আফগানিস্তানের প্রধান সীমান্ত দখলে নিল তালেবান
প্রকাশ : ২২ জুন ২০২১, ২১:৫৯
আফগানিস্তানের প্রধান সীমান্ত দখলে নিল তালেবান
আন্তর্জাতিক ডেস্ক
প্রিন্ট অ-অ+

তাজিকিস্তানের সঙ্গে আফগানিস্তানের প্রধান সীমান্ত শির খান বন্দর দখল করে নিয়েছে তালেবান। ইতিমধ্যে সেখানকার নিরাপত্তা বাহিনী তাদের চেকপোস্টগুলো ত্যাগ করেছে এবং কেউ কেউ সীমান্ত পেরিয়ে পালিয়ে গেছে। খবর খবর এএফপির।


মঙ্গলবার (২২ জুন) তালেবানের মুখপাত্র জাবিহুল্লাহ মুজাহিদও সীমান্ত দখলের ঘটনা নিশ্চিত করে বলেন, কুনদুজে আমাদের মুজাহিদিনরা শির খান বন্দর ও তাজিকিস্তিনারের সঙ্গে সব সীমান্তের নিয়ন্ত্রণ নিয়েছেন।


আফগানিস্তানের উত্তরে কুনদুজ শহর থেকে ৫০ কিলোমিটার দূরে শির খান বন্দরটি অবস্থিত। গত মে মাসে মার্কিন বাহিনী প্রত্যাহার শুরু হওয়ার পর থেকে এটিই দেশটিতে তালেবানের সবচেয়ে বড় অর্জন।


কুনদুজের প্রাদেশিক কাউন্সিল সদস্য খালিদিন হাকমি বলেন, দুর্ভাগ্যজনকভাবে আজ সকালে এক ঘণ্টার লড়াইয়ের পর তালেবান শির খান বন্দর, শহর ও তাজিকিস্তান সীমান্তের সকল চেকপোস্ট দখল করে নিয়েছে।


এক সেনা কর্মকর্তা এএফপিকে বলেন, আমরা সব চেকপোস্ট ত্যাগ করতে বাধ্য হই… এবং আমাদের কিছু সেনাসদস্য সীমান্ত পার হয়ে তাজিকিস্তানে পালিয়ে গেছে।সকালে তারা (তালেবান যোদ্ধা) সেখানে সব জায়গায় ছিল, শত শত।


সীমান্তটি ৭০০ মিটার একটি সেতু দ্বারা চিহ্নিত করা হয়। কেন্দ্রীয় এশীয় প্রতিবেশী দেশগুলোর সঙ্গে বাণিজ্য বৃদ্ধির লক্ষ্যে যুক্তরাষ্ট্রের অর্থায়নে ২০০৭ সালে সেতুটি নির্মিত হয়েছিল।শির খান একটি প্রশস্ত শুকনো বন্দর যা দিনে এক হাজার গাড়ি পরিচালনায় সক্ষম।


বিবার্তা/আবদাল

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

পদ্মা লাইফ টাওয়ার (লেভেল -১১)

১১৫, কাজী নজরুল ইসলাম এভিনিউ,

বাংলামোটর, ঢাকা- ১০০০

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com