শিরোনাম
কারাগারেই অ্যান্টিভাইরাসের স্রষ্টা ম্যাকাফির আত্মহত্যা
প্রকাশ : ২৪ জুন ২০২১, ১০:৫৭
কারাগারেই অ্যান্টিভাইরাসের স্রষ্টা ম্যাকাফির আত্মহত্যা
আন্তর্জাতিক ডেস্ক
প্রিন্ট অ-অ+

অ্যান্টিভাইরাসের নির্মাতা জন ম্যাক্যাফি আত্মহত্যা করেছেন। বুধবার (২৪ জুন) স্পেনের একটি কারাগারে আত্মহত্যা করেন তিনি। খবর- রয়টার্স


বার্তা সংস্থা রয়টার্সের খবরে বলা হয়, কর ফাঁকির মামলায় স্পেনের আদালত তাকে যুক্তরাষ্ট্রের হাতে তুলে দেওয়ার অনুমোদন দেয়ার পর আত্মহত্যা করেন তিনি।


গত বছরের অক্টোবরে যুক্তরাষ্ট্রের টেনিসি অঙ্গরাজ্যে ম্যাক্যাফির বিরুদ্ধে কর ফাঁকির মামলা হয়। এছাড়া নিউইয়র্কে তার বিরুদ্ধে ক্রিপ্টোকরেন্সি সংক্রান্ত প্রতারণার একটি অভিযোগ আনা হয়। ​স্পেনের বার্সেলোনা বিমানবন্দরে ম্যাক্যাফিকে গ্রেফতারের পর কারাগারে পাঠানো হয়।


মৃত্যুর পর ম্যাক্যাফির আইনজীবী জাভিয়ার ভিল্লালবা বলেন, ম্যাক্যাফিকে কারাগারে আটকে রাখার কোনো কারণ ছিল না। স্পেনের নিষ্ঠুর ব্যবস্থার শিকার হয়েছেন তিনি।


কাতালান বিচার বিভাগ বলেছে, কারাগারের চিকিৎসকরা তাকে বাঁচানোর চেষ্টা করেছিলেন, কিন্তু সফল হননি। এক বিবৃতিতে তারা বলেছেন, ম্যাকাফি নিজেকে নিজেই শেষ করে (আত্মহত্যা) দিয়েছেন। এতে আরও বলা হয়, তার মৃত্যুর কারণ অনুসন্ধান করা হচ্ছে।


১৯৪৫ সালের সেপ্টেম্বরে ইংল্যান্ডে জন্মগ্রহণ করেন ব্রিটিশ-অ্যামেরিকান কম্পিউটার প্রোগ্রামার ও সফটওয়্যার নির্মাতা জন ম্যাকাফি। ১৯৮০-এর দশকে নিজ নামে ‘ম্যাক্যাফি’ প্রতিষ্ঠা করেন তিনি। এরপর ২০১১ সালে আরেক প্রযুক্তি প্রতিষ্ঠান ইনটেলের কাছে ম্যাক্যাফি বিক্রি করেন তিনি। এরপর থেকে তিনি আর কোনো ব্যবসায় জড়াননি


বিবার্তা/এনকে

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com