলেও রাজ্য নির্বাচন কমিশন এখনও সেই দিন ঘোষণা করে উঠতে পারে নি।


বিবার্তা/ডিডি/সুমন

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com