নিষেধাজ্ঞার পরেও বক্স অফিসে 'বার্বি' ঝড়!
প্রকাশ : ২৪ জুলাই ২০২৩, ১৮:১৭
নিষেধাজ্ঞার পরেও বক্স অফিসে 'বার্বি' ঝড়!
বিনোদন ডেস্ক
প্রিন্ট অ-অ+

সদ্য মুক্তি পেয়েছে গ্রেটা গারউইগ পরিচালিত ছবি ‘বার্বি’। ‘লেডি বার্ড’, ‘লিটল উইমেন’-এর পর গ্রেটার তৃতীয় ছবি ‘বার্বি’।


এই ছবির মাধ্যমে পিতৃতন্ত্রের বিরুদ্ধে নারীবাদের পাঠ পড়িয়েছেন গ্রেটা। গুরুগম্ভীর জ্ঞান বিতরণের বদলে সহজ-সরল ভাষায় গুরুত্বপূর্ণ কথা বলেছেন তিনি। ছবির মুখ্য চরিত্রে হলিউডের জনপ্রিয় অভিনেত্রী মার্গো রবি ও অভিনেতা রায়ান গজালিং।


নারীবাদের পাশাপাশি ছবিতে জায়গা পেয়েছে এলজিবিটিকিউ গোষ্ঠীর সম-অধিকারের প্রসঙ্গ। ছবির ‘মুডবোর্ড’-এও দেখা গেছে তার ছাপ। সেই প্রসঙ্গেই ছবির ওপর নিষেধাজ্ঞা জারি করল একাধিক রাশিয়া, ইরান, পাকিস্তানসহ একাধিক দেশ।


২১ জুলাই ক্রিস্টোফার নোলানের ‘ওপেনহাইমার’-এর পাশাপাশি প্রেক্ষাগৃহে মুক্তি পেয়েছে গ্রেটার ছবি ‘বার্বি’। ভারতে ‘ওপেনহাইমার’ নিয়ে হইচই বেশি হলেও গোটা বিশ্বে নোলানের ছবিতে টেক্কা দিয়ে ব্যবসা করছে ‘বার্বি’। পরিচালক ও চিত্রনাট্যকার হিসেবে গ্রেটার সহজভাবে গল্প বলার দক্ষতা, ছবির হালকা মেজাজ ও অভিনেতাদের দুরন্ত পারফরম্যান্সের জোরে বক্স অফিসে রমরমিয়ে ব্যবসা করছে মার্গো রবি ও রায়ান গজালিংয়ের ছবি।


নারীবাদের প্রকাশ এবং এলজিবিটিকিউ গোষ্ঠীর সমানাধিকারের বার্তাতেই আপত্তি ইসলাম ধর্মপ্রধান একাধিক দেশের। পাকিস্তান ও ইরানে নিষেধাজ্ঞা জারি করা হয়েছে ছবি প্রদর্শনের ওপরে। শুধু এই দেশগুলোই নয়, রাশিয়া, ভিয়েতনাম ও ফিলিপিন্সেও বন্ধ করা হয়েছে ছবির প্রদর্শন। ইরানে ছবি প্রদর্শনের ওপরে পাকাপাকি নিষেধাজ্ঞা জারি করা হলেও পাকিস্তানে সাময়িকভাবে বন্ধ করা হয়েছে ‘বার্বি’।


পাকিস্তানের পাঞ্জাব সেন্সর বোর্ডের পক্ষ থেকে জানানো হয়েছে, ছবি থেকে ‘আপত্তিকর’ বিষয় বাদ দিয়ে দিলেই ফের প্রেক্ষাগৃহে দেখানো হবে ওই ছবি। আপাতত ছবি খতিয়ে দেখতে ব্যস্ত পাঞ্জাব সেন্সর বোর্ড কর্তৃপক্ষ। খবর, সেন্সর বোর্ড কর্তৃপক্ষ বিবেচনা করার পরে মুক্তি পাবে ‘বার্বি’ ছবির একটি সংস্করণ। তার পরেই পাকিস্তানের প্রেক্ষাগৃহে মুক্তি পাবে গ্রেটা পরিচালিত এ ছবি।


বিবার্তা/এসবি

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com