অর্থনৈতিক স্থবিরতার মধ্যেও আমাদের রফতানি আয় বৃদ্ধি পাচ্ছে: শ্রম প্রতিমন্ত্রী
প্রকাশ : ২২ অক্টোবর ২০২০, ১৯:৫৮
অর্থনৈতিক স্থবিরতার মধ্যেও আমাদের রফতানি আয় বৃদ্ধি পাচ্ছে: শ্রম প্রতিমন্ত্রী
বিবার্তা প্রতিবেদক
প্রিন্ট অ-অ+

শ্রম ও কর্মসংস্থান প্রতিমন্ত্রী বেগম মন্নুজান সুফিয়ান বলেছেন, করোনা মহামারির শুরুতেই প্রধানমন্ত্রী শেখ হাসিনার সময়োপযোগী এবং দৃঢ় পদক্ষেপের ফলে গার্মেন্টসসহ সব শিল্পখাত ভালো অবস্থায় রয়েছে। সারা বিশ্বের অর্থনৈতিক স্থবিরতার মধ্যেও আমাদের রফতানি আয় বৃদ্ধি পাচ্ছে।


বৃহস্পতিবার (২২ অক্টোবর) রাজধানীর একটি হোটেলে আরএমজি বিষয়ক ত্রিপক্ষীয় পরামর্শ পরিষদ (টিসিসি) এর ৭ম সভায় সভাপতির বক্তৃতায় তিনি এ কথা বলেন।


শ্রম প্রতিমন্ত্রী বলেন, করোনার সময়ে প্রধানমন্ত্রী ৩১ দফার আলোকে মালিক-শ্রমিকদের সহযোগিতায় স্বাস্থ্য সুরক্ষা নিশ্চিত করে রফতানিমুখি শিল্প-কারখানায় প্রয়োজনীয় উৎপাদন অব্যাহত রাখায়, বিশ্বের উন্নত দেশগুলোর জিডিপি ঋণাত্মক হলেও আমাদের জিডিপির হার ইতিবাচক রয়েছে।


তিনি বলেন, করোনা সংক্রমণের শুরুতেই প্রধানমন্ত্রী শ্রমজীবী মেহনতি মানুষের কথা প্রথম ভাবেন। গার্মেন্টস শিল্পের জন্য ১০ হাজার ৫শ’ কোটি টাকার প্রণোদনা প্যাকেজ ঘোষণা করেন। এ সময় আমরা মালিক-শ্রমিকদের নিয়ে বিভিন্ন সমস্যা নিরসণের উদ্যোগ নিয়েছি। করোনা মোকাবিলা ও অর্থনৈতিক পুনরুদ্ধারে সরকার এ পর্যন্ত এক লাখ ১১ হাজার ১৩৭ কোটি টাকার মোট ২০টি প্যাকেজ ঘোষণা করেছে। সরকারের এসব পদক্ষেপের ফলে এপ্রিল মাসে কোভিড-১৯ এর কারণে তৈরি পোশাক রফতানি হয় মাত্র ৩৭ কোটি মার্কিন ডলার, সেখানে গত জুলাই মাসে তৈরি পোশাক রফতানি হয়েছে ৩২৪ কোটি মার্কিন ডলার।


সভায় মন্ত্রণালয়ের সচিব কে এম আব্দুস সালাম, অতিরিক্ত সচিব ড. মো. রেজাউল হক, শ্রম অধিদফতরের মহাপরিচালক একেএম মিজানুর রহমান, পররাষ্ট্র মন্ত্রণালয়ের মহাপরিচালক মো. নজরুল ইসলাম, বিকেএমইএ এর সহ-সভাপতি মোর্শেদ সারোয়ার সোহেল, ফজলে শামীম এহসান, বিজিএমইএ এর পরিচালক এ এন এম সাইফুদ্দিন, জাতীয় শ্রমিক লীগ সভাপতি মো. ফজলুল হক মন্টু, জাতীয় শ্রমিক জোট এর জেনারেল সেক্রেটারি নাইমুল আহসান জুয়েল, সম্মিলিত গার্মেন্টস শ্রমিক ফেডারেশন এর সভাপতি নাজমা আক্তার বক্তব্য রাখেন।


বিবার্তা/আদনান/এসএ

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

ময়মনসিংহ রোড, শাহবাগ, ঢাকা-১০০০

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2016 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com