ঈদে থিমভিত্তিক নকশায় তরুণদের পোশাক
প্রকাশ : ২৭ মার্চ ২০২৪, ১৮:০৪
ঈদে থিমভিত্তিক নকশায় তরুণদের পোশাক
বিবার্তা প্রতিবেদক
প্রিন্ট অ-অ+

এবারের ঈদ উপলক্ষে আধুনিক ও স্বতন্ত্র নকশার পোশাকের পসরা নিয়ে এসেছে প্রতিটি ফ্যাশন ব্র্যান্ড। ধানমন্ডি, মোহাম্মদপুর, বসুন্ধরা সিটি শপিং মলে দেশীয় ফ্যাশন ব্র্যান্ডগুলোর প্রতিটি শোরুমই সেজেছে নারী, পুরুষ আর শিশুদের পোশাকে।


লা রিভ, ক্লাব হাউজ, ওটু, কিউরিয়াস, নয়ের ক্লোদিং, রাইজ, অঞ্জন’স, বিশ্ব রঙ, কে ক্রাফট, বিবিয়ানা, সাদাকালো, ইনফিনিটি, ইয়ালো, সেইলর, তানজিমের মতো নামিদামি ব্র্যান্ডগুলো ঘুরে দেখা গেছে ঈদ আয়োজনে প্রাধান্য পেয়েছে থিমনির্ভর হালকা নকশা, আধুনিক কাটিং ও আরামদায়ক সুতি, ভিসকস, সিল্ক ফেব্রিক।


বিভিন্ন ব্র্যান্ডের স্বত্বাধিকারী ও ডিজাইনারা বলছেন, তরুণদের কথা চিন্তা করে এবার বেশিরভাগ পোশাকে আধুনিক কাট ও মিনিমাল নকশা করা হয়েছে। এছাড়া থিমভিত্তিক পোশাকও এবারের ঈদের অন্যতম আকর্ষণ।


দেশীয় জনপ্রিয় ব্র্যান্ডগুলোর মধ্যে অন্যতম পুরনো ব্র্যান্ড আড়ং প্রতিবারের মতো এবারও দুই ধরনের পোশাক এনেছে, যার একটি রেগুলার ও অন্যটি এক্সক্লুসিভ।


দেশীয় সিল্ক, মসলিনের মতো দামি ফেব্রিকের সালোয়ার-কামিজ, শাড়ি, পাঞ্জাবি সবই রয়েছে এই কালেকশনে। ঈদে এক্সক্লুসিভ কালেকশনের অন্যতম আকর্ষণ হাতের সূচিকর্ম।


ঈদের জন্য করা এই কালেকশনে মেয়েদের সালোয়ার কামিজে আধুনিকতার ছোঁয়া আনতে লেয়ারিং ডিজাইনকে প্রাধান্য দেওয়া হয়েছে। আর পোশাকে ভিন্নধর্মী রঙের মিশেলও রেখেছে আড়ং।


পরিচিত রঙ বাদেও ওশান ব্লু, বেগুনি, ফিরোজা, ম্যাজেন্টা, ল্যাভেন্ডার, টিল, প্লাম, মিন্ট গ্রিন, ডাস্টি পিংক, আইভরি, অলিভ, পিকক ব্লু, পিচ, প্যাস্টালের মতো ভিন্নধর্মী রঙগুলো শাড়ি ও মেয়েদের পোশাকে বেশি ব্যবহার হয়েছে।


ছেলেদের পাঞ্জাবিতেও হালকা রঙ এবং বয়সভিত্তিক ডিজাইনকে গুরুত্ব দেওয়া হয়েছে। গরম ও আধুনিক মিনিমাল থিমকে প্রাধান্য দিয়ে তরুণদের জন্য খুব হালকা নকশার পাঞ্জাবি ডিজাইন করা হয়েছে। অনেক পাঞ্জাবিতে শেডের ব্যবহার হয়েছে।


প্রতিবারের মতো এবারও দেশি ফ্যাশন ব্র্যান্ড ‘রঙ বাংলাদেশ’ থিমভিত্তিক পোশাকেই বেশি গুরুত্ব দিয়েছে।


‘রঙ বাংলাদেশের’ প্রধান নির্বাহী সৌমিক দাস বলেন, “এবারে ঈদের পোশাক ডিজাইন করা হয়েছে ‘ক্লাসিক্যাল ফোর এলিমেন্টস’ থিমে। সব ধরনের পোশাকের নকশায় গুরুত্ব দেওয়া হয়েছে বাংলাদেশের সংস্কৃতি এবং ধর্মীয় আবহকে। আর পোশাকে আধুনিকতা ধরে রাখতে বেশকিছু আন্তর্জাতিক ট্রেন্ডও অনুসরণ করা হয়েছে।


ঈদে বাড়বে গরম, তাই পোশাকে তৈরিতে হালকা ওজন ও বাতাস চলাচল করতে পারে এমন ফেব্রিক বেশি ব্যবহার হয়েছে। কটন, স্লাব কটন, জ্যাকার্ড কটন, লিনেন, হাফসিল্ক, জর্জেট, ভিসকস, বারফির মতো কাপড় দিয়ে ঈদ পোশাকগুলো ডিজাইন করা হয়েছে। আর পোশাকের মূল রঙ হিসেবে বেছে নেওয়া হয়েছে মেরুন, নীল, ফিরোজা, আকাশী, খয়েরি, লাল, হালকা কমলা, কফি ও গাঢ়ো সবুজকে।


‘সারা লাইফস্টাইলের’ এবারের ঈদ পোশাকের জন্য বেছে নেওয়া হয়েছে স্ক্রিন প্রিন্ট, ডিজিটাল প্রিন্ট, ম্যানুয়াল এমব্রয়ডারি, মেশিন এমব্রয়ডারি, কারচুপি, ট্র্যাডিশনাল হ্যান্ড এমব্রয়ডারি, টাই-ডাইয়ের মতো মাধ্যম। আর মোটিফ হিসেবে ফুটিয়ে তোলা উঠেছে স্থাপত্যশৈলীর সৌন্দর্য।


ব্র্যান্ডটির প্রধান ডিজাইনার শামীম রহমান বলেন, “ঈদের পোশাকে এ লাইন, সিমেট্রিক, এসিমেট্রিক প্যাটার্ন থাকছে। আর তরুণদের পছন্দকে প্রাধান্য দিয়ে ভাইব্রেন্ট রঙগুলো বেশি ব্যবহার হয়েছে। তবে গরম বাড়তে পারে বলে রয়েছে হালকা রঙের পোশাকও।”


বরাবরের মতো এবারও দেশীয় ঘরানার পোশাকে সাজানো হয়েছে ‘দেশালের’ ঈদ আয়োজন।


এই ব্র্যান্ডের শোরুম ঘুরে দেখা গেছে ঈদের বেশিরভাগ পোশাক ডিজাইন করা হয়েছে সুতি কাপড়ে। হাতের কাজ, ব্লক, এমব্রয়ডারি, বিভিন্ন ধরনের প্রিন্টের ব্যবহারে পোশাকে আনা হয়েছে ভিন্নতা। পরিবারের সবার জন্য চাইলেই যেন এক শোরুম থেকে কেনাকাটা করা যায় তাই বয়স বুঝে পোশাক ডিজাইন করেছেন ‘দেশালের’ নকশাবিদরা।


ঈদ আয়োজনে তরুণীদের জন্য রয়েছে কাফতান কাটিংয়ের কো-অর্ড সেট, স্কার্ট, ফ্লেয়ার ড্রেস। এ বছর এক রঙা ও গলায় হাতের সেলাই করা চিকন বর্ডারের পাঞ্জাবি বেশ ট্রেন্ডি। ‘দেশালের’ পাঞ্জাবি কালেকশনের একটি বড় অংশ এই স্টাইলেই ডিজাইন করা হয়েছে।


স্লো ও পরিবেশবান্ধব ফ্যাশন নিয়ে কাজ করে ‘ফ্রেন্ডশিপ কালারস অব চারস’। কয়েক বছর আগে যাত্রা করা ফ্যাশনহাউজটি তরুণ ও মাঝ বয়সীদের মধ্যে বেশ জনপ্রিয় হয়ে উঠেছে। ঈদ সংগ্রহে সুতি ও সিল্ক কাপড়ের শাড়ি, পাঞ্জাবি এবং এক্সক্লুসিভ জামদানি এনেছে ব্র্যান্ডটি।


সুতি, খাদি, অ্যান্ডি কটন কাপড়ে তৈরি শাড়ি ও পাঞ্জাবিতে সাজানো হয়েছে ‘খুঁতের’ ঈদ আয়োজন। কাতান মোটিফ ও পাট রংয়ের শেড সুতার সুতির শাড়ি ঈদের জন্য বিশেষভাবে তৈরি করেছে ‘খুঁত’।


বিবার্তা/এসবি

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com