দেশের ৯৬ শতাংশ মানুষ করোনা থেকে সুরক্ষিত: স্বাস্থ্যমন্ত্রী
প্রকাশ : ২২ জুন ২০২৩, ০০:০১
দেশের ৯৬ শতাংশ মানুষ করোনা থেকে সুরক্ষিত: স্বাস্থ্যমন্ত্রী
বিবার্তা ডেস্ক
প্রিন্ট অ-অ+

দেশের ৯৬ শতাংশ মানুষ করোনা থেকে এখন সুরক্ষিত বলে জানিয়েছেন স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক।


তিনি বলেন, বাংলাদেশ করোনা নিয়ন্ত্রণে খুব ভালো করেছে। বিশ্বে প্রথম এবং এশিয়ায় প্রথম হয়েছে। যখন অন্যান্য দেশ কোভিড টিকাই পায়নি, তখন আমরা কার্যক্রম শুরু করে দিয়েছি।


বুধবার (২১ জুন) বিকেলে রাজধানীর একটি হোটেলে টেলিভিশন দর্শক ফোরাম অব বাংলাদেশ আয়োজিত স্টার অ্যাওয়ার্ড-২০২২ প্রদান অনুষ্ঠানে তিনি এ কথা বলেন। কোভিড মহামারি মোকাবিলায় বিশেষ অবদান রাখায় তাদের এ সম্মাননা জানানো হয়।


স্বাস্থ্যমন্ত্রী বলেন, করোনা চিকিৎসায় রেমডেসিভির খুবই আলোচিত ছিল। রেমডেসিভির বের হওয়ার ১০ দিনেই আমরা নিয়ে এসেছি। প্রতিটি রেমডেসিভির কোর্সের মূল্য ৫০ হাজার টাকা, আমরা তা বিনামূল্যে দিয়েছি। আমরা একদিনে ১ কোটি ২০ লাখ পর্যন্ত টিকাও দিয়েছি।


মন্ত্রী বলেন, করোনার সময়ে প্রাইভেট হাসপাতালগুলো তালাবদ্ধ করে পালিয়েছিল, তাদের আবারও আনতে হয়েছে আমাদের। কোভিড মোকাবিলা করতে কষ্ট হয়েছে, তবে সমালোচনাও হয়েছে। আমরা নিজেরা জীবনের ঝুঁকি নিয়ে কাজ করেছি। আমাদের চিকিৎসক-নার্স, গণমাধ্যমের ব্যক্তিরা ঝুঁকি নিয়ে কাজ করেছেন। সবমিলিয়েই আমরা সফলভাবে কোভিড মোকাবিলা করেছি।


জাহিদ মালেক বলেন, মন্দা এখনো আছে। জিনিসপত্রের দাম বেড়েছে। গ্যাস, পেট্রলের দাম বেড়েছে। এটা শুধু বাংলাদেশই নয়, বিশ্বজুড়েই দাম বেড়েছে। এটা হয়েছে ইউক্রেন যুদ্ধের কারণে।


তিনি বলেন, আমরা হাসপাতালগুলোতে ইনস্টিটিউশনাল প্র্যাকটিস শুরু করেছি। এরই মধ্যে ২০০টি হাসপাতালে চালু হয়েছে। আগামীতে বাকিসব হাসপাতালেও চালু করবো। এতে রোগীরাও খুশি, চিকিৎসকরাও খুশি।


মন্ত্রী বলেন, আমরা দেশেই ভ্যাকসিন তৈরি করবো। বিদেশ থেকে ভ্যাকসিন আনতে হবে না। পৃথিবীর ৪/৫টি দেশ টিকা তৈরি করে। আমরা বিদেশেও রপ্তানি করবো। এরই মধ্যে এসেনসিয়াল ড্রাগস কোম্পানির পাশে জায়গা দেওয়া হয়েছে। সেখানে প্রায় ৭-৮ একর জমিতে এ প্ল্যান্ট হবে। এখানে যে ভ্যাকসিন উৎপাদন হবে, তা অন্তর্জাতিকমানের হবে। আশা করি আমরা বিদেশে এ ভ্যাকসিন রপ্তানি করতে পারবো।


অনুষ্ঠানে গণমাধ্যমকর্মীদের কলমকে অস্ত্র না বানিয়ে জনকল্যাণে ব্যবহার করার পরামর্শ দিয়ে তিনি বলেন, মিডিয়া খুবই শক্তিশালী মাধ্যম। তবে তাদের সব বিষয়ই তুলে ধরতে হবে। শুধু সংবাদ আর বিজ্ঞাপন নয়, নাটক-সিনেমাও প্রচার করতে হবে।


বিবার্তা/এসএ

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com