ঢাবিতে সেভ দ্যা ফ্রগস ডে পালিত
প্রকাশ : ০৭ মে ২০২৩, ১৬:৪৮
ঢাবিতে সেভ দ্যা ফ্রগস ডে পালিত
ঢাবি প্রতিনিধি
প্রিন্ট অ-অ+

ঢাকা বিশ্ববিদ্যালয় (ঢাবি) প্রাণিবিদ্যা বিভাগ এবং ঢাকা ইউনিভার্সিটি নেচার কনজারভেশন ক্লাব এর আয়োজনে সেভ দ্যা ফ্রগস ডে অনুষ্ঠিত হয়েছে।
রবিবার (৭মে) ঢাকা বিশ্ববিদ্যালয়ের প্রাণিবিজ্ঞান বিভাগে সেভ দ্যা ফ্রগস ডে অনুষ্ঠিত হয়।


ব্যাঙ আমাদের পরিবেশ ও প্রতিবেশের অবিচ্ছেদ্য একটি অংশ এবং ব্যাঙ আমাদের বাস্তুতন্ত্রের ভারসাম্য রক্ষায় গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। কিন্ত মানবসৃষ্ট বিভিন্ন কারণে এই ব্যাঙ আজ হুমকির মুখে। আমাদের পরিবেশের সুস্থতা রক্ষায় প্রয়োজন এই ব্যাঙেদের সংরক্ষণ। বাংলাদেশের ব্যাঙেদের সংরক্ষণের লক্ষ্যে বিশ্বের সাথে তাল মিলিয়ে ঢাকা বিশ্ববিদ্যালয়ের প্রাণিবিদ্যা বিভাগ এবং ঢাকা ইউনিভার্সিটি নেচার কনজারভেশন ক্লাব প্রতি বছর আয়োজন করে থাকে সেভ দ্যা ফ্রগস ডে!


৮ম বারের মতো বিশ্ববিদ্যালয় আয়োজন করলো এই দিনটির, এবং দিনভর আলোচনা অনুষ্ঠানের পাশাপাশি ছিলো বিভিন্ন ধরনের প্রতিযোগিতা।


অনুষ্ঠানের প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের প্রো-উপাচার্য (শিক্ষা) অধ্যাপক ড. এ এস এম মাকসুদ কামাল; বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন জীববিজ্ঞান অনুষদের ডিন ড. এ কে এম মাহবুব হাসান।


উপ-উপাচার্য তার বক্তব্যে ব্যাঙ এবং ব্যাঙ সংরক্ষণের গুরুত্বের কথা তুলে ধরেন এবং তরুণ প্রজন্মকে ব্যাঙ সংরক্ষণে এগিয়ে আসার আহ্বান জানান।


বিশেষ অতিথি ডিন মহোদয় তার বক্তব্যে ব্যাঙ নিয়ে তার পিএইচডি ডিগ্রি কালীন গবেষণার কথা তুলে ধরেন।


আলোচনার মূল বক্তব্যে প্রফেসর ড. মোহাম্মদ ফিরোজ জামান নগর ব্যাঙ সংরক্ষণের বিষয় গুলো তুলে ধরেন। বাংলাদেশে বর্তমানে নগরে ব্যাঙ এর অবস্থা, তুলে ধরেন। এখনও ঢাকা শহরের মতো দূষিত শহরে টিকে আছে ১২ টি প্রজাতির ব্যাঙ। আলোচনায় ঢাকা বিশ্ববিদ্যালয় প্রাণিবিদ্যা বিভাগের ব্যাঙ নিয়ে সাম্প্রতিক গবেষণা গুলো তুলে ধরা হয় ।


বক্তারা তাদের বক্তব্যে ব্যাঙ এর অর্থনৈতিক গুরুত্ব তুলে ধরেন। এছাড়া দিন ব্যাপি ব্যাঙের ডাক, ব্যাঙ শনাক্তকরণ, ব্যাঙের ছবি আকা, সচেতনতামূলক পোস্টার তৈরী সহ বিভিন্ন কর্মসূচির আয়োজন করা হয়।


বিবার্তা/ওমর ফারুক/জবা

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com