পেঁয়াজের ৫ শতাংশ শুল্ক প্রত্যাহার করে প্রজ্ঞাপন জারি
প্রকাশ : ২২ সেপ্টেম্বর ২০২০, ২০:১৩
পেঁয়াজের ৫ শতাংশ শুল্ক প্রত্যাহার করে প্রজ্ঞাপন জারি
বিবার্তা প্রতিবেদক
প্রিন্ট অ-অ+

পেঁয়াজ আমদানিতে আরোপিত ৫ শতাংশ শুল্ক প্রত্যাহার করে প্রজ্ঞাপন জারি করা হয়েছে। মঙ্গলবার (২২ সেপ্টেম্বর) এ সংক্রান্ত প্রজ্ঞাপন জারি করেছে জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর)।


প্রজ্ঞাপনে বলা হয়, এটি অবিলম্বে কার্যকর হবে এবং ২০২১ সালের মার্চ পর্যন্ত তা কার্যকর থাকবে। অস্থিতিশীল পেঁয়াজের বাজারকে স্থিতিশীল করতে এই উদ্যোগ নিয়েছে এনবিআর।


প্রজ্ঞাপনে বলা হয়েছে, ১৯৬৯ সালের কাস্টমস আইন অনুসারে দেয়া ক্ষমতাবলে সরকার এনবিআরের সঙ্গে পরামর্শক্রমে পেঁয়াজের ওপর আরোপ করা সব আমদানি শুল্ক হতে অব্যাহতি প্রদান করা হলো। আর এ আদেশ ২০২১ সালের ৩১ মার্চ থেকে কার্যকর থাকবে।


এর আগে ২০ সেপ্টেম্বর প্রধানমন্ত্রী শেখ হাসিনার নির্দেশে পেঁয়াজ আমদানিতে ৫ শতাংশ শুল্ক প্রত্যাহারের ঘোষণা দেয় অর্থ মন্ত্রণালয়।যেখানে বলা হয়েছিল, সম্প্রতি পেঁয়াজের দাম অনেক বেড়েছে। এছাড়া, ভারত পেঁয়াজ রপ্তানি বন্ধ করে দেয়ায় বাজারে এ পণ্যের দাম ঊর্ধ্বমুখী। পেঁয়াজ চাষিদের ন্যায্য দাম নিশ্চিত করতে আমদানি-নির্ভরতা কমাতে ২০২০-২১ অর্থবছরে ৫ শতাংশ আমদানি শুল্ক আরোপ করা হয়। তবে বর্তমানে পরিস্থিতি বিবেচনায় পেঁয়াজের ওপর থেকে ওই শুল্ক প্রত্যাহার করে সরকার।


বিবার্তা/আদনান/আবদাল

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

ময়মনসিংহ রোড, শাহবাগ, ঢাকা-১০০০

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2016 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com