শিরোনাম
ভাষা শহীদদের প্রতি মমতা ব্যানার্জীর শ্রদ্ধা
প্রকাশ : ২১ ফেব্রুয়ারি ২০১৮, ১৮:২৪
ভাষা শহীদদের প্রতি মমতা ব্যানার্জীর শ্রদ্ধা
কলকাতা প্রতিনিধি
প্রিন্ট অ-অ+

মহান ভাষা শহীদদের প্রতি শ্রদ্ধা জানিয়েছেন পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জী। বুধবার দক্ষিণ দিনাজপুর জেলার গঙ্গারামপুর স্টেডিয়ামে নবনির্মিত ভাষা শহীদ বেদীতে শ্রদ্ধা জানান তিনি। এরপর আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষে বক্তব্যও রাখেন।
কলকাতাকে ছেড়ে গঙ্গারামপুরে ভাষা দিবসের এই অনুষ্ঠান বেছে নেওয়ার কারণ হিসাবে মুখ্যমন্ত্রী বলেন ‘আমরা বাংলাদেশের একেবারে পাশে থাকি। দেশটি আমাদের বন্ধু। এ কারণে এই জায়গাটা বেছে নিয়েছিলাম। ভারত এবং বাংলাদেশ, পশ্চিমবঙ্গ এবং পূর্ববঙ্গের মধ্যে একটা বোঝাপড়া সম্পর্ক চিরকালই ছিল, আছে, থাকবে’।


বাংলাদেশের সকল ভাই-বোনেদের অভিনন্দন জানিয়ে মমতা বলেন ‘আমার সোনার বাংলা আমি তোমায় ভালবাসি। একদিকে যেমন ‘জন গণ মন অধিনায়ক’, তেমনি অন্যদিকে বাংলাদেশের জাতীয় সঙ্গীত ‘আমার সোনার বাংলা’-দু’টোই বিশ্বকবি রবীন্দ্রনাথ ঠাকুর রচনা করেছিলেন।


সুতরাং দুই দেশের এই সম্পর্ক আরও উন্নত হোক, আরও সুন্দর হোক, পারস্পরিক বোঝাপড়া আরও ভাল হোক। দুপার বাংলা ভাল থাকুক’।
মমতা বলেন, ‘বাংলাদেশের আমন্ত্রণে আমি একবার একুশে ফেব্রুয়ারিতে দেশটিতে গিয়েছিলাম, এবং দেখে এসেছিলাম যে একুশে ফেব্রুয়ারি তাদের কাছে কতটা প্রাণের দিন। ভাষা আন্দোলন করতে গিয়ে আজকের এই দিনটিতে যারা শহীদ হয়েছিলেন তাদের সকলকে আমরা সম্মান জনাই। ভাষা আন্দোলন করতে গিয়ে ঢাকায় অনেক রক্ত ঝরেছিল।


১৯৫২ সালে সারা বিশ্বে যে আন্দোলন হয়েছিল, তারপর ১৯৯২ সালে জাতিসংঘ বাংলা ভাষাকে আন্তর্জাতিক ভাসা হিসাবে স্বীকৃতি দেয়। আমরা গর্বিত যে বাংলা ভাষাও আজকে একটা আন্তর্জাতিক ভাসা হিসাবে পরিচিত’।


মহান শহীদ দিবস উপলক্ষে এর আগে টুইট করে মুখ্যমন্ত্রী জানান ‘আমি বাংলায় গান গাই, আমি বাংলার গান গাই...ভাষা দিবসে জানাই অমর ভাষা শহীদদের সশ্রদ্ধ প্রণাম। আমাদের সকল ভাষাকে শ্রদ্ধা ও ভালবাসার চোখে দেখা উচিত’।


আরেকটি টুইটে তিনি বলেন, ‘আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষে আমার বাংলাদেশের ভাই ও বোনেদের জানাই শুভেচ্ছা ও অভিনন্দন। ভাষা শহীদের জানাই সশ্রদ্ধ প্রণাম। একুশে ফেব্রুয়ারি অমর রহে’।


বিবার্তা/ডিডি/সুমন

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com