ভারত থেকে পেঁয়াজ আমদানি শুরু
প্রকাশ : ২৮ মে ২০২০, ১৮:৩১
ভারত থেকে পেঁয়াজ আমদানি শুরু
বিবার্তা প্রতিবেদক
প্রিন্ট অ-অ+

করোনা ভাইরাসের কারণে বাংলাদেশ ও ভারতের মধ্যে আমদানি-রফতানি দুইমাস বন্ধ থাকার পর অবশেষে ভারত থেকে পেঁয়াজ আমদানি শুরু হয়েছে। বৃহস্পতিবার সকালে ভারতের নাসিক থেকে পেঁয়াজের প্রথম একটি বড় চালান নিয়ে ভারতীয় মালবাহী ট্রেনটি দিনাজপুরের হিলি রেলস্টেশন আসে। এরপর ঢাকা সহ দেশের বিভিন্ন স্থানে পাঠানো হয়।


হিলি স্থলবন্দরের আমদানিকারক শহীদুল ইসলাম শহীদ জানান, করোনা পরিস্থিতির কারণে দেশে পেঁয়াজের সংকট দেখা দেয়। ফলে দাম বাড়তে থাকে। এ অবস্থায় গত ২২ মে ভারত থেকে পেঁয়াজ আমদানি করার জন্য এলসি করা হয়। এরপর নাসিক থেকে মালবাহী ট্রেনটি ৪২টি বগিতে ১ হাজার ৭০০ মেট্রিকটন পেঁয়াজ নিয়ে বাংলাদেশে রওনা দেয়। পেঁয়াজ বোঝাই মালবাহী ট্রেনটি বুধবার মধ্যরাতে দিনাজপুরের বিরল রেলবন্দর দিয়ে দেশে প্রবেশ করে। সেখানে পেঁয়াজের চালানটির কার্যক্রম শেষ হলে বৃহস্পতিবার (২৮ মে) সকালে হিলি রেলস্টেশনে এসে পৌছায়। এ সময় মালবাহী ট্রেন থেকে দ্রুত পেঁয়াজ খালাস করে নেয়া হয়। এরপর বাজারে দ্রুত সরবরাহের লক্ষ্যে আমদানি করা পেঁয়াজ ঢাকা সহ দেশের বিভিন্ন স্থানে পাঠানো হচ্ছে।


আমদানিকারক শহীদুল ইসলাম শহীদ আরো জানান, সব খরচ সহ ভারত থেকে প্রতি কেজি পেঁয়াজ আমদানিতে খরচ পড়েছে ২১-২২ টাকা। আর প্রকারভেদে ২৩-২৭ টাকায় ব্যবসায়ীদের কাছে পাইকারি বিক্রি করা হচ্ছে। কিছুদিনের মধ্যে তার দ্বিতীয় চালানটি দেশে আসবে বলেও জানান তিনি।


বিবার্তা/জাহিদ

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

ময়মনসিংহ রোড, শাহবাগ, ঢাকা-১০০০

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]a24.net

© 2016 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com