শিরোনাম
চীন থেকে অত্যাধুনিক ২৫ যুদ্ধবিমান কিনলো পাকিস্তান
প্রকাশ : ৩১ ডিসেম্বর ২০২১, ১৭:৪৬
চীন থেকে অত্যাধুনিক ২৫ যুদ্ধবিমান কিনলো পাকিস্তান
আন্তর্জাতিক ডেস্ক
প্রিন্ট অ-অ+

চীনের নির্মিত ২৫টি বহুমাত্রিক জে-১০সি যুদ্ধবিমানের একটি পুরো স্কোয়াড্রন গঠন করেছে পাকিস্তান। বিশেষজ্ঞরা মনে করছেন, ভারত ফ্রান্সের যুদ্ধবিমান রাফাল কিনেছে; সেটার পাল্টা জবাবে পাকিস্তান তাদের দেশের প্রতিরক্ষা শক্তি বাড়াতে এই সিদ্ধান্ত নিয়েছে। এনডিটিভি।


পাকিস্তানের স্বরাষ্ট্রমন্ত্রী শেখ রশিদ আহমেদ গত বুধবার বলেছেন, ২০২২ সালের ২৩ মার্চ পাকিস্তানের আগামী প্রজাতন্ত্র দিবসের সামরিক মহড়ায় বিমানগুলো যোগ দেবে।


পাকিস্তানের স্বরাষ্ট্রমন্ত্রী শেখ রশিদ আহমেদ নিজের শহর রাওয়ালপিন্ডিতে সাংবাদিকদের বলেছেন, ২৩ মার্চের অনুষ্ঠানে জে-১০সি যুদ্ধবিমানগুলোর ফ্লাইপাস্ট হবে। ওই অনুষ্ঠানে বেশ কয়েকজন ভিআইপি অতিথি যোগ দেবেন।


চীনের সবচেয়ে সক্ষম যুদ্ধবিমানগুলোর মধ্যে জে-১০সি অন্যতম বলে মনে করা হয়। এটি যে কোনো আবহাওয়ায় ভূমিকা রাখতে সক্ষম। পাকিস্তান ও চীনের গত বছরের ২০ দিনের যৌথ মহড়ায় এ যুদ্ধবিমান অংশ নিয়েছিল। তখন পাকিস্তানের বিশেষজ্ঞরা বিমানগুলো পর্যবেক্ষণ করার সুযোগ পেয়েছেন।


বিমানবাহিনীর সক্ষমতা বাড়াতে ভারত পাঁচ বছর আগে ফ্রান্সের সঙ্গে ৩৬টি রাফাল যুদ্ধবিমান কেনার চুক্তি করে। তারপর থেকেই যুক্তরাষ্ট্রের তৈরি এফ-১৬এস যুদ্ধবিমান থাকা সত্ত্বেও আকাশ প্রতিরক্ষা শক্তি আরো বাড়াতে পাকিস্তান তৎপর হয়ে ওঠে।


বিবার্তা/জেএইচ

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com