‘আদিপুরুষ’ নিয়ে লঙ্কাকাণ্ড
প্রকাশ : ২২ জুন ২০২৩, ০১:২২
‘আদিপুরুষ’ নিয়ে লঙ্কাকাণ্ড
বিনোদন ডেস্ক
প্রিন্ট অ-অ+

সদ্য মুক্তিপ্রাপ্ত ‘আদিপুরুষ’ টক অফ দ্য টাউন হয়ে উঠেছে বিভিন্ন ও বিচিত্র সব কারণে। সংলাপে অসংলগ্নতা, লেখক ও পরিচালকের দেয়া বিভ্রান্তিকর তথ্য, নেপালে ভারতীয় সিনেমা নিষিদ্ধসহ বেশকিছু বিতর্কে সবার মুখে মুখে এখন ‘আদিপুরুষ’ এর নাম। বক্সঅফিসে আয়ের অংক যাই হোক, বিভিন্ন বিষয়ে ধর্মীয় দৃষ্টিকোণের দৃষ্টি এড়িয়ে যেতে পারেনি সিনেমাটি। আসলে কী চলছে ‘আদিপুরুষ’কে ঘিরে? খবর টাইমস অব ইন্ডিয়ার।


মাত্র কয়েকদিন আগেই মুক্তি পেয়েছে ওম রাউত পরিচালিত বহুল প্রতিক্ষীত সিনেমা ‘আদিপুরুষ’। শুরু থেকেই একের পর এক বিতর্ক চলছে সিনেমাটিকে নিয়ে। সিনেমার ডায়ালগ থেকে শুরু করে ভিজ্যুয়াল অ্যাফেক্টস পর্যন্ত প্রায় সবকিছুতেই রীতিমতো বিরক্ত দর্শক। এরইমধ্যে ভারতের প্রতিবেশী দেশ নেপালেও শুরু হয়েছে প্রতিবাদ।


সিনেমার একটি অংশে সীতাকে ‘ভারত কন্যা’ বলায় রীতিমতো ক্ষিপ্ত তারা। কাঠমাণ্ডুর মেয়র বালেন্দ্র শাহ রাজধানীর সমস্ত হলে বলিউডি সিনেমার প্রদর্শন বন্ধ করার নির্দেশ দেন। অবশেষে টনক নড়েছে সিনেমাটির প্রযোজনা সংস্থা টি-সিরিজ ও ভারত সরকারেরও। কাঠমাণ্ডুর মেয়র ও নেপাল চলচ্চিত্র সেন্সর বোর্ডের কাছে ‘ক্ষমা’ চেয়ে চিঠিও পাঠিয়েছে তারা।


ভারতের তথ্য ও সম্প্রচার মন্ত্রী অনুরাগ ঠাকুর বলেন, আপত্তিকর সংলাপ বদলানোর ব্যবস্থা নেয়া হচ্ছে।


ভুলের দায় স্বীকার করেছেন সংলাপ লেখক মনোজ মুনতাসির শুক্লাও। এ সিনেমায় হনুমানের মুখের একটি সংলাপের জেরে প্রাণনাশের হুমকিও পেয়েছেন মুনতাসির। যে কারণে সম্প্রতি মুম্বাই পুলিশ তাকে দিচ্ছে বিশেষ নিরাপত্তা। তবে নিজের লেখা এমন সংলাপের সমর্থনে যুক্তিও দিয়েছেন এ লেখক।


চিত্রনাট্যকার ও সংলাপ লেখক মনোজ মুনতাসির শুক্লা বলেন, সিনেমার সব চরিত্র যদি একই ধরনের ভাষায় সংলাপ বলে, তবে তা একঘেয়ে লাগতে পারে। কথাবার্তার টানে পরিবর্তন আনতেই এমন সংলাপ বসানো হয়েছিলো। কারো ভাবাবেগে আঘাত করা আমাদের উদ্দেশ্য না। কয়েক হাজার সংলাপ লিখেছি এ সিনেমার জন্য। আফসোস যে, সেগুলো নিয়ে প্রশংসা হলো না।


অন্যদিকে, এ সিনেমা মুক্তির আগে এক সাক্ষাৎকারে নির্মাতা ওম রাউত ও চিত্রনাট্যকার মনোজ জানান, রামায়ণের পুরো কাহিনীকেই হুবহু তুলে আনা হয়েছে পর্দায়। কোনোপ্রকার পরিবর্তন করা হয়নি। কিন্তু মুক্তির পর বিতর্কের কারণে তাদের মুখে শোনা গেলো ভিন্ন সুর। জানালেন, এটি একটি ফিকশন, ঠিক রামায়ণ নয়।


চিত্রনাট্যকার ও সংলাপ লেখক মনোজ মুনতাসির শুক্লা আরও বলেন, এ সিনেমার নাম ‘আদিপুরুষ’। যদি আমরা রামায়ণ নিয়ে করতাম তাহলে সিনেমার নামও ‘রামায়ণ’ই হতো। আমরা কখনও বলিনি যে, এটি রামায়ণ অবলম্বনে তৈরি। বরং এ সিনেমা রামায়ণের একটি ছোট অংশ, একটি ছোট ঘটনা থেকে অনুপ্রাণিত।


এদিকে আদিপুরুষ নিয়ে ভারতেও চলছে লঙ্কাকাণ্ড। লখনৌ শহরজুড়ে বিক্ষোভ করেছেন সমাজবাদী পার্টির কর্মীরা। চিত্রনাট্যকার মনোজ শুক্লার কুশপুত্তলিকাও পুড়িয়েছেন তারা। এ সময় পুলিশের সঙ্গে হাতাহাতি হয় বিক্ষোভকারীদের। শুধু লখনৌ নয়, অযোধ্যা, বারানসিতেও চলছে প্রতিবাদ। অযোধ্যায় বিক্ষোভকারীরা সিনেমাটির প্রদর্শনীতে নিষেধাজ্ঞার দাবি তুলেছেন। বারানসিতে সিনেমার পোস্টার ছিঁড়ে প্রতিবাদ জানান বিক্ষোভকারীরা।


তবে এতকিছুর পরও বক্সঅফিসে ঠিকই দাঁপিয়ে বেড়াচ্ছে আদিপুরুষ। চার দিনেই আয়ের অংক ছাড়িয়েছে ৪৫০ কোটি রুপি। তবে এতো সমালোচনার পরও ভারতের সবচেয়ে বিগ বাজেটের এ সিনেমা শেষ পর্যন্ত সাফল্য ধরে রাখতে পারবে কি না, সেটিই এখন দেখার বিষয়।


বিবার্তা/এসএ

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com