যুদ্ধকালীন মন্ত্রিসভা ভেঙে দিলেন নেতানিয়াহু
প্রকাশ : ১৭ জুন ২০২৪, ১৬:২২
যুদ্ধকালীন মন্ত্রিসভা ভেঙে দিলেন নেতানিয়াহু
আন্তর্জাতিক ডেস্ক
প্রিন্ট অ-অ+

ইসরায়েলের ছয় সদস্যকে নিয়ে গঠিত যুদ্ধকালীন মন্ত্রিসভা ভেঙে দিয়েছেন দেশটির প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু। গতকাল রবিবার সন্ধ্যায় রাজনৈতিক নিরাপত্তা মন্ত্রিসভার সঙ্গে বৈঠক করে তিনি এ ঘোষণা দেন।


১৭ জুন, সোমবার প্রকাশিত কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল জাজিরার এক প্রতিবেদনে বলা হয়েছে, গতকালই তিনি যুদ্ধকালীন মন্ত্রিসভার সমাপ্তি ঘোষণা করেন।


মন্ত্রিসভা থেকে মধ্যপন্থি নেতা বেনি গান্তজ পদত্যাগের ঘোষণার পর নতুন একটি যুদ্ধ মন্ত্রিসভা গঠনের জন্য নেতানিয়াহুকে চাপ প্রয়োগ করে আসছিল অতি-ডানপন্থি জোটের অংশীদাররা। বেনি গান্তজের পদত্যাগের মাধ্যমে নেতানিয়াহুর অতি ডানপন্থি মন্ত্রিসভার একমাত্র মধ্যপন্থি শক্তিরও বিদায় ঘটে।


ইসরায়েলি প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহুর তীব্র সমালোচনা করে পদত্যাগের ঘোষণা দেন বেনি গান্তজ।


তিনি বলেন, সত্যিকারের বিজয় অর্জনের পথে আমাদের বাধা দিচ্ছেন নেতানিয়াহু। ভারী হৃদয় নিয়ে কিন্তু পূর্ণ আত্মবিশ্বাসের সঙ্গে তাই জরুরি সরকার ছেড়ে যাচ্ছি।


আগাম নির্বাচনের আহ্বান জানিয়ে তিনি বলেন, এমন নির্বাচন হওয়া উচিত, যা শেষ পর্যন্ত এমন একটি সরকার প্রতিষ্ঠা করবে, যা জনগণের আস্থা অর্জন এবং চ্যালেঞ্জ মোকাবিলা করতে সক্ষম হবে। আমি নেতানিয়াহুকে আহ্বান জানাই, একটি সর্বসম্মত নির্বাচনের তারিখ নির্ধারণ করুন।


জাতীয়তাবাদী ধর্মীয় অর্থমন্ত্রী বেজালেল স্মোট্রিচ এবং জাতীয় নিরাপত্তা মন্ত্রী ইতামার বেন গভির যুক্তরাষ্ট্রসহ মিত্র দেশের চাপ সত্ত্বেও গাজায় আরও অধিকা হামলা চালানোর দাবি জানিয়ে আসছে। এছাড়া তারা যুদ্ধকালীন নতুন মন্ত্রিসভা গঠনেরও আহ্বান জানিয়েছে।


তবে নেতানিয়াহু তাদের আবেদন প্রত্যাখান করেছে। গ্যান্টজের সঙ্গে যুদ্ধকালীন মন্ত্রিসভার একটি চুক্তি ছিল। কিন্তু তিনি পদত্যাগ করায় যুদ্ধকালীন মন্ত্রিসভার প্রয়োজন নেই বলে জানান প্রধানমন্ত্রী নেতানিয়াহু। জেরুজালেম পোস্টের এক প্রতিবেদনে এ তথ্য বলা হয়েছে।


ইসরায়েলি প্রধানমন্ত্রী নেতানিয়াহু এখন গাজা যুদ্ধ নিয়ে মন্ত্রিদের একটি ছোট দলের সঙ্গে আলোচনা চালিয়ে যাবেন। যাদের মধ্যে রয়েছে প্রতিরক্ষামন্ত্রী ইয়োভ গ্যালান্ট এবং কৌশলগত পররাষ্ট্রমন্ত্রী রন দারমার।


স্মোট্রিচ এবং বেন-গাভিরকে গুরুত্ব দিয়ে নেতানিয়াহু নতুন যুদ্ধ মন্ত্রিসভা গঠন করবেন বলে ধারণা করা হচ্ছে। তবে সেই মন্ত্রিসভাকেও আন্তর্জাতিক অংশীদারদের সঙ্গে সম্পর্কের পরীক্ষা দিতে হবে।


বিবার্তা/লিমন

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com