বাচ্চাদের হোমওয়ার্কের বোঝা কমাতে আইন পাস
প্রকাশ : ২৪ অক্টোবর ২০২১, ১০:২৩
বাচ্চাদের হোমওয়ার্কের বোঝা কমাতে আইন পাস
সংগৃহীত ছবি
আন্তর্জাতিক ডেস্ক
প্রিন্ট অ-অ+

স্কুলের পর বাড়িতে শিক্ষার্থীদের অতিরিক্ত পড়ার চাপ কমাতে একটি আইন পাস করেছে চীন। অভিভাবকদের বলা হচ্ছে, স্কুলের পর বাচ্চাদের যেন বিশ্রাম ও ব্যায়াম করার জন্য পর্যাপ্ত সময় থাকে তা নিশ্চিত করতে হবে। একইসঙ্গে বাচ্চারা যেন অনলাইনে অতিরিক্ত সময় না কাটায়, তাও নিশ্চিত করতে হবে।


এর আগে ছয় ও সাত বছর বয়সী শিক্ষার্থীদের জন্য লিখিত পরীক্ষা বন্ধের ঘোষণা দিয়েছিলো চীন। সে সময় বলা হয়েছিলো শারীরিক ও মানসিকভাবে নানা ক্ষতির স্বীকার হচ্ছে শিক্ষার্থীরা। ইন্টারনেটে শিক্ষার্থীদের আসক্তি কমাতে গত বছর আরো বেশ কিছু পদক্ষেপ নিয়েছিলো চীন।


তারই ধারাবাহিকতায় শনিবার ন্যাশনাল পিপলস কংগ্রেস স্ট্যান্ডিং কমিটি নতুন আইনটি পাস করে। এ আইনে কী আছে তার বিস্তারিত এখনও জানা যায়নি। তবে সংবাদমাধ্যমের বিভিন্ন প্রতিবেদন থেকে জানা যাচ্ছে যে, শিশুদের নৈতিক, বুদ্ধিবৃত্তিক বিকাশ ও সামাজিক নানা অভ্যাস গড়ে উঠতে সহায়ক হবে এই আইন।


সামাজিক যোগাযোগ মাধ্যমে উইবোতে নতুন এ আইন নিয়ে মিশ্র প্রতিক্রিয়া দেখা যাচ্ছে। কেউ কেউ আইনের যেমন প্রশংসা করছেন, কেউ কেউ আবার প্রশ্ন তুলছেন, আইনের বাস্তবায়ন শেষ পর্যন্ত কে করবে? স্থানীয় কর্তৃপক্ষ করবে না কি অভিভাবকদেরই করতে হবে?


সাউথ চায়না মর্নিং পোস্ট তাদরে প্রতিবেদনে একজনের মন্তব্য প্রকাশ করেছে এ নিয়ে। ওই ব্যক্তি বলছেন, আমি সপ্তাহে ছয়দিন সকাল ৯টা থেকে রাত ৯টা পর্যন্ত কাজ করি। এরপর বাড়ি এসে আবার বাচ্চাদের লেখাপড়াও দেখতে হবে? শ্রমিকদের শোষণও করে যাবেন ,আবার বাচ্চাও নিতে বলবেন, এসব একসাথে হয় না। চীনে যেসব অনলাইন টিউটরিং ফার্ম কাজ করছিলো জুলাইয়ে সেগুলোর কাজেও সীমা টেনে দেয়া হয়।


বিবার্তা/এমবি

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

পদ্মা লাইফ টাওয়ার (লেভেল -১১)

১১৫, কাজী নজরুল ইসলাম এভিনিউ,

বাংলামোটর, ঢাকা- ১০০০

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com