জ্বালানিবাহী ট্যাংকারে হুতিদের ক্ষেপণাস্ত্র হামলা
প্রকাশ : ২৭ এপ্রিল ২০২৪, ১৩:০৭
জ্বালানিবাহী ট্যাংকারে হুতিদের ক্ষেপণাস্ত্র হামলা
আন্তর্জাতিক ডেস্ক
প্রিন্ট অ-অ+

লোহিত সাগরে আন্ড্রোমেডা স্টার অয়েল ট্যাংকার নামে একটি জ্বালানিবাহী জাহাজে ক্ষেপণাস্ত্র হামলা চালিয়েছে ইরান-সমর্থিত ইয়েমেনের সশস্ত্র গোষ্ঠী হুতি। এর ফলে জাহাজে সামান্য ক্ষতি হয়েছে।


২৭ এপ্রিল, শনিবার ব্রিটিশ সংবাদমাধ্যম রয়টার্সের এক প্রতিবেদনে যুক্তরাজ্যের সামুদ্রিক নিরাপত্তাসংক্রান্ত প্রতিষ্ঠান আমব্রের বরাতে জানিয়েছে, ইয়েমেনের দক্ষিণ-পশ্চিমাঞ্চলীয় তাইজ প্রদেশ থেকে ব্যালিস্টিক তিনটি ক্ষেপণাস্ত্র নিক্ষেপ করা হয়। এ হামলায় জ্বালানিবাহী জাহাজটির ক্ষতির শিকার হওয়ার খবর দিয়েছেন জাহাজটির মাস্টার।


হুতি মুখপাত্র ইয়াহিয়া সারেয়া দাবি করেছেন, তাদের যোদ্ধারা ক্ষেপণাস্ত্র ব্যবহার করে যুক্তরাজ্যের তেলবাহী ট্যাংকার ‘আন্ড্রোমেডা স্টারে’ সরাসরি হামলা চালিয়েছে। আন্ড্রোমেডা স্টার পানামার পতাকাবাহী তবে ব্রিটিশ মালিকানাধীন, তবে আমব্রে বলছে, সম্প্রতি জাহাজের মালিকানা বদল হয়েছে।


এছাড়া শুক্রবার ইয়েমেনের সাআদা অঞ্চলের আকাশ সীমায় যুক্তরাষ্ট্রের একটি ড্রোন ভূপাতিত করার তথ্যও জানিয়েছেন তিনি। নিরাপত্তা বিষয়ক সংস্থা আমব্রেও একই কথা জানিয়েছে। তবে এই হামলায় কোনো হতাহতের ঘটনা ঘটেনি বলেও জানিয়েছে তারা।


ফিলিস্তিনের গাজায় গত বছরের অক্টোবরে ইসরাইলি হামলা শুরুর পর থেকে গাজাবাসীর সঙ্গে সংহতি জানিয়েছে হুতিরা। ওই অঞ্চলের সাগরে একের পর এক পণ্যবাহী জাহাজে হামলা চালিয়ে আসছে তারা।


মার্কিন সেন্ট্রাল কমান্ডের বরাত দিয়ে রয়টার্স বলছে, ইরান-সমর্থিত হুতিরা ইয়েমেন থেকে লোহিত সাগরে জাহাজ-বিধ্বংসী তিনটি ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র ছুড়েছে। এর ফলে আন্ড্রোমেডা স্টার জাহাজে (ট্যাংকার) সামান্য ক্ষতি হয়েছে।


অন্যদিকে এক এক্স বার্তায় মার্কিন সেন্ট্রাল কমান্ড বলেছে, একটি ক্ষেপণাস্ত্র এমভি মাইশা নামে আরেকটি জাহাজের পাশে পড়েছে। তবে এতে ওই জাহাজের কোনো ক্ষয়ক্ষতি হয়নি।


হুতিদের হামলা থেকে বাণিজ্যিক জাহাজগুলোকে রক্ষা করতে লোহিত সাগরে টহল জোরদার করেছে মার্কিন যুদ্ধজাহাজ। শুক্রবার সুয়েজ খাল হয়ে লোহিত সাগরে টহল দেয় যুদ্ধজাহাজ ইউএসএস ডি আইজেনহাওয়ার। এরপরও ওই জলসীমায় হামলার ঘটনা ঘটলো।


ফিলিস্তিনের গাজায় গত অক্টোবরে ইসরায়েলি হামলা শুরুর পর থেকে গাজাবাসীর প্রতি সংহতি জানিয়ে সমুদ্রে একের পর এক পণ্যবাহী জাহাজে হামলা চালিয়ে আসছে হুতি বিদ্রোহীরা।


বিবার্তা/লিমন

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com