স্বাস্থ্যকর খাবার আর ব্যায়ামে মিলবে সরকারী আর্থিক পুরস্কার
প্রকাশ : ২৩ অক্টোবর ২০২১, ১৯:১১
স্বাস্থ্যকর খাবার আর ব্যায়ামে মিলবে সরকারী আর্থিক পুরস্কার
আন্তর্জাতিক ডেস্ক
প্রিন্ট অ-অ+

স্বাস্থ্যকর খাবার খাওয়া আর ব্যায়াম করার জন্য সরকারের তরফ থেকে দেয়া হবে আর্থিক পুরস্কার। স্থুলতা বিরোধী স্বাস্থ্য প্রণোদনা প্রকল্প চালু করতে যাচ্ছে ব্রিটিশ সরকার। ২০২২ সালে অ্যাপের মাধ্যমে ওই পাইলট প্রকল্প চালু করা হবে বলে জানা গেছে। সেই প্রকল্পের আওতায় এই পুরস্কারের ঘোষণা দেয়া ব্যবস্থা করা হয়েছে।


জানা গেছে, অ্যাপে ব্যবহারকারীর খাদ্যাভাস আর শারীরিক কর্মকাণ্ডের হিসাব রাখবে। অ্যাপটি যুক্ত থাকবে ফিটবিটের মতো একটি ডিভাইসের সঙ্গে, যা ব্যবহারকারীকে আরও ফল ও সবজি খাওয়ার কিংবা আরো হাঁটার পরামর্শ দেবে।


ব্যায়ামের সময় বাড়ানো, হেঁটে অফিস যাওয়া কিংবা দৌঁড়ানোর মতো শারীরিক কর্মকাণ্ডের ভিত্তিতে অ্যাপে ব্যবহারকারীর পয়েন্ট যোগ হবে। এমনকি সুপারমার্কেটে কেনাকাটার বিষয়টিও ট্র্যাক করবে এই অ্যাপ। যিনি সুপারমার্কেট থেকে কম ক্যালোরির খাবার কিনবেন তার ঝুলিতেও যোগ হবে পয়েন্ট।


এসব পয়েন্টের বিনিময়ে ফুড ভাউচার, কাপড় কেনা কিংবা জিমের প্রবেশাধিকারসহ বিভিন্ন দোকান, সিনেমা ও থিম পার্কে মিলবে ছাড়।


ছয়মাসের জন্য ইংল্যান্ডে এই প্রকল্প চালু হবে। তবে ইংল্যান্ডের ঠিক কোথায় এই প্রকল্প চালু হচ্ছে তা এখনো ঘোষণা করা হয়নি। পরবর্তীতে এই পাইলট প্রকল্প সমগ্র যুক্তরাজ্যেই চালু করতে ইচ্ছুক দেশটির সরকার।


এ ব্যাপারে যুক্তরাজ্যের স্বাস্থ্যমন্ত্রী সাজিদ জাভেদ জানান, দেশজুড়ে স্বাস্থ্য বৈষম্য দূর করার বিষয়টি নিশ্চিত করতে আমরা যতটা সম্ভব কাজ করে যেতে চাই। নতুন এই পাইলট প্রকল্প সেই পথই সুগম করবে।


বিবার্তা/শাহিন

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

পদ্মা লাইফ টাওয়ার (লেভেল -১১)

১১৫, কাজী নজরুল ইসলাম এভিনিউ,

বাংলামোটর, ঢাকা- ১০০০

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com