পুষ্টিগুণে সমৃদ্ধ বরবটি
প্রকাশ : ১৫ জুলাই ২০১৯, ১৫:০৭
পুষ্টিগুণে সমৃদ্ধ বরবটি
বিবার্তা ডেস্ক
প্রিন্ট অ-অ+

বরবটি বারো মাসই পাওয়া যায় তবে বর্ষাকালে এর ফলন ভাল হয়। বরবটি আমিষ ও ফাইবার সমৃদ্ধ একটি সবজি। খাবারে স্বাদ বাড়ানোর পাশাপাশি চমৎকার পুষ্টির উৎস এই সবজি। ভাজি, ভর্তা ও তরকারি সবকিছুতেই সমান উপযোগী।


পুষ্টিগুণে সমৃদ্ধ এই বরবটি স্বাস্থ্যের জন্য খুবই উপকারি। এতে প্রচুর পরিমাণে ভিটামিন এ ও সি, ক্যালসিয়াম, ম্যাগনেশিয়াম, আয়রন ও পটাশিয়ামের মতো খনিজ উপাদান রয়েছে। যাদের মাছ-মাংস কেনার সামর্থ্য কম তাদের প্রোটিনের চাহিদা পূরণ করতে সক্ষম এই বরবটি।


প্রতি ১০০ গ্রাম বরবটিতে রেয়েছে ৪৮ ক্যালরি খাদ্যশক্তি। এর মধ্যে কোনো ফ্যাট এবং ক্ষতিকর কোলেস্টেরল নেই। শর্করার পরিমাণ ১০ গ্রাম এবং প্রোটিন ২.৬ গ্রাম।


এবার জেনে নেয়া যাক বরবটির উপকারিতা এবং পুষ্টিগুণ সম্পর্কে


হার্টের সুরক্ষা দেয়


বরবটিতে থাকা ডায়েটারি ফাইবার এলডিএল (ক্ষতিকর) কোলেস্টেরলের পরিমাণ কমিয়ে দিয়ে হার্টের সুরক্ষা নিশ্চিত করে। এছাড়াও এটি উচ্চ রক্তচাপ, বুক জ্বালাপোড়া প্রভৃতি সমস্যা দূর করতে ভূমিকা রাখে।


আয়রনের ঘাটতি মেটায়


বরবটিতেও রয়েছে যথেষ্ট পরিমাণ আয়রন। যাদের শরীরে আয়রনের ঘাটতি রয়েছে তারা বরবটি খেলে খুব তাড়াতাড়ি এই ঘাটতি পূরণ হবে। এছাড়া বরবটিতে থাকা ভিটামিন সি শরীরের জন্য প্রয়োজনীয় আয়রন পরিশোষণে ভূমিকা রাখে।


চর্বি কমাতে সাহায্য করে


কম ক্যালরিযুক্ত এবং অধিক ফাইবার সমৃদ্ধ খাদ্য হলো এই বরবটি। যার ফলে এটি চর্বি কমাতে সাহায্য করে। এছাড়া বরবটিতে প্রচুর পরিমাণে অ্যান্টিঅক্সিডেন্ট রয়েছে, যা শরীর থেকে দূষিত যৌগগুলোকে বের করে দেয়। ফলে সহজে শরীরে চর্বি জমতে পারে না।


ক্যান্সারের ঝুঁকি কমায়


বরবটিতে ফ্ল্যাভোনয়েড উপাদান ক্যাম্পফেরল ও কুয়ারসেটিন থাকে যা অ্যান্টিঅক্সিডেন্ট হিসেবে কাজ করে। আর এই অ্যান্টিঅক্সিডেন্ট ক্যান্সার হওয়ার সম্ভাবনা কমিয়ে দেয়। গবেষণায় দেখা গেছে, এই দুই উপাদান ক্যান্সার কোষের বৃদ্ধি রোধে চমৎকার কাজ করে।


অস্থিসন্ধির ব্যথা কমায়


শরীরের ভিটামিন কে-এর চাহিদা মেটাতে পারে বরবটি। এতে যে ভিটামিন কে রয়েছে তা অস্টিও আর্থারাইটিস সমস্যা থেকে অস্থিসন্ধির উপকারে আসে। আর রক্ত জমাট বাঁধতে ভিটামিন কে- এর ভূমিকা অপরিসীম।


হাড়ের ঘনত্ব বৃদ্ধি করে


বরবটিতে থাকা সিলিকন হাড়ের ঘনত্ব বৃদ্ধি করে। বরবটির বীজে থাকা ক্যালিসিয়াম হাড় শক্ত করতে সাহায্য করে। নারীদের স্বাস্থ্য উপকারেও ক্যালসিয়াম গুরুত্বপূর্ণ ভূমিকা রাখে।


তাছাড়া চুল পড়ে যাওয়া ঠেকাতেও ভূমিকা রয়েছে বরবটির। কম ক্যালরিযুক্ত খাদ্য ও ফ্যাট-কোলেস্টেরল না থাকায় বরবটি পেট ভরে খাওয়া যায়। এতে ক্ষুধাভাব কম হয়, ওজন হ্রাসে সহায়তা করে।


বরবটির খারাপ দিক খুবই কম। নেই বললেই চলে। তবে যাদের কিডনিতে ক্রিয়েটিনিনের সমস্যা রয়েছে তাদের জন্য বরবটির বীজ না খাওয়াই ভাল।


বিবার্তা/শারমিন

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

ময়মনসিংহ রোড, শাহবাগ, ঢাকা-১০০০

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2016 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com