এফটিপি সার্ভার ওটিটি প্লাটফর্মের বাধা?
প্রকাশ : ২৪ এপ্রিল ২০২৩, ১৮:১৭
এফটিপি সার্ভার ওটিটি প্লাটফর্মের বাধা?
বিবার্তা ডেস্ক
প্রিন্ট অ-অ+

বর্তমানে দেশে লাইসেন্সধারী ইন্টারনেট সেবাদাতা প্রতিষ্ঠানের (আইএসপি) সংখ্যা আড়াই হাজারের বেশি। প্রায় প্রতিটি আইএসপি প্রতিষ্ঠানেরই রয়েছে এফটিপি (ফাইল ট্রান্সফার প্রটোকল) সার্ভার। এসব সার্ভারের নিজস্ব কোনও কনটেন্ট নেই এবং তারা নিজেরা কোন প্রকার কন্টেন্ট তৈরিও করেন না। ওটিটি-তে (ওভার দ্য টপ) কোন কনটেন্ট প্রচারের ১০-১২ ঘণ্টার মধ্যে তা ডাউনলোড করে আইএসপি প্রতিষ্ঠানগুলো তাদের নিজস্ব এফটিপি সার্ভারে আপলোড করে দেয়। ইন্টারনেট সেবাদাতা প্রতিষ্ঠানগুলো বিনামূল্যে এফটিপি সার্ভারের সেবা দেয় এবং ওটিটি প্লাটফর্মগুলো এতে কোন প্রকার আর্থিক লাভমান হয়না। বিনামূল্যে এফটিপি সার্ভারের সুবিধা পাওয়ায় গ্রাহকরা পর্যায়ক্রমে ওটিটির সাবস্ক্রিপশন কমিয়ে দিচ্ছে যা দেশীয় ‍ওটিটি প্ল্যাটফর্মগুলোর জন্য হুমকি বলে মনে করেন এর উদ্যোক্তারা।


দেশীয় ওটিটির উদ্যোক্তারা বলছেন, তাদের পেইড কনটেন্ট কপি হয়ে চলে যাচ্ছে এফটিপি সার্ভারে। এফটিপি সার্ভার বন্ধ না হওয়ায় তাদের বিশাল বিনিয়োগ হুমকির মুখে পড়েছে। উদ্যোক্তারা শিগগিরই এফটিপি সার্ভার বন্ধ করার বিষয়ে আইএসপিগুলোকে চিঠি দেবেন বলে জানা গেছে।
অপরদিকে আইএসপিগুলোর সংগঠন আইএসপিএবি বলছে, ওটিটি নীতিমালা তৈরি হলে এই খাতের বিদ্যমান সমস্যা দূর হয়ে যাবে।


দেশীয় ওটিটির মধ্যে রয়েছে চরকি, বায়োস্কোপ, টফি, বঙ্গ, সিনেম্যাটিক, বিঞ্জ, আই-স্ক্রিন, দীপ্ত প্লে, র‍্যাবিট হোল ইত্যাদি।


এসব ওটিটি প্লাটফর্মগুলো প্রতিনিয়তই নতুন নতুন ওয়েব সিরিজ রিলিজ করছে। মুক্তির পরদিনই ওয়েবসিরিজ গুলো পাওয়া যাচ্ছে এফটিপি সার্ভারে। সেখান থেকে ডাউনলোড করে একজন থেকে অন্যজনে শেয়ার করার মাধ্যমে ছড়িয়ে যাচ্ছে দর্শকদের হাতে হাতে, ফলে দর্শকগণ আর টাকা খরচ করে ওটিটি প্লাটফর্মের কন্টেন্ট বা সিরিজ দেখতে চাচ্ছেনা। টাকা খরচ করার পরিবর্তে ফ্রিতে কন্টেন্ট পাওয়ায় এফটিপির প্রতি সবার আগ্রহ বাড়ছে, এতে করে ওটিটি প্লাটফর্মগুলো প্রতিনিয়ত লোকসানের সম্মুখীন হচ্ছে।


নাম ও পরিচয় প্রকাশ না করার শর্তে একটি ইন্টারনেট সেবাদাতা প্রতিষ্ঠানের (আইএসপি) শীর্ষ কর্মকর্তা বলেন, সব আইএসপিরই একটা করে এফটিপি সার্ভার আছে। সেসবের বেশির ভাগেই কপিরাইট ছাড়া কনটেন্ট আছে। যেকোনও কনটেন্ট অনলাইনে আসার ১০-১২ ঘণ্টার মধ্যে এফটিপি সার্ভারে চলে আসে। ফলে দর্শক যদি এখানেই সব পেয়ে যায়, তাহলে তিনি কেন টাকা খরচ করে ওটিটিতে কনটেন্ট দেখবেন, প্রশ্ন করেন তিনি। যার কারণে এফটিপি সার্ভার অনেকটা এই খাতের বাধা বলা যায়।


নাম ও পরিচয় প্রকাশ না করার শর্তে দেশীয় একটি ওটিটি প্ল্যাটফর্মের কর্মকর্তা বলেন, এফটিপির নিজস্ব কোন কনটেন্ট নেই। আগে শুধু বিদেশি কনটেন্ট রাখতো। এখন দেশীয় কনটেন্টও রাখা হচ্ছে। এটা শুধু দেশীয় ওটিটি নয়, আমি বলবো, সবার জন্যই হুমকি স্বরূপ। এফটিপি সার্ভারকে অবৈধ উল্লেখ করে তিনি বলেন, আইএসপিরা এসব সার্ভার বন্ধ না করলে দেশীয় ওটিটি শিল্প হুমকির মুখে পড়বে।


বিবার্তা/এমজে

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com