শিরোনাম
আনুপাতিক নির্বাচনী ব্যবস্থা নিয়ে এবি পার্টির গোল টেবিল
প্রকাশ : ৩০ নভেম্বর ২০২১, ২২:১২
আনুপাতিক নির্বাচনী ব্যবস্থা নিয়ে এবি পার্টির গোল টেবিল
বিবার্তা ডেস্ক
প্রিন্ট অ-অ+

আনুপাতিক প্রতিনিধিত্বের নির্বাচনী ব্যবস্থা প্রবর্তনের জন্য দেশপ্রেমিক রাজনীতিবিদসহ সকল সচেতন নাগরিককে ঐক্যমতে পৌঁছার আহ্বান জানিয়েছে আমার বাংলাদেশ (এবি) পার্টি।


মঙ্গলবার (৩০ নভেম্বর) পার্টির কেন্দ্রীয় কার্যালয়ে ‘আনুপাতিক প্রতিনিধিত্বের নির্বাচনী ব্যবস্থা’ শীর্ষক এক গোল টেবিল আলোচনায় বক্তারা এ আহ্বান জানান।


এবি পার্টির আহ্বায়ক এএফএম সোলায়মান চৌধুরীর সভাপতিত্বে অনুষ্ঠিত গোল টেবিল আলোচনায় মূল প্রস্তাবনা তুলে ধরেন বাংলাদেশ সুপ্রিম কোর্টের সাবেক রেজিস্ট্রার ও সাবেক জজ, সংবিধান ও রাজনৈতিক বিশ্লেষক ইকতেদার আহমদ। বিশিষ্ট শিক্ষাবিদ, এবি পার্টির কেন্দ্রীয় কমিটির সদস্য ও রাজশাহী মহানগর সমন্বয়ক প্রিন্সিপ্যাল আব্দুল মালেক গোল টেবিলে বিশ্লেষণমূলক বক্তব্য রাখেন।


মূল প্রস্তাবনা উপস্থাপনায় ইকতেদার আহমেদ বলেন, আনুপাতিক প্রতিনিধিত্বের নির্বাচনী ব্যবস্থা একটি বিজ্ঞানসম্মত আধুনিক ব্যবস্থা। বাংলাদেশে মোট এগারটি জাতীয় নির্বাচন হয় কিন্তু মুলত প্রতিদ্বন্দ্বিতাপূর্ন নির্বাচন হয় চারটি। যদি আনুপাতিক প্রতিনিধিত্বের ভিত্তিতে নির্বাচন হতো তাহলে বাংলাদেশের রাজনৈতিক চিত্র অন্য রকম হতো। ইউরোপের সবচেয়ে আধুনিক ও অর্থনৈতিক সমৃদ্ধশালী দেশ নরওয়ে, সুইডেন সহ বেশ কয়েকটি দেশে এই নির্বাচন ব্যবস্থা বিদ্যমান রয়েছে।


ইকতেদার আহমেদ ১৯৯১, ১৯৯৬, ২০০১ ও ২০০৮ এর নির্বাচনী ফলাফল বিশ্লেষণ ও তথ্য উপাত্ত উপস্থাপন করে বলেন যদি আনুপাতিক প্রতিনিধিত্ব ভিত্তিক নির্বাচনী ব্যবস্থা দেশে বিদ্যমান থাকতো তাহলে বাংলাদেশে এই ধরনের রাজনৈতিক স্বৈরাচারের আবির্ভাব হতোনা।



প্রিন্সিপাল আব্দুল মালেক বলেন, আমি এবি পার্টির দুইটি বিষয় দেখে এখানে যুক্ত হয়েছি তাহলো পার্টি প্রধানের মেয়াদ তিন মেয়াদের বেশি হবেনা এবং এবি পার্টি সরকার গঠন করলে পার্টির প্রধান সরকার প্রধান হবেনা। আমি মনেকরি এবি পার্টি যদি তার কর্মসূচি বা ইশতেহারে আনুপাতিক প্রতিনিধিত্বের ভিত্তিতে নির্বাচনী ব্যবস্থার দাবি উত্থাপন করে তাহলে এবি পার্টির রাজনীতি গোটা দেশে জনপ্রিয়তা পাবে এবং জনগণ পার্টিকে নতুন রাজনৈতিক দল হিসেবে গুরুত্ব দেবে।


সভাপতির বক্তব্যে এএফএম সোলায়মান চৌধুরী বলেন, আজ এবি পার্টি নতুন বিষয় নিয়ে আলোচনা শুরু করেছে। এ বিষয়ের ভালো মন্দ সকল বিষয় বিশ্লেষণ করে এরপর পার্টি এই ব্যবস্থার ব্যপারে নির্দিষ্ট অবস্থান নেবে।


সহকারী সদস্য সচিব শাহ আব্দুর রহমানের সঞ্চালনায় অনুষ্ঠিত গোল টেবিলে প্রস্তাবনার উপর আরো মতামত তুলে ধরেন দলের যুগ্ম আহ্বায়ক এডভোকেট তাজুল ইসলাম, সদস্য সচিব মজিবুর রহমান মন্জু, যুগ্ম সদস্য সচিব ব্যারিস্টার আসাদুজ্জামান ভূঁইয়া ফুয়াদ, বিএম নাজমুল হক, যুব পার্টির সমন্বয়ক এবিএম খালিদ হাসান, সহকারী সদস্য সচিব আনোয়ার সাদাত টুটুল, এম আমজাদ খান, আলতাফ হোসেন, সাজ্জাদ হোসেন, তানভীর হোসাইন, ঢাকা দক্ষিণের ভারপ্রাপ্ত সমন্বয়ক আব্দুল হালিম খোকন, কেন্দ্রীয় কমিটির সদস্য আনোয়ার ফারুক, যুবনেতা ইলিয়াস আলী, শফিউল বশর, এবি পার্টির নেতা আক্তারুজ্জামান বাবুল, ছাত্রনেতা সাইফুল মীর্যা ও আল-আমিন প্রিন্স প্রমূখ।


বিবার্তা/আবদাল

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com