বিশ্ববাজারে কমল জ্বালানি তেলের দাম
প্রকাশ : ২৮ ডিসেম্বর ২০২৩, ১১:১০
বিশ্ববাজারে কমল জ্বালানি তেলের দাম
আন্তর্জাতিক ডেস্ক
প্রিন্ট অ-অ+

লোহিত সাগরে চলমান উত্তেজনায় আন্তর্জাতিক বাজারে অপরিশোধিত জ্বালানি তেলের দাম কমেছে প্রায় দুই শতাংশ। বুধবার প্রতি ব্যারেল ব্রেন্ড ক্রুড তেল বিক্রি হয়েছে ৭৯ দশমিক ৬৫ ডলারে এবং ওয়েস্ট টেক্সাস ইন্টারমিডিয়েট (ডব্লিউটিআই) ক্রুড তেল বিক্রি হয়েছে ৭৪ দশমিক ১১ ডলারে।


বুধবার (২৭ ডিসেম্বর) এক প্রতিবেদনে এই তথ্য জানিয়েছে ব্রিটিশ বার্তা সংস্থা রয়টার্স।


প্রতিবেদনে বলা হয়, আগের দিন মঙ্গলবারের তুলনায় বুধবার প্রতি ব্যারেল ব্রেন্ট ক্রুডের দাম ১ দশমিক ৪২ ডলার এবং প্রতি ব্যারেল ডব্লিউটিআই ক্রুডের দাম ১ দশমিক ৪৬ ডলার কমেছে। অর্থাৎ শতকরা হিসেবে উভয় তেলের দাম কমেছে প্রায় ২ শতাংশ।


প্রসঙ্গত, বাণিজ্যিক জাহাজগুলোর চলাচলের অন্যতম ব্যস্ত রুট লোহিত সাগর। গত বেশ কিছুদিন ধরে এই রুটে চলাচলরত জাহাজগুলো লক্ষ্য করে ড্রোন ও ক্ষেপণাস্ত্র হামলা চালাচ্ছে ইয়েমেনের হুথি বিদ্রোহীরা। ফলে লোহিত সাগরের এ রুটে চলাচল বন্ধ করে দিয়েছে ম্যার্স্ক, সিএমএ সিজিএমেসহ বড় বড় শিপিং প্রতিষ্ঠানগুলো।


বিশ্বের অন্যতম বড় শিপিং কোম্পানি সিএমএ সিজিএমের কর্মকর্তা ক্যালাম ম্যাকফেরসন জানিয়েছেন হামলার ঝুঁকি এড়ানোর জন্য জাহাজগুলোকে লোহিত সাগরের পরিবর্তে অন্য রুট ব্যবহারের নির্দেশ দেওয়া হয়েছে।


এদিকে, সাগরে ঝড় ও বৈরী আবহাওয়ার কারণে কৃষ্ণ সাগরের রুশ বন্দর নভোরোসিক বন্দর বন্ধ রয়েছে। এই বন্দর থেকেই মূলত রুশ তেলবাহী জাহাজগুলো বাইরের দেশের উদ্দেশে রওনা হয়।


জ্বালানী বিশেষজ্ঞরা বলছে, মার্কিন যুক্তরাষ্ট্র এবং সৌদি আরবের পরে বিশ্বের তৃতীয় বৃহত্তম উৎপাদক রাশিয়ায় তেলের উৎপাদন আগামী বছর আবারো স্থিতিশীল হবে কারণ ইতোমধ্যে মস্কো পশ্চিমা নিষেধাজ্ঞা কাটিয়ে উঠতে শুরু করেছে।


বিবার্তা/মাসুম

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com