ডুয়েট ডে- ২০২৩ উদ্‌যাপিত
প্রকাশ : ০১ সেপ্টেম্বর ২০২৩, ১৭:২৭
ডুয়েট ডে- ২০২৩ উদ্‌যাপিত
বিবার্তা প্রতিবেদক
প্রিন্ট অ-অ+

ঢাকা প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (ডুয়েট), গাজীপুর-এর ২০তম বর্ষপূর্তি উপলক্ষ্যে ডুয়েট ডে-২০২৩ উদ্‌যাপিত হয়েছে।


১ সেপ্টেম্বর, শুক্রবার সকালে বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. এম. হাবিবুর রহমানের নেতৃত্বে রঙিন বেলুন, ফেস্টুন ও পায়রা উড়িয়ে বিশ্ববিদ্যালয়ের পতাকা উত্তোলনের মাধ্যমে ডুয়েট ডে-এর শুভ উদ্বোধন করা হয়।


এ সময় উপস্থিত ছিলেন উপ-উপাচার্য অধ্যাপক ড. মোহাম্মদ আবদুর রশীদ ও পরিচালক (ছাত্র কল্যাণ) অধ্যাপক ড. মো. নজরুল ইসলাম। এরপর প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষ্যে কেক কাটা হয়। এর আগে সূর্যোদয়ের সময় ক্যাম্পাসে জাতীয় পতাকা উত্তোলনের মাধ্যমে অনুষ্ঠানের সূচনা হয়।


উদ্‌বোধনী অনুষ্ঠান শেষে উপাচার্য অধ্যাপক ড. এম. হাবিবুর রহমান এক সংক্ষিপ্ত বক্তব্যে বলেন, আজকে আমাদের জন্য অত্যন্ত আনন্দের দিন। ডুয়েটের প্রতিষ্ঠার এই দিনে নিশ্চয়ই আমাদের অনেক আবেগ, অনেক স্মৃতি রয়েছে। প্রতিষ্ঠাবার্ষিকীর এই দিনে আমি সর্বপ্রথম গভীর শ্রদ্ধার সাথে স্মরণ করছি সর্বকালের সর্বশ্রেষ্ঠ বাঙালি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ও বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেছা মুজিব ও তাদের পরিবারের শাহাদাত বরণকারী সদস্যদের, জাতীয় চার নেতা এবং মুক্তিযুদ্ধে সকল শহিদের; জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের নেতৃত্বে যাঁদের ত্যাগ ও সংগ্রামের বিনিমনে আমরা এই দেশকে পেয়েছি। তিনি বলেন, বর্তমান সরকারের সাহসী ও সময়োপযোগী পদক্ষেপের কারণে দেশের শিক্ষা ও গবেষণার ক্ষেত্রে বৈপ্লবিক পরিবর্তন এসেছে। এই পরিবর্তনের ধারাবাহিকতা বজায় রাখার জন্য প্রকৌশলীদের ভূমিকা অত্যন্ত গুরুত্বপূর্ণ। তাই উন্নত বাংলাদেশ গড়ার ক্ষেত্রে আমাদেরকে মাননীয় প্রধানমন্ত্রী জননেত্রী দেশরত্ন শেখ হাসিনার নেতৃত্বে প্রত্যেকের অবস্থান থেকে সক্রিয় ভূমিকা রাখতে হবে। তিনি আরো বলেন, যাদের ঐকান্তিক চেষ্টা ও অক্লান্ত পরিশ্রমের ফলে ডুয়েট দেশের প্রকৌশল ও প্রযুক্তি শিক্ষার ক্ষেত্রে উন্নত একটি বিদ্যাপিঠে পরিণত হয়েছে তাদের অবদান অনস্বীকার্য। তিনি আগামীদিনে ডুয়েটকে আরো এগিয়ে নেওয়ার ক্ষেত্রে ডুয়েটের শিক্ষক ও শিক্ষার্থীসহ সকলকে সম্মিলিতভাবে কাজ করার মাধ্যমে প্রকৌশল শিক্ষাকে এগিয়ে নেওয়ার আহ্বান জানান।


বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য অধ্যাপক ড. মোহাম্মদ আবদুর রশীদ ডুয়েটের শিক্ষার মান উন্নয়ন, সমৃদ্ধি ও গবেষণা কার্যক্রম তুলে ধরে বলেন, ডুয়েট বর্তমান সরকারের ভিশন-মিশন অনুযায়ী শিক্ষা ও গবেষণার ক্ষেত্রে গুণগত মান বজায় রেখে কাজ করে যাচ্ছে। আমরা আশাবাদী ভবিষ্যতে এই ধারাবাহিকতা বজায় থাকবে।


অনুষ্ঠানে অন্যান্য কর্মসূচির মধ্যে ডুয়েট ডে উপলক্ষ্যে কেন্দ্রীয় মসজিদে বিশেষ দোয়া, মন্দির ও অন্যান্য উপাসনালয়ে বিশেষ প্রার্থনা করা হয়। অনুষ্ঠানে বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন অনুষদের ডিন, বিভাগীয় প্রধান, পরিচালক, প্রভোস্ট, রেজিস্ট্রার (অতিরিক্ত দায়িত্ব), শিক্ষক, শিক্ষার্থী, কর্মকর্তা ও কর্মচারীবৃন্দ উপস্থিত ছিলেন।


বিবার্তা/সউদ

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com