শিরোনাম
চীন-মার্কিন বাণিজ্যযুদ্ধ থেকে লাভবান হতে পারে বাংলাদেশ
প্রকাশ : ২৬ নভেম্বর ২০১৮, ১৮:৩৭
চীন-মার্কিন বাণিজ্যযুদ্ধ থেকে লাভবান হতে পারে বাংলাদেশ
বিবার্তা ডেস্ক
প্রিন্ট অ-অ+

যুক্তরাষ্ট্র ও চীনের বাণিজ্যযুদ্ধের বড় ধরনের প্রভাব পড়ছে বিশ্ববাণিজ্যে । দুদেশের পাল্টাপাল্টি ব্যবস্থা বিশ্ববাণিজ্য ক্ষেত্রে নতুন অনিশ্চয়তার সৃষ্টি করছে। তবে এ যুদ্ধ থেকে বাংলাদেশ লাভবানও হতে পারে, যদি পরিস্থিতির দিকে লক্ষ্য রেখে কার্যকর উদ্যোগ গ্রহণ করা হয়।


যুক্তরাষ্ট্রে ৫২৪ বিলিয়ন ডলারের রপ্তানিবাণিজ্য রয়েছে চীনের। এই বাণিজ্য ক্ষেত্রে ঝুঁকি এড়ানোর জন্য চীন এর একটা অংশের সরবরাহের নতুন উৎসের সন্ধান করতে পারে। চীনের কম্পানিগুলো তৃতীয় কোনো দেশে পণ্য উৎপাদন করে তা যুক্তরাষ্ট্রে রপ্তানি করার পরিকল্পনা করছে বলে খবর প্রকাশিত হচ্ছে।


সম্প্রতি 'সাউথ চায়না মর্নিং পোস্ট' পত্রিকা এক প্রতিবেদনে বলেছে, যুক্তরাষ্ট্রে রপ্তানি অব্যাহত রাখার জন্য চীন তাদের শিল্পগুলো দক্ষিণ এশিয়ায় স্থাপনের পরিকল্পনা করছে।


আমাদের মতে, এ সুযোগ গ্রহণ করতে পারে বাংলাদেশ। দেশে বর্তমান সরকার অনেকগুলো অর্থনৈতিক অঞ্চল প্রতিষ্ঠার কাজ শুরু করেছে। এসব অর্থনৈতিক অঞ্চলে শিল্প প্রতিষ্ঠার জন্য চীনা উদ্যোক্তাদের আগ্রহী করতে প্রচার চালাতে পারে। বাংলাদেশের বেসরকারি উদ্যোক্তাদের সঙ্গে চীনা উদ্যোক্তাদের ভালো সম্পর্ক রয়েছে। আর চীন এখন বাংলাদেশিদের জন্য সে দেশে অন অ্যারাইভাল ভিসার সুযোগ করে দিয়েছে। সুতরাং বাংলাদেশি উদ্যোক্তাদের এ সুযোগ গ্রহণ করে দ্রুত এগিয়ে আসা প্রয়োজন।


মোহাম্মদ দিদারুল আলমের ফেসবুক থেকে


বিবার্তা/হুমায়ুন/মৌসুমী

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com