ডলার বিক্রি করছে কেন্দ্রীয় ব্যাংক, কমছে রিজার্ভ
প্রকাশ : ২৬ আগস্ট ২০২৩, ১২:৫৫
ডলার বিক্রি করছে কেন্দ্রীয় ব্যাংক, কমছে রিজার্ভ
বিবার্তা ডেস্ক
প্রিন্ট অ-অ+

বাণিজ্যিক ব্যাংকে ডলার সংকট থাকায় জ্বালানি ও নিত্যপণ্য আমদানি স্বাভাবিক রাখার লক্ষ্যে বৈদেশিক মুদ্রার রিজার্ভ থেকে ডলার বিক্রি করছে বাংলাদেশ ব্যাংক। এতে প্রতিনিয়িত কমছে রিজার্ভ।


রিজার্ভ থেকে ডলার বিক্রি অব্যাহত রাখায় রিজার্ভ কমে দাঁড়িয়েছে ২৯ দশমিক ৩৩ বিলিয়ন। যা গত বছর একই সময়ে ছিল প্রায় ৩৯ বিলিয়ন ডলার।


তবে, গত সপ্তাহে মঙ্গলবার (২২ আগস্ট) কেন্দ্রীয় ব্যাংকের পরিচালনা পর্ষদ এক সভা সূত্রে জানা যায়, বিদায়ী অর্থবছরে রিজার্ভ থেকে ১৩ দশমিক ৫৮ বিলিয়ন ডলার বিক্রি করে বাংলাদেশ ব্যাংক। ডলারের দাম বৃদ্ধি আর সরকারের ঋণ বাড়ায় বাংলাদেশ ব্যাংকের মুনাফাও বৃদ্ধি পেয়েছে।


গত ২০২১-২২ অর্থবছরে সর্বোচ্চ ৭ দশমিক ৬২ বিলিয়ন ডলার বিক্রি করেছিল। অন্যদিকে ২০২২-২৩ অর্থবছরে সরকারকে ১ লাখ ২২ হাজার ৯৮০ কোটি টাকার রেকর্ড ঋণ দেওয়া হয়েছে।


এর আগে, ডলার সংকট ঠেকাতে একের পর এক পদক্ষেপ নেয় বাংলাদেশ ব্যাংক। এরই অংশ হিসাবে আমদানিতে কড়াকড়ি শর্ত আরোপ এবং এলসি খোলা কমে যাওয়ায় ডলার সাশ্রয় হয়েছে।


গত জুন মাসে বাংলাদেশ ব্যাংকের গভর্নর আব্দুর রউফ তালুকদার গণমাধ্যমকে জানিয়েছিলেন, ২০২৩-২৪ অর্থবছর থেকে ব্যাংকের কাছে ডলার বিক্রি করা হবে না। কিন্তু বুধবার (২৩ আগস্ট) পর্যন্ত প্রায় ২ বিলিয়ন ডলার বিক্রি করেছে কেন্দ্রীয় ব্যাংক।


বাংলাদেশ ব্যাংক সূত্রে জানা যায়, চলতি ২০২৩-২৪ অর্থবছরের জুলাই-আগস্টের ২৩ দিনে (১ দশমিক ৯৬ বিলিয়ন) ১৯৬ কোটি ৩০ লাখ ডলার বিক্রি করা হয়েছে। গত বছর একই সময়ে ডলার বিক্রির পরিমাণ ছিল ১৭৭ কোটি ৮০ লাখ (১ দশমিক ৭৭ বিলয়ন) ডলার।


আর বিদায়ি ২০২২-২৩ অর্থবছরে রিজার্ভ থেকে ১৩ দশমিক ৫৮ বিলিয়ন বা ১ হাজার ৩৫৮ কোটি ডলার বিক্রি করেছে কেন্দ্রীয় ব্যাংক।


বাংলাদেশ ব্যাংকের তথ্যানুযায়ী, রিজার্ভ থেকে চলতি অর্থবছরের জুলাইতে বিক্রি করা হয় ১১৪ কোটি ৭০ ডলার বা ১ হাজার ১৪৭ মিলিয়ন ডলার। চলতি আগস্টে ২৩ দিনে বিক্রি করা হয় ৮১ কোটি ৬০ লাখ ডলার।


গত ২০২২-২৩ অর্থবছরে রিজার্ভ থেকে সর্বোচ্চ ১৩ দশমিক ৫৮ বিলিয়ন ডলার বিক্রি করা হয়। এর আগে ২০২১-২২ অর্থবছরে সর্বোচ্চ ৭ দশমিক ৬২ বিলিয়ন ডলার বিক্রি করা হয়েছিল।


এদিকে বুধবার আইএমএফ‘র হিসাব পদ্ধতি অনুযায়ী প্রকৃত রিজার্ভ দাঁড়িয়েছে ২৩ দশমিক ১৬ বিলিয়ন ডলার বা ২ হাজার ৩১৬ কোটি ডলার। আর বাংলাদেশ ব্যাংকের হিসাব মতে, রিজার্ভ রয়েছে ২৯ দশমিক ৩২ বিলিয়ন ডলার বা ২ হাজার ৯৩২ কোটি ডলার।


এর আগে ২০২১ সালের আগস্টে রেকর্ড ৪৮ বিলিয়ন ডলারের মাইলফলক অতিক্রম করেছিল রিজার্ভ। পরের বছর ২০২২ সালের ১৬ আগস্ট রিজার্ভ ছিল ৩৯ দশমিক ৫৫ বিলিয়ন ডলার। বর্তমানে কমতে কমতে ২৯ বিলিয়নের ঘরে নেমে এসেছে।


এদিকে বাংলাদেশ ব্যাংক সূত্রে জানা যায়, বিদায়ী অর্থবছরে (২০২২-২৩) ১০ হাজার ৭৪৮ কোটি টাকা নিট মুনাফা করেছে বাংলাদেশ ব্যাংক। এর মধ্য থেকে ১০ হাজার ৬৫২ কোটি টাকা ইতোমধ্যে সরকারি কোষাগারে জমা করা হয়েছে।


কেন্দ্রীয় ব্যাংকের পরিচালনা পর্ষদ মঙ্গলবার (২২ আগস্ট) এক সভায় এই হিসাব অনুমোদন দেয়। এতে সভাপতিত্ব করেন গভর্নর আব্দুর রউফ তালুকদার।


বাংলাদেশ ব্যাংকের প্রতিবেদন অনুযায়ী, ২০২২-২৩ অর্থবছর সরকারকে ঋণ দিয়ে লাভ হয়েছে ৭ হাজার কোটি টাকা। এ ছাড়া ডলার বিক্রি করে আয় হয়েছে ৬ হাজার কোটি টাকা। পাশাপাশি বাণিজ্যিক ব্যাংকে ঋণ দিয়ে আরও ২ হাজার কোটি টাকা আয় হয়েছে।


সব মিলিয়ে গত অর্থবছর ১৫ হাজার কোটি টাকা মুনাফা করেছে কেন্দ্রীয় ব্যাংক। এর মধ্য থেকে ৪ হাজার ২৫২ কোটি টাকা খরচ হয়েছে। সেই হিসাবে নিট মুনাফা দাঁড়িয়েছে ১০ হাজার ৭৪৮ কোটি টাকা।


এর আগে, গত ২০২১-২০২২ অর্থবছর বাংলাদেশ ব্যাংক নিট মুনাফা করেছিল ৫ হাজার ৮৯৯ কোটি টাকা। অর্থাৎ এক বছরে বাংলাদেশ ব্যাংকের আয় বেড়েছে ৪ হাজার ৮৪৯ কোটি টাকা। শতকরা হিসাবে এর পরিমাণ ৮২ দশমিক ২০ শতাংশ।


বিবার্তা/জবা

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com