ডেঙ্গু রোগীদের শেষ ভরসা ঢামেক, জায়গা নেই বারান্দায়ও
প্রকাশ : ২৯ জুলাই ২০১৯, ১৩:০৮
ডেঙ্গু রোগীদের শেষ ভরসা ঢামেক, জায়গা নেই বারান্দায়ও
খলিলুর রহমান
প্রিন্ট অ-অ+

টানা ১০ দিন ধরে জ্বরে ভুগছেন ফেরদৌস আলম। একপর্যায়ে তিনি ঢাকা মহানগর জেনারেল হাসপাতালে ভর্তি হন। সেখানে তার ডেঙ্গু ধরা পড়ে। কিন্তু টানা এক সপ্তাহ চিকিৎসাধীন থাকার পরও রোগ না কমায় ঢাকা মেডিকেল কলেজ (ঢামেক) হাসপাতালে ভর্তি হয়েছেন তিনি।


বর্তমানে ফেরদৌস আলম ঢামেকের মেডিসিন বিভাগের ছয় তলার বারান্দায় চিকিৎসাধীন। রবিবার (২৮ জুলাই) রাতে ঢামেক হাসপাতালে সরেজমিন এমন চিত্রই দেখা গেছে।


একপর্যায়ে কথা হয় রাজধানীর পুরান ঢাকার ধোলাইপারের বাসিন্দা ফেরদৌস আলম নামে ওই রোগীর সঙ্গে। তিনি বিবার্তাকে জানান, ডেঙ্গু রোগে আক্রান্ত হয়ে তিনি এক সপ্তাহ ঢাকা মহানগর জেনারেল হাসপাতালে চিকিৎসাধীন ছিলেন। কিন্তু রোগ না কমায় রবিবার (২৮ জুলাই) সকালে তাকে ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে স্থানান্তর করা হয়েছে। বিকেলে তিনি ঢামেকে ভর্তি হন।


শেষ ভরসা ঢাকা মেডিকেল কলেজ হাসপাতাল জানিয়ে তিনি বলেন, অনেক বার রক্ত পরীক্ষা করিয়েছি। কিন্তু এখনো ডেঙ্গু ভাইরাসটি যায়নি। দিন দিন বাড়ছে। তাই আমাকে মহানগর হাসপাতাল থেকে ছুটি দেয়া হয়। সেখানের ডাক্তাররা আমাকে ঢামেকে রেফার করায় আমি এখানে ভর্তি হয়েছি।


শুধু ফেরদৌস আলমই নন, তার মতো আরো অনেকে ঢাকা মেডিকেলকেই শেষ ভরসা হিসেবে বেছে নিয়েছেন। তাই হাসপাতালের ওয়ার্ডে স্থান না পেয়ে বারান্দায় অবস্থান করেছেন তারা।


রাজধানীর গেণ্ডারিয়ার বাসিন্দা মাহফুজুর রহমান বিবার্তাকে জানান, প্রায় ১০ দিন থেকে তার ভাই জ্বরে আক্রান্ত। পরবর্তীতে গত ২৩ জুলাই স্থানীয় একটি হাসপাতালে চিকিৎসার জন্য নিয়ে যাওয়া হয়। পরে সেখানে না রাখাতে একই দিন তাকে নিয়ে ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে নিয়ে আসা হয়। পরবর্তীতে ঢামেকে ভর্তি করা হয়। এখনো তার ভাই চিকিৎসাধীন।



তিনি আরো জানান, ঢামেকে আসার পর ওয়ার্ডে সিট পাননি। তাই বাধ্য হয়ে হাসপাতালের বারান্দায় থাকতে হচ্ছে। একপর্যায়ে রক্ত পরীক্ষা করে ডেঙ্গু শনাক্ত করেছেন চিকিৎসকরা। তবে এখন আগের চেয়ে অনেকটা সুস্থ হয়ে উঠেছেন রোগী। আগামী দুই-একদিনের মধ্যে ভাইকে নিয়ে বাসায় ফিরবেন বলে আশাবাদী তিনি।


সরেজমিন হাসপাতালের মেডিসিন বিভাগ ঘুরে দেখা গেছে, প্রতিটি ওয়ার্ডে রোগী ভর্তি। নির্ধারিত আসনের চেয়ে রোগী থাকায় ওয়ার্ডের মেঝেতেও রাখা হয়েছে অনেককেই।


শুধু তাই নয়, অনেক রোগীর স্থান হয়েছে বারান্দায়। এমনকি অনেককে সিঁড়িতে বা প্রবেশপথে শুয়ে ডেঙ্গুর চিকিৎসা নিতে দেখা গেছে।


বিবার্তার ঢামেক প্রতিনিধি বুলবুল চৌধুরী হাসপাতাল কর্তৃপক্ষের বরাত দিয়ে জানান, প্রতি দিন ডেঙ্গু রোগীর সংখ্যা বাড়ছে। তাই হাসপাতাল কর্তৃপক্ষও ডেঙ্গু রোগীদের নিয়ে হিমশিম খাচ্ছে।


বিষয়টি নিশ্চিত করে স্বাস্থ্য অধিদফতরের হেলথ ইমার্জেন্সি অপারেশন সেন্টার ও কন্ট্রোল রুমের সহকারী পরিচালক ডাক্তার আয়েশা আক্তার জানান, গত ২৪ ঘণ্টায় ঢাকা শহরের সরকারি ও বেসরকারি হাসপাতালগুলোতে ৮২৪ জন ডেঙ্গু রোগী ভর্তি হয়েছেন। এদের মধ্যে ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে ১৯৬ জন ডেঙ্গু রোগী ভর্তি হয়েছেন।



বিবার্তা/খলিল/রবি

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

ময়মনসিংহ রোড, শাহবাগ, ঢাকা-১০০০

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2016 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com