পুষ্টিগুণেভরা বরবটি কমায় ক্যান্সারের ঝুঁকি!
প্রকাশ : ২৪ নভেম্বর ২০২৩, ১৫:৩৭
পুষ্টিগুণেভরা বরবটি কমায় ক্যান্সারের ঝুঁকি!
বিবার্তা ডেস্ক
প্রিন্ট অ-অ+

সারা বিশ্বেই চিন্তার কারণ হয়ে দাঁড়িয়েছে ভয়াবহ রোগ ক্যান্সার । এই রোগ নিয়ে নানারকম পরীক্ষা নিরীক্ষাও চালিয়ে যাচ্ছেন বিজ্ঞানীরা। রোগটি সারাতে আধুনিক চিকিৎসা ব্যবস্থার খোঁজ চলছে নিয়মিত।


তবে একটি সবজি নিয়মিত খেলে এই রোগের থেকে রেহাই মিলতে পারে বলে বিজ্ঞানীদের মত। একাধিক গবেষণায় দেখা গিয়েছে, এই সবজি যারা খান, তাদের ক্যানসারের ঝুঁকি অনেকটাই কম।


বাংলাদেশের সবচেয়ে জনপ্রিয় সবজি বরবটি। বরবটি এটি একটি বর্ষজীবী লতানো জাতীয় উদ্ভিদ। বরবটিকে ইংরেজিতে ইয়ার্ডলং বিন বলা হয়। বরবটির বৈজ্ঞানিক নাম ভিগনা সিনেনসিস। বরবটি আমিষ সমৃদ্ধ একটি সবজি।


ক্যাম্পফেরল ও কুয়ারসেটিন নামক ফ্ল্যাভোনয়েড উপাদান সমৃদ্ধ সবজি বরবটি কাজ করে অ্যান্টিঅক্সিডেন্ট হিসাবে। আর এই অ্যান্টিঅক্সিডেন্ট ক্যান্সার হওয়ার সম্ভাবনা কমিয়ে দেয়। উপকারী এ উপাদান দুইটি ক্যান্সারের কোষ বৃদ্ধি রোধে চমৎকার কাজ করে। সেরোলজিক্যাল সোসাইটি অফ আমেরিকা অনুসারে, ফাইবার সমৃদ্ধ খাবার খেলে তা সুস্বাস্থ্য ধরে রাখতে এবং দীর্ঘ সময় সুস্থ থাকতে সাহায্য করে। জেনে নিন বরবটির পুষ্টিগুণ ও উপকারিতা সম্পর্কে-


আয়রনের ঘাটতি মেটায়
বরবটিতেও রয়েছে যথেষ্ট পরিমাণ আয়রন। যাদের শরীরে আয়রনের ঘাটতি রয়েছে, অ্যানিমিয়াতে ভোগে তারা বরবটি খেলে উপকার পাবে। এছাড়াও বরবটিতে থাকা ভিটামিন সি শরীরের জন্য প্রয়োজনীয় আয়রন শোষণে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখে।


হার্টের সুরক্ষা দেয়
বরবটিতে থাকা ডায়েটারি ফাইবার এলডিএল (ক্ষতিকর) কোলেস্টেরলের পরিমাণ কমিয়ে দিয়ে হার্টের সুরক্ষা নিশ্চিত করে। এছাড়াও এটি উচ্চ রক্তচাপ, বুক জ্বালাপোড়া প্রভৃতি সমস্যা দূর করতে ভূমিকা রাখে।


হাড়ের ঘনত্ব বৃদ্ধি করে
বরবটিতে থাকা সিলিকন হাড়ের ঘনত্ব বৃদ্ধি করে। বরবটির বীজে থাকা ক্যালিসিয়াম হাড় শক্ত করতে সাহায্য করে। নারীদের স্বাস্থ্য উপকারেও ক্যালসিয়াম গুরুত্বপূর্ণ ভূমিকা রাখে।


ক্যান্সারের ঝুঁকি কমায়
বরবটি ভিটামিন-এ এবং ডি ভিটামিন সমৃদ্ধ হওয়ায় অন্ত্রের ক্যান্সার প্রতিরোধে সহয়তা করে। বরবটি থায়ামিন (বি-১) সামৃদ্ধ হওয়ায় এসিটাইলোকোমাইন উৎপাদন বাড়ায় যা স্মরণশক্তি বৃদ্ধিতে অবদান রাখে। বরবটিতে ফ্ল্যাভোনয়েড উপাদান ক্যাম্পফেরল ও কুয়ারসেটিন থাকে যা অ্যান্টিঅক্সিডেন্ট হিসেবে কাজ করে। আর এই অ্যান্টিঅক্সিডেন্ট ক্যান্সার হওয়ার সম্ভাবনা কমিয়ে দেয়।


বাড়ির আঙ্গিনায়, বাড়ির আশেপাশে উচুঁ জমিতে বরবটির চাষ করা যায়। বিশেষ করে নগর কৃষির অংশ হিসেবে সবুজ ছাদ, সবুজ বারান্দা ইত্যাদি ক্ষেত্রেও বরবটি একটি উপযুক্ত ফসল হতে পারে।


বিবার্তা/মাসুম

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com