ঢাবিতে আন্তঃবিশ্ববিদ্যালয় বিতর্ক প্রতিযোগিতা শুরু
প্রকাশ : ১৫ ডিসেম্বর ২০২৩, ১৫:৪৫
ঢাবিতে আন্তঃবিশ্ববিদ্যালয় বিতর্ক প্রতিযোগিতা শুরু
ঢাবি প্রতিনিধি
প্রিন্ট অ-অ+

ঢাকা বিশ্ববিদ্যালয়ে (ঢাবি) ‘আমিও জিততে চাই’ স্লোগানকে ধারণ করে ঢাকা ইউনিভার্সিটি ডিবেটিং সোসাইটি (ডিইউডিএস) এবং ডেমোক্রেসি ইন্টারন্যাশনাল-এর যৌথ উদ্যোগে শুরু হয়েছে ৮-দিনব্যাপী ‘আন্তঃবিশ্ববিদ্যালয় বিতর্ক প্রতিযোগিতা ২০২৩’।


১৫ ডিসেম্বর, শুক্রবার ঢাকা বিশ্ববিদ্যালয় ছাত্র-শিক্ষক কেন্দ্র মিলনায়তনে ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. এ এস এম মাকসুদ কামাল প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে এই প্রতিযোগিতা উদ্বোধন করেন।


ডিইউডিএস-এর সভাপতি মো. মাহবুবুর রহমান মাসুমের সভাপতিত্বে উদ্বোধনী অনুষ্ঠানে ডিইউডিএস-এর চিফ মডারেটর অধ্যাপক ড. মাহবুবা নাসরীন এবং ডেমোক্রেসি ইন্টারন্যাশনাল-এর স্ট্রেনদেনিং পলিটিক্যাল ল্যান্ডস্কেপ প্রোগ্রামের চিফ অব পার্টি মিস, ডানা এল ওল্ডস বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন।


অনুষ্ঠান সঞ্চালন করেন ডিইউডিএস-এর সাধারণ সম্পাদক ফুয়াদ হোসেন।


উপাচার্য অধ্যাপক ড. এ এস এম মাকসুদ কামাল বলেন, একজন বিতার্কিক যুক্তি-তর্ক, পাল্টা যুক্তি এবং দার্শনিক তত্ত্ব ধারণ করে যে কোন বিষয় বিশ্লেষণ করে থাকেন। এ কারণেই একজন বিতার্কিক পরিবার, সমাজ ও রাষ্ট্রের কাছে অনেক বেশি গ্রহণযোগ্যতা অর্জন করেন। উন্নত, সমৃদ্ধ, মানবিক ও সভ্যসমাজ বিনিমার্ণে বিতর্ক চর্চার গুরুত্ব তুলে ধরে।


তিনি আরও বলেন, বিশ্ববিদ্যালয়ের সকল পর্যায়ে শিক্ষার্থীদের মধ্যে বিতর্ক চর্চার কার্যক্রম আরও বৃদ্ধি করতে হবে। নিয়মিত বিতর্ক চর্চায় সম্পৃক্ত থাকার মাধ্যমে সুনাগরিক ও যুক্তিবাদী মানুষ হিসেবে নিজেদের গড়ে তুলে দেশের উন্নয়নে কাজ করার জন্য উপাচার্য শিক্ষার্থীদের প্রতি আহ্বান জানান।


উল্লেখ্য, ৮-দিনব্যাপী এই বিতর্ক প্রতিযোগিতায় ২৪টি বিশ্ববিদ্যালয়ের বিতর্ক দল।


বিবার্তা/ছাব্বির/সউদ

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com