ফেসবুকের স্থানীয় এজেন্টের বিরুদ্ধে ভ্যাট ফাঁকির অভিযোগ
প্রকাশ : ১৩ আগস্ট ২০২০, ২২:২৮
ফেসবুকের স্থানীয় এজেন্টের বিরুদ্ধে ভ্যাট ফাঁকির অভিযোগ
বিবার্তা প্রতিবেদক
প্রিন্ট অ-অ+

ফেসবুকের স্থানীয় এজেন্ট এইচটিটিপুল বাংলাদেশ লিমিটেডের বিরুদ্ধে ৯৩ লাখ টাকার ভ্যাট (মূল্য সংযোজন কর) ফাঁকির অভিযোগ উঠেছে। এই এজেন্ট ইতিমধ্যে ৩১টি প্রতিষ্ঠানের কাছ থেকে ছয় কোটি ২২ লাখ টাকার বিজ্ঞাপন সংগ্রহ করে। এর ওপর ১৫ শতাংশ হিসেবে ৯৩ লাখ ৩২ হাজার টাকার ভ্যাট কর্তন করেছে। কিন্তু ওই টাকা সরকারি ফান্ডে জমা দেয়নি। শুধু তাই নয়, প্রতিষ্ঠানটি এখন পর্যন্ত সংশ্লিষ্ট ভ্যাট অফিসে ভ্যাট রিটার্নও জমা দেয়নি। সম্প্রতি ভ্যাট গোয়েন্দা বিভাগের অনুসদ্ধানে এ ফাঁকি ধরা পড়েছে।


ভ্যাট গোয়েন্দা বিভাগের সংশ্লিষ্ট সূত্র জানিয়েছে, ভ্যাট অফিসে দেয়া ঠিকানা অনুযায়ী প্রতিষ্ঠানটিকে খুঁজতে গিয়ে ওই ঠিকানায় কোনো অস্তিত্বই পাওয়া যায়নি। প্রতিষ্ঠানটির বিরুদ্ধে মামলা করেছে ভ্যাট গোয়েন্দা ও তদন্ত অধিদফতর।


গত মে মাসে ফেসবুকের স্থানীয় এজেন্ট এইচটিটিপুল বাংলাদেশ লিমিটেড ভ্যাট নিবন্ধন গ্রহণ করে। প্রতিষ্ঠানটির ঠিকানা ব্যবহার করা হয় কারওয়ান বাজারের শাহ আলী টাওয়ারের ১১ তলা। কিন্তু অনুসন্ধানে গিয়ে ভ্যাট গোয়েন্দা বিভাগের কর্মকর্তারা কোনো অস্তিত্ব পায়নি।


ভ্যাট গোয়েন্দা বিভাগের একজন উর্ধ্বতন কর্মকর্তা বলেন, বিদ্যমান ভ্যাট আইন অনুযায়ী, অফিস পরিবর্তন করতে হলে ভ্যাট অফিসকে জানাতে হয়। অন্যদিকে ভ্যাট নিবন্ধনধারী ব্যবসা প্রতিষ্ঠানকে প্রতি মাসে তাদের ক্রয় বিক্রয়ের রিটার্ন দাখিল করতে হয়, যা ভ্যাট রিটার্ন নামে পরিচিত। কিন্তু এ প্রতিষ্ঠানটি এসব নিয়ম মানেনি। ফলে সরকার বিপুল পরিমাণ রাজস্ব থেকে বঞ্চিত হয়েছে।


ভ্যাট গোয়েন্দা ও তদন্ত অধিদফতরের মহাপরিচালক ড. মইনুল খান বলেন, বিদ্যমান আইন অনুযায়ী প্রতিষ্ঠানটির বিরুদ্ধে মামলা করা হয়েছে। তারা আরো অনিয়মের সঙ্গে জড়িত কিনা, তা খতিয়ে দেখা হচ্ছে।


বিবার্তা/জাই

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

ময়মনসিংহ রোড, শাহবাগ, ঢাকা-১০০০

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2016 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com