সুইডেন থেকে বলছি
প্রকাশ : ০৮ সেপ্টেম্বর ২০১৮, ১৪:০১
সুইডেন থেকে বলছি
বিবার্তা ডেস্ক
প্রিন্ট অ-অ+

রাত পোহালেই, রবিবার, সুইডেনের জাতীয় নির্বাচন। সারা বিশ্বের চোখ এখন সুইডেনের দিকে - কী হতে যাচ্ছে?


দেশটির সাধারণ মানুষ আতঙ্কে। স্বস্তিতে নেই রাজনীতিবিদরাও। চিরায়ত দুই প্রতিপক্ষ ব্লকের বাইরে নতুন এক ব্লকের আগমনে এবারের নির্বাচনের ফল নিয়ে আগাম কথা বলা যাচ্ছে না।


ভয়ঙ্কর কথা হলো, নতুন এই ব্লক ফ্যাসিস্ট শক্তির আশীর্বাদপুষ্ট, যারা শক্তি সঞ্চয় করে এখন ধরাকে সরা জ্ঞান করছে। এরা বর্ণবাদী, এরা নারীবিদ্বেষী, এরা মুসলিম ও ইহুদীদের ঘৃণা করে। দারিদ্র, যুদ্ধ, মৃত্যু থেকে পালিয়ে আসা অভিবাসীদের তাড়িয়ে দেয়ার মাস্টারপ্ল্যান নিয়ে এরা অপেক্ষায় আছে। এরা এই কল্যাণ রাষ্ট্রটির সম্মুখ যাত্রার পথে বাধা হয়ে দাঁড়াতে চাচ্ছে। এই রেসিস্ট ব্লকটি অপেনিয়ন জরিপে বড় দুই ব্লকের প্রায় সমান মাপে এসে দাঁড়িয়েছে। এদের সমর্থক ২০ শতাংশের উপরে।


ভাবলে শরীর হিম হয়ে যায়, আমি যাদের চিনি, ঘণ্টার পর ঘণ্টা যাদের সঙ্গে আড্ডা দেই, সহকর্মী, আমার ছাত্রছাত্রী, পাশের বাসার পরিবারটি, লিফটে দেখা হওয়া হেসে ‌‘হাই’ বলা মানুষজন, এলাকার চেনাজানা মুখগুলো, বাস-ট্রাম-মেট্রোর গা-ছোঁয়া যাত্রীগণ, আমার স্ত্রীর কাছে দাঁত দেখাতে আসা রোগী কিংবা ওর কালচারাল ওয়ার্কশপে গাইতে আসা নাচতে আসা মানুষগুলোর প্রতি ৪/৫ জনের একজন আপাদমস্তক রেসিস্ট, ফ্যাসিস্ট। এরা আমাদের ঘৃণা করে। আমাদের ধারণায়ও ছিল না এরা এতো শক্তিশালী হয়ে উঠবে, ক্ষমতার কাছাকাছি চলে আসবে।


সুইডেনপ্রবাসীদের বলি, এই অপশক্তি মোকাবেলায় ভোটই আপনার অস্ত্র। কাল রবিবার বুথে বুথে ব্যালট বিপ্লব ঘটান। আপনারা জানেন কোন পার্টিকে ভোট দিতে হবে। ভুলে গেলে চলবে না, সুইডেন গড়েছে লাল-সবুজ। এই লাল-সবুজেই আমাদের ভরসা, এটিই আমাদের প্রত্যাশার রঙ।


শাকিল রিয়াজের ফেসবুক থেকে


বিবার্তা/হুমায়ুন/জহির

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

৪৬, কাজী নজরুল ইসলাম এভিনিউ

কারওয়ান বাজার (৬ষ্ঠ তলা), ঢাকা-১২১৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2016 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com