মেট্রোরেলের ১ম ও ৫ম লাইনের কোচ-ইঞ্জিন আমদানির টেন্ডার চলতি মাসেই
প্রকাশ : ১২ মার্চ ২০২৩, ১৭:০৯
মেট্রোরেলের ১ম ও ৫ম লাইনের কোচ-ইঞ্জিন আমদানির টেন্ডার চলতি মাসেই
মোংলা প্রতিনিধি
প্রিন্ট অ-অ+

ঢাকা মেট্রোরেলের ৬ষ্ঠ লাইনের শেষ চালানের ৪টি রেলওয়ে কোচ ও ২টি ইঞ্জিন নিয়ে মোংলা বন্দরে ভিড়েছে বিদেশী জাহাজ এম,ভি ভেনাস ট্রাম্প।


মেট্রোরেলের মালামাল নিয়ে জাপানের কোবে বন্দর থেকে আসা এ জাহাজটি রবিবার, ১২ মার্চ  বিকেল ৪টায় ভিড়ে মোংলা বন্দরের ৮নম্বর জেটিতে।


বিদেশী জাহাজ এম,ভি ভেনাস ট্রাম্প’র স্থানীয় শিপিং এজেন্ট এনশিয়েন্ট স্টিম শীপ কোম্পানীর ব্যবস্থাপক মো. ওয়াহিদুজ্জামান জানান, মেট্রোরেলের ৪টি রেলওয়ে কোচ ও ২টি ইঞ্জিন নিয়ে গত ১৮ ফেব্রুয়ারি জাপানের কোবে বন্দর থেকে মোংলা বন্দরের উদ্দেশ্যে ছেড়ে আসে পানামা পতাকাবাহী জাহাজ এম,ভি ভেনাস ট্রাম্প।


এরপর রবিবার (১২ মার্চ) বিকেল ৪টায় বন্দরের ৮নম্বর জেটিতে ভিড়ে এ জাহাজটি। জাহাজটি কোচ ও ইঞ্জিনসহ ৭৮ প্যাকেজের ৩৫৬ দশমিক ৮৬১ মেট্টিক টন ওজনের মেশিনারী সরঞ্জামাদিও রয়েছে। জাহাজ হতে এ সকল পণ্য খালাসের সাথে সাথেই নদী পথে বার্জে  (নৌযান) করে পাঠানো হবে ঢাকার উত্তরার দিয়াবাড়ীতে মেট্রোরেলের ডিপোতে।


তিনি আরো জানান, এ পর্যন্ত (১৩ মার্চ) জাপান থেকে ১৫টি জাহাজে করে মেট্টোরেলের ২৪টি সেটে ১৪৪টি কোচ ও ২টি ইঞ্জিন এসেছে মোংলা বন্দরে। মোট ১৪৪টি কোচ-ইঞ্জিনের মধ্যে কোচ ৯৬টি আর ইঞ্জিন হলো ৪৮টি।


ওয়াহিদুজ্জামান বলেন, মেট্রোরেলের ১ম চালান আসে গত বছরের ২৮ মার্চে। প্রথম চালানে এসেছিলো ৬টি রেলওয়ে কোচ। আর চলতি বছরের ১২ মার্চে ৪টি রেলওয়ে কোচ ও ২টি ইঞ্জিন আসার মধ্যদিয়ে শেষ হলে মেট্রোরেলের ৬ষ্ট লাইনের শেষ চালানের পণ্যের আমদানী, খালাস ও পরিবহণ। তিনি আরো বলেন, ঢাকায় মেট্রোরেলের লাইন হবে ৬টি। ৬টি লাইনের কোনটি উত্তরা, কোনটি মতিঝিল, কোনটি মিরপুর ও কোনটি বারিধারাসহ অন্যান্য জায়গা যাবে। 


 রবিবার (১২ মার্চ) এই ৬টি লাইনের মধ্যে ৬ষ্ট লাইনের ১৪৪টি কোচ- ইঞ্জিনসহ প্রয়োজনীয় সরঞ্জামাদির শেষ চালান এসেছে। 


রবিবার ৪টি রেলওয়ে কোচ, ২টি ইঞ্জিন ও ৭৮ প্যাকেজের মেশিনারী সরঞ্জামাদি আসার মধ্যদিয়ে ৬ষ্ঠ লাইনের সকল পণ্য আমদানি সম্পন্ন হয়েছে। এরপরও বাকি থাকছে ১ম, ২য়, তয়, ৪র্থ ও ৫ম লাইনের কোচ- ইঞ্জিনসহ প্রয়োজনীয় সরঞ্জামাদি আমদানির কাজ। 


তবে চলতি মাসেই ১ম ও ৫ম লাইনের মালামাল আমদানীর আন্র্Íজাতিক টেন্ডার হওয়ার কথা রয়েছে বলেও জানান তিনি। এ টেন্ডার কার্যক্রম সম্পন্ন হওয়ার পরই আবারো মোংলা বন্দর দিয়ে আসবে মেট্রোরেলের বাকি সকল লাইনের মালামাল। 


টেন্ডার প্রক্রিয়া শেষ না হওয়া পর্যন্ত বাকী লাইনের মালামাল নিয়ে কবে নাগাদ বিদেশী জাহাজ আসবে মোংলা বন্দরে তা তিনি নিশ্চিত জানাতে পারেননি। তবে মেট্রোরেলের মালামালই শুধু মোংলা বন্দর দিয়েই আমদানী, খালাস ও পরিবহণ হয়ে আসছে। 


বাকি মালামালও মোংলা বন্দরের মধ্য দিয়েই আসবে বলে জানান ওয়াহিদুজ্জামান।


বিবার্তা/জাহিদ/এসবি

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com