বাংলাদেশকে ১৭০০ কোটি টাকা দিচ্ছে বিশ্ব ব্যাংক
প্রকাশ : ২৬ সেপ্টেম্বর ২০২০, ১৮:৫৯
বাংলাদেশকে ১৭০০ কোটি টাকা দিচ্ছে বিশ্ব ব্যাংক
বিবার্তা ডেস্ক
প্রিন্ট অ-অ+

গ্রামাঞ্চলে নিরাপদ পানি ও স্যানিটেশন উন্নয়নের জন্য বাংলাদেশকে ১৭০০ কোটি টাকা ঋণ অনুমোদন দিয়েছে বিশ্ব ব্যাংক। শুক্রবার (২৬ সেপ্টেম্বর) যুক্তরাষ্ট্রের ওয়াশিংটনে বিশ্ব ব্যাংকের সদর দফতরে সংস্থাটির পরিচালনা পর্ষদের বৈঠকে এই ঋণ অনুমোদন দেয়া হয়।


বিশ্ব ব্যাংকের প্রেস বিজ্ঞপ্তিতে বলা হয়, ‘বাংলাদেশ রুরাল ওয়াটার, স্যানিটেশন অ্যান্ড হাইজিন ফর হিউম্যান ক্যাপিটাল ডেভেলপমেন্ট’ প্রকল্প বাস্তবায়নে এই ঋণ দেয়া হবে। এর আওতায় গ্রামাঞ্চলের প্রায় ছয় লাখ মানুষকে বড় ও ছোট পাইপের মাধ্যমে নিরাপদ ও সুপেয় পানি সরবরাহ করা হবে। এছাড়াও প্রকল্পটির আওতায় ৩৬ লাখেরও বেশি গ্রামীণ মানুষকে উন্নত পয়ঃনিষ্কাশন সুবিধা সরবরাহ করা হবে বলেও জানানো হয় বিজ্ঞপ্তিতে। ময়মনসিংহ, রংপুর, চট্টগ্রাম ও সিলেট বিভাগের ৭৮টি উপজেলায় এই প্রকল্প চলবে।এই ঋণ দুই শতাংশ সুদসমতে পাঁচ বছরের রেয়াতকালসহ ৩০ বছরে পরিশোধ করতে হবে বলে বিজ্ঞপ্তিতে জানানো হয়।


বিশ্ব ব্যাংকের বাংলাদেশের কান্ট্রি ডিরেক্টর মার্সি টেম্বন বলেন, প্রকল্পটি পরিষ্কার পানি ও স্যানিটেশন সেবা দেবে। এই প্রকল্প ডায়রিয়াজনিত রোগ ও পাঁচবছরের কম বয়সী শিশুদের মধ্যে অপুষ্টিজনিত প্রতিবন্ধিতা কমাবে এবং পুষ্টি ও স্বাস্থ্যের মানোন্নয়ন করবে। বিশেষ করে অপেক্ষাকৃত দুর্বলরা এই প্রকল্প থেকে উপকৃত হবেন।


বিবার্তা/আবদাল

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

ময়মনসিংহ রোড, শাহবাগ, ঢাকা-১০০০

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2016 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com