বাংলাদেশ-ভারতের যৌথ আয়োজনে ডিইউসিএসের 'বাংলা মায়ের বোল’ পরিবেশনা
প্রকাশ : ১৭ ফেব্রুয়ারি ২০২৩, ২২:৫৪
বাংলাদেশ-ভারতের যৌথ আয়োজনে ডিইউসিএসের 'বাংলা মায়ের বোল’ পরিবেশনা
ঢাবি প্রতিনিধি
প্রিন্ট অ-অ+

আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষ্যে সেন্ট জেভিয়ার্স কলেজ, কলকাতা ও কলেজের প্রাক্তনী সদস্য কর্তৃক আয়োজিত 'সংযোগ ২০২৩' পরিবেশিত হয়েছে ঢাকা বিশ্ববিদ্যালয় সাংস্কৃতিক সংসদের সাংস্কৃতিক পরিবেশনা 'বাংলা মারের রোল'।


শুক্রবার, ১৭ ফেব্রুয়ারি সকাল দশটায় ঢাকা বিশ্ববিদ্যালয় কেন্দ্রীয় শহিদ মিনার প্রাঙ্গনে পরিবেশনাটি মঞ্চায়িত হয়।


ঢাকা বিশ্ববিদ্যালয় সাংস্কৃতিক সংসদের প্রায় চল্লিশ সদস্যের সম্মিলিত অংশগ্রহণে এ পরিবেশনার মূল প্রতিপাদ্য বিষয় ছিল ভাষা আন্দোলন ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস। গান, নাচ, আবৃত্তি, অভিনয়ের সমন্বয়ে এ পরিবেশনা মনে করিয়ে দেয় সেই বায়ান্ন, একাত্তর কিংবা ইতিহাসের সংগ্রামী দিনগুলোকে।


উক্ত অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের মাননীয় উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান। অনুষ্ঠানটির উদ্বোধন করেন সেন্ট জেভিয়ার্স কলেজ, কলকাতার মাননীয় অধ্যক্ষ রেভারেন্ড ফাদার ডমিনিক স্যাভিও। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন জাতীয় বিশ্ববিদ্যালয়ের মাননীয় উপাচার্য অধ্যাপক ড. মো. মশিউর রহমান।


আয়োজকদের ধন্যবাদ জানিয়ে ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য ড. মো. আখতারুজ্জামান বলেন, অষ্টম বারের মত ভাষা শহীদদের স্মরণে এ অনুষ্ঠানটি আয়োজিত হয়েছে। এই অনুষ্ঠান দুই বাংলার মধ্যে একটি সেতু বন্ধন নির্মাণ করে এবং ভাষা ও সংস্কৃতির বিকাশে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখে। সামনের দিনগুলোতেও ঢাকা বিশ্ববিদ্যালয় আপনাদের পাশে থেকে এপার বাংলা ও ওপার বাংলার মধ্যে বন্ধুত্ব ও সম্প্রীতির বন্ধন সদৃঢ় করতে সহায়ক হবে।


রেভারেন্ড ফাদার ডমিনিক স্যাভিও বলেন, আমরা আজ এক ঐতিহাসিক বেদির সামনে এসে দাঁড়িয়েছি। আমি সবচেয়ে আগে ভাষা শহিদদের প্রতি আমাদের আন্তরিক শ্রদ্ধা জানাচ্ছি। তাঁদের রক্ত ব্যর্থ হয় নি। আজ সারা পৃথিবীর মানুষ তার মাতৃভাষার প্রতি গর্ব অনুভব করতে পারছে।


অধ্যাপক ড. মো. মশিউর রহমান তাঁর বক্তব্যে বলেন, রাষ্ট্র কাঠামোতে নানা ভাবে সীমান্ত তৈরি হয়েছে। কিন্তু কোন সীমান্ত পৃথিবীর ভাষার টানের এবং মমত্ববোধের যে প্রগাঢ় শক্তি সেটিকে আজও নিঃশেষ করতে পারে নি বলেই এপার বাংলা- ওপার বাংলায় রবীন্দ্রনাথ আমাদের আমাদের সং অনুপ্রেরণার মূল সুর। আজও আমাদের সংস্কৃতির এই যে প্রবাহ আসা এবং যাওয়া এটি শুধু এক জায়গা থেকে অন্য জায়গায়থা আসা ও যাওয়া নয়, এটি মনের এবং আমাদের নিষ্ঠার প্রকাশ।


ঢাকা বিশ্ববিদ্যালয় সাংস্কৃতিক তপ্রেমীদের অংশগ্রহণে সাংস্কৃতিক সংসদের পরিবেশনা ছাড়াও ভারতের সংস্কৃতিপ্রেমীদেরও পরিবেশনা উপভোগ করেন দর্শকবৃন্দ।


বিবার্তা/সাইদুল/এসবি

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com