সরকারি হিসাবে ডেঙ্গুতে মৃত্যু বেড়ে ৬৮
প্রকাশ : ১৬ সেপ্টেম্বর ২০১৯, ১২:৩৭
সরকারি হিসাবে ডেঙ্গুতে মৃত্যু বেড়ে ৬৮
বিবার্তা প্রতিবেদক
প্রিন্ট অ-অ+


ডেঙ্গুতে নতুন করে আরো আটজনের মৃত্যুর কথা জানিয়েছে স্বাস্থ্য অধিদফতর। এতে ডেঙ্গুতে আক্রান্ত হয়ে মৃত্যুর সংখ্যা সরকারি হিসাবে বৃদ্ধি পেয়ে দাঁড়িয়েছে ৬৮ জনে।


ডেঙ্গুতে মৃত্যু কিনা- তা নিশ্চিত করতে স্বাস্থ্য অধিদফতরের রোগ তত্ত্ব, রোগ নিয়ন্ত্রণ ও গবেষণা প্রতিষ্ঠান (আইইডিসিআর) গঠন করে ডেথ রিভিউ কমিটি। এ কমিটির সর্বশেষ পর্যালোচনায় নতুন আটজন রোগীর ডেঙ্গুতে মৃত্যু নিশ্চিত করা হয়েছে। আইইডিসিআর সূত্র এ তথ্য জানিয়েছে।


আইইডিসিআরের একজন দায়িত্বশীল কর্মকর্তা জানান, মোট ২০৩ জন নারী-পুরুষ ও শিশুর ডেঙ্গুতে মৃত্যু হয়েছে সন্দেহ পর্যালোচনার জন্য রাজধানীর বিভিন্ন সরকারি-বেসরকারি হাসপাতাল থেকে চিকিৎসা-সংক্রান্ত সব কাগজপত্র আইইডিসিআরে পাঠানো হয়। এর মধ্যে ১১৬ জনের মৃত্যু পর্যালোচনা করে, ৬৮ জনের মৃত্যু ডেঙ্গুতে হয়েছে বলে নিশ্চিত করেছে ডেথ রিভিউ কমিটি।


আইইডিসিআরের পরিচালক অধ্যাপক ডাক্তার মির্জা দি সাবরিনা বলেন, আপাতত ডেথ রিভিউ কমিটি শুধু ডেঙ্গুতে মৃত্যু হয়েছে কি-না, তা খতিয়ে দেখছে। তবে ডেঙ্গু আক্রান্ত হয়ে যাদের মৃত্যুর তথ্য পাঠানো হয়েছে, তারা প্রকৃতপক্ষে কী কারণে বা অন্য কোন রোগে মারা গেছেন, তাও খতিয়ে দেখবে রোগ তত্ত্ব বিশেষজ্ঞরা। তবে এ মুহূর্তে তারা ডেঙ্গুতে মৃত্যু হয়েছে কি-না তা নিশ্চিত করতে কাজ করছেন।


এর আগে ডেঙ্গু সন্দেহে ২০৩ জনের মৃত্যুর তথ্যের মধ্যে ১০১ একটি মৃত্যু পর্যালোচনা করে ডেঙ্গুতে ৬০ জনের মৃত্যু হয় বলে নিশ্চিত করেছিল ওই রিভিউ কমিটি।


চলতি বছরের ১ জানুয়ারি থেকে ১৫ সেপ্টেম্বর সকাল ৮টা পর্যন্ত রাজধানীসহ সারাদেশের হাসপাতালে মোটভর্তি ডেঙ্গু রোগীর সংখ্যা ৮১ হাজার ১৮৬ জন। এর মধ্যে হাসপাতাল থেকে চিকিৎসা নিয়ে বাড়ি ফিরেছেন ৭৮ হাজার ৪৩৭ জন।


বিবার্তা/রবি

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

ময়মনসিংহ রোড, শাহবাগ, ঢাকা-১০০০

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2016 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com