শিক্ষা
টেক্সাস বিশ্ববিদ্যালয় প্রাঙ্গণে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালিত
প্রকাশ : ২২ ফেব্রুয়ারি ২০২৪, ১৪:২৪
টেক্সাস বিশ্ববিদ্যালয় প্রাঙ্গণে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালিত
বিবার্তা ডেস্ক
প্রিন্ট অ-অ+

ভাষা আন্দোলনের শহিদদের স্মরণে যথাযথ গাম্ভীর্যের সাথে টেক্সাস বিশ্ববিদ্যালয় প্রাঙ্গণে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালিত হয়েছে।


২১ ফেব্রুয়ারি, বুধবার ইউটিএসএ সোমব্রিলায় স্থাপিতহাতে নির্মাণ করা শহিদ মিনারে পুষ্পস্তবক অর্পণ করে দিবসটি পালন করে একজন অধ্যাপক সহ একদল বাংলাদেশি শিক্ষার্থী।



ইউটিএসএ-এর সিভিল অ্যান্ড এনভায়রনমেন্টাল ইঞ্জিনিয়ারিং অ্যান্ড কনস্ট্রাকশন ম্যানেজমেন্টের অধ্যাপক ড. সাজ্জাদ বিন-শফিক বিশ্ববিদ্যালয়ের নিজ নিজ বিভাগ ও অনুষদের বাংলাদেশি শিক্ষার্থীদের নিয়ে সকালের মিছিলের নেতৃত্ব দেন।


বাংলাদেশি স্টুডেন্ট অ্যাসোসিয়েশন (বিএসএ) ছন্দা দাস গুপ্তকে সভাপতি এবং মোদ্দাসির খান নাঈমকে সম্পাদক করে এই অনুষ্ঠানের আয়োজন করে।



অংশগ্রহণকারীদের মধ্যে রয়েছে পূর্ববর্তী ও বর্তমান বিএসএ সদস্য যেমন মো. মহসিন, ওএফএম রিয়াজ রহমান অরণ্য, অয়ন্তিকা বোস, মো. সোহানুর রহমান, নবিতা রহমিনা অহনা, মাহবুবা আন্টু, আসিফ আহমেদ, প্রিয়াঙ্কা সাহা, শিমুল দেবনাথ, মো. জালাল উদ্দিন রুমি, পূর্ণতা সাহা। , নাজমুস সাকিব, সাদিয়া জাহান, রাকিব হাসান, অনিন্দিতা বসাক, শামীমা আক্তার, হাফসা তামান্না ও ওয়াসিম উদ্দিন ভুঁইয়া।


ভাষাগত ও সাংস্কৃতিক বৈচিত্র্য এবং বহুভাষিকতার স্বীকৃতি ও প্রচারের জন্য জাতিসংঘ কর্তৃক ঘোষিত ২১শে ফেব্রুয়ারি আন্তর্জাতিক মাতৃভাষা দিবস হিসেবেও পালিত হয়। ১৯৯৯ সালে, ইউনেস্কোর ৩০ তম সাধারণ পরিষদ ঘোষণা করেছিল যে২১ শে ফেব্রুয়ারিকে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস হিসেবে ঘোষণা করা হয়। ভাষার অধিকার ও মর্যাদা রক্ষার লক্ষ্যে বাংলাদেশ সরকার ঢাকায় আন্তর্জাতিক মাতৃভাষা ইনস্টিটিউট প্রতিষ্ঠা করে।


ইউনেস্কোর মতে, প্রায় ৬৭০০টি ভাষায় কথা বলা হয় এবং তাদের মধ্যে ৪০% ভাষীর অভাবের কারণে দীর্ঘমেয়াদে বিলুপ্তির হুমকিতে রয়েছে। শিক্ষা ব্যবস্থায় মাত্র কয়েকশ ভাষা স্থান পেয়েছে এবং ডিজিটাল বিশ্বে একশটিরও কম ভাষা ব্যবহার করা হয়।


বিবার্তা/জবা

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com