শ্রমিকদের অগ্রাধিকার ভিত্তিতে টিকা দেয়ার দাবি
প্রকাশ : ১২ জুলাই ২০২১, ১৮:৪৯
শ্রমিকদের অগ্রাধিকার ভিত্তিতে টিকা দেয়ার দাবি
বিবার্তা প্রতিবেদক
প্রিন্ট অ-অ+

শ্রমিকদেরকে অগ্রাধিকার ভিত্তিতে করোনার টিকা দেয়ার দাবি জানিয়েছেন বাংলাদেশ টেক্সটাইল গার্মেন্টসশ্রমিক ফেডারেশনের কেন্দ্রীয় সভাপতি শ্রমিক নেতা অ্যাডভোকেট মাহাবুবুর রহমান ইসমাইল।


সোমবার এক বিবৃতিতে তিনি বলেন, করোনা মহামারির কারণে চলমাল বিধিনিষেধেও চালু রয়েছে শিল্প-কারখানা। সংক্রমণ বৃদ্ধির এই সময়ে মৃত্যুঝুঁকি নিয়েই কাজ করছেন শ্রমিকরা। এ অবস্থায় অগ্রাধিকার ভিত্তিতে তাদের টিকা প্রদান অত্যন্ত জরুরি। একইসঙ্গে নিজস্ব পরিবহন ব্যবস্থাও জরুরি।


বিবৃতিতে বলা হয়, চলমান বিধিনিষেধে অনেক সেক্টর বন্ধ থাকলেও গার্মেন্টস সেক্টর চালু রেখেছে সরকার। মালিকদের নিজস্ব পরিবহন ব্যবস্থা ও কঠোর স্বাস্থ্যবিধি মেনে এ খাত চালু রাখার কথা বলা হলেও তা মানা হচ্ছে না। কারখানার আশপাশে থাকা শ্রমিকরা পূর্বের মতো পায়ে হেঁটে কারখানায় আসলেও দূরে অবস্থান করা শ্রমিকরা পড়েছেন বিপাকে। সম্প্রতি করোনার ভারতীয় ভ্যারিয়েন্ট (ডেল্টা) বিস্তৃতির ফলে সবচেয়ে হুমকির মুখে পড়েছেন গার্মেন্টস শ্রমিকরা। জরুরি ভিত্তিতে তাদের করোনা টিকা দেয়ার দাবি জানাই।


তিনি বলেন, করোনার ভারতীয় ভ্যারিয়েন্ট বিস্তৃতির ফলে হুমকির মুখে গার্মেন্টস শ্রমিকরা। চলমান বিধিনিষেধে গণপরিবহন বন্ধ। কিন্তু গার্মেন্টসসহ অধিকাংশ শিল্পকারখানাই খোলা। কারখানার আশপাশে থাকা শ্রমিকরা হেটে কারখানায় যেতে পারলেও দূরে অবস্থান করা শ্রমিকরা পড়ছেন বিপাকে। আর অধিকাংশ কারখানায় নেই প্রয়োজনীয় সুরক্ষা ব্যবস্থা। শ্রমিকদের টিকার ব্যবস্থা না করলে তাদের মধ্যে করোনার বিস্তার ঘটবে এবং অতি দ্রুত ছড়িয়ে পড়বে। এমতাবস্থায় শ্রমিকদের অগ্রাধিকার ভিত্তিতে করোনার টিকা দেয়া অত্যন্ত জরুরি।


বিবার্তা/আরকে

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

পদ্মা লাইফ টাওয়ার (লেভেল -১১)

১১৫, কাজী নজরুল ইসলাম এভিনিউ,

বাংলামোটর, ঢাকা- ১০০০

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com