অন্তর্ভুক্তিমূলক সমাজ বিনির্মাণে কাজ করতে হবে: ঢাবি উপাচার্য
প্রকাশ : ১৬ জানুয়ারি ২০২৩, ১৩:৪৯
অন্তর্ভুক্তিমূলক সমাজ বিনির্মাণে কাজ করতে হবে: ঢাবি উপাচার্য
ঢাবি প্রতিনিধি
প্রিন্ট অ-অ+

ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান সকল অপশক্তিকে সামাজিকভাবে প্রতিহত করে প্রযুক্তি ও জ্ঞাননির্ভর, সমতাভিত্তিক ও অন্তর্ভুক্তিমূলক সমাজ বিনির্মাণে ঐক্যবদ্ধভাবে কাজ করার আহ্বান জানিয়েছেন।


১৬ জানুয়ারি, সোমবার অধ্যাপক মুজাফ্ফর আহমেদ চৌধুরী মিলনায়তনে সেন্টার ফর সাউথ এশিয়ান স্টাডিজ আয়োজিত 'মুক্তিযুদ্ধের আদর্শ ও সাম্প্রদায়িক সম্প্রীতির গুরুত্ব' শীর্ষক সেমিনারে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ আহ্বান জানান।


উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান বলেন, যুগে যুগে এ অঞ্চলে বিভিন্ন সাম্প্রদায়িক অপশক্তির উত্থান ঘটেছিল। তবে সামাজিক প্রতিরোধের মুখে অল্প সময়ের মধ্যেই তারা স্তিমিত হয়ে পড়ে। এসব সাম্প্রদায়িক অপশক্তি এখনও সক্রিয় রয়েছে উল্লেখ করে তিনি বলেন, এদের সম্পর্কে সর্বদা সজাগ থাকতে হবে।


উপাচার্য বলেন, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান অসাম্প্রদায়িক ও মানবিক মূল্যবোধ সম্পন্ন অন্তর্ভুক্তিমূলক সমাজ গঠন করতে চেয়েছিলেন। বঙ্গবন্ধুকন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনার গতিশীল নেতৃত্বে বাংলাদেশ অপ্রতিরোধ্য গতিতে এগিয়ে চলেছে। বর্তমান সরকারের ধারাবাহিকতা রক্ষার মাধ্যমে বঙ্গবন্ধুর স্বপ্নের সোনার বাংলা গড়ে তোলার জন্য তিনি সকলের প্রতি আহ্বান জানান।


সেন্টার ফর সাউথ এশিয়ান স্টাডিজের পরিচালক অধ্যাপক ড. অরুণ কুমার গোস্বামীর সভাপতিত্বে সেমিনারে ঢাকা বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতির সাধারণ সম্পাদক অধ্যাপক ড. জিনাত হুদা, বিশিষ্ট সাংবাদিক অজয় দাশগুপ্ত এবং ঢাকা বিশ্ববিদ্যালয় শান্তি ও সংঘর্ষ অধ্যয়ন বিভাগের অধ্যাপক ড. মো. রফিকুল ইসলাম বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন। মূল প্রবন্ধ উপস্থাপন করেন সাংবাদিক মহসীন হাবিব।


বিবার্তা/সাইদুল/কেআর


সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com