বাংলাদেশের সঙ্গে বাণিজ্য সম্প্রসারণ করতে চায় নাইজেরিয়া
প্রকাশ : ১৫ জানুয়ারি ২০২৩, ১৮:২৬
বাংলাদেশের সঙ্গে বাণিজ্য সম্প্রসারণ করতে চায় নাইজেরিয়া
বিবার্তা প্রতিবেদক
প্রিন্ট অ-অ+

বাংলাদেশের সঙ্গে পারস্পারিক বাণিজ্য ও বিনিয়োগ খাতগুলো সম্প্রসারণ করতে চায় আফ্রিকার দেশ নাইজেরিয়া।


১৫ জানুয়ারি, রবিবার বাংলাদেশ বিনিয়োগ উন্নয়ন কর্তৃপক্ষের (বিডা) কনফারেন্স হলে সংস্থাটির নির্বাহী চেয়ারম্যান লোকমান হোসেন মিয়ার সভাপতিত্বে নাইজেরিয়ার বিভিন্ন মন্ত্রণালয় ও দফতরের প্রতিনিধিদের সাথে মাল্টিসেক্টরাল বিনিয়োগ সম্পর্কিত সভায় এমন আগ্রহের কথা জানানো হয়।


সভায় বিডার পরিচালক মো. আরিফুল হক ‘Investment Climate and Opportunities in Bangladesh’ শীর্ষক ভিজ্যুয়াল প্রেজেন্টেশন উপস্থাপন করেন এবং বাংলাদেশের বিনিয়োগ ও বাণিজ্য সেবার হালনাগাদ চিত্র তুলে ধরেন।


বাংলাদেশ সরকারের আমন্ত্রণে নাইজেরিয়া সরকারের বিভিন্ন মন্ত্রণালয় ও দফতরের প্রতিনিধিরা বর্তমানে বাংলাদেশ সফরে রয়েছেন। এটি নাইজেরিয়া সরকারের বিভিন্ন মন্ত্রণালয় ও দফতরের বাণিজ্য ও বিনিয়োগ প্রতিনিধিদের প্রথম বাংলাদেশ সফর।


সভায় সভাপতির বক্তব্যে বিডার নির্বাহী চেয়ারম্যান লোকমান হোসেন মিয়া বলেন, মাননীয় প্রধানমন্ত্রীর দক্ষ নেতৃত্বে গত একযুগে পুরোপুরি পাল্টে গেছে বাংলাদেশ। বাংলাদেশ এখন উন্নয়নের রোল মডেল উল্লেখ করে তিনি বলেন, বিদ্যুৎ, যোগাযোগব্যবস্থা, অবকাঠামো, মাথাপিছু আয়, রাজনৈতিক স্থিরতা প্রতিটি সেক্টরে অভুতপূর্ণ উন্নয়ন বাংলাদেশকে এখন বিনিয়োগের সেরা গন্তব্যে পরিণত করেছে। তাছাড়া আমাদের রয়েছে বিশাল ডোমেস্টিক মার্কেট এবং তারুণ্য শক্তি, যা বিনিয়োগকারীদের কাছে অনেক বেশি কাঙ্ক্ষিত।


এ সময় তিনি নাইজেরিয়ার প্রতিনিধিদলের কাছে বাংলাদেশের বিনিয়োগ ও বাণিজ্যের বর্তমান চিত্র, ক্রম অর্থনৈতিক উন্নয়ন এবং ভবিষ্যৎ পরিকল্পনা তুলে ধরে বাংলাদেশ ও নাইজেরিয়ার মধ্যকার পারস্পারিক বাণিজ্য ও বিনিয়োগের সম্ভাব্য খাতে সহায়তা সম্প্রসারণের আহ্বান জানান।


সভায় নাজেরিয়ার রাষ্ট্রদূত আকিনরেমি বোলাজি (akinremi bolaji) বাংলাদেশের উন্নয়নের ভূয়সী প্রশংসা করে বলেন, গত এক যুগে বাংলাদেশের উন্নয়ন চোখে পড়ার মতো। বাংলাদেশের ক্রমাগত এই অর্থনৈতিক উন্নয়নের ফলে বাংলাদেশের সাথে পারস্পারিক বাণিজ্য ও বিনোয়োগ সম্প্রসারণ করতে চায় নাইজেরিয়া। এজন্য বাংলাদেশ সরকারের আমন্ত্রণে নাইজেরিয়া সরকারের বিভিন্ন মন্ত্রণালয় ও দফতরের ১১ সদ্যসের প্রতিনিধি দল বাংলাদেশ ও নাইজেরিয়ার মধ্যকার ব্যবসা, বাণিজ্য, বিনিয়োগ, তথ্য-প্রযুক্তি এবং বিভিন্ন খাতে সহযোগিতা স্থাপনের সম্ভাবনার ব্যপারগুলো পর্যালোচনা করছে।


এছাড়া, সভায় বিডার ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।


বিবার্তা/রিয়াদ/জামাল

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com