মালয়েশিয়ায় বাংলাদেশ হাইকমিশনে ‘জাতীয় সংবিধান দিবস’ পালন
প্রকাশ : ০৬ নভেম্বর ২০২৩, ১৯:০৭
মালয়েশিয়ায় বাংলাদেশ হাইকমিশনে ‘জাতীয় সংবিধান দিবস’ পালন
মালয়েশিয়া প্রতিনিধি
প্রিন্ট অ-অ+

বাংলাদেশের পবিত্র সংবিধান সমুন্নত রাখার আহ্বানের মধ্য দিয়ে মালয়েশিয়ায় বাংলাদেশ হাইকমিশনের উদ্যোগে যথাযোগ্য মর্যাদায় ‘জাতীয় সংবিধান দিবস’ পালিত হয়েছে।


দিবসটি উপলক্ষ্যে সোমবার (৬ নভেম্বর) বিকেলে কুয়ালালামপুরস্থ হাইকমিশনের মিলনায়তনে আলোচনা সভা আয়োজন করা হয়। জাতীয় সংবিধান দিবস উপলক্ষ্যে রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রীর বাণী পাঠ করে শোনানো হয়।


আলোচনা সভায় হাই কমিশনার মো. শামীম আহসান তার বক্তব্যে বলেন, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের সুদুরপ্রসারী এবং বলিষ্ঠ নেতৃত্বে গণতন্ত্র ও আইনের শাসন নিশ্চিত করার লক্ষ্যে স্বাধীনতার মাত্র এক বছরের মধ্যে সংবিধান প্রণয়ণ বাঙালির জাতীয় জীবনে একটি অত্যন্ত তাৎপর্যপূর্ণ ঘটনা।


এবারের ‘জাতীয় সংবিধান দিবস’ এর প্রতিপাদ্য ‘বঙ্গবন্ধুর ভাবনা; সংবিধানের বর্ণনা’ এর কথা উল্লেখ করে তিনি আরো বলেন, স্মার্ট বাংলাদেশ বিনির্মাণে প্রজন্ম থেকে প্রজন্মে আমাদের মুক্তি সংগ্রামের ইতিহাস ও সংবিধানের চেতনা ধারণের জন্য জাতীয় সংবিধান দিবস অত্যন্ত গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে।


এছাড়াও তিনি প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে বঙ্গবন্ধুর স্বপ্ন ‘সোনার বাংলা’ গড়ার লক্ষ্যে প্রবাসীদের এগিয়ে আসার আহ্বান জানান।


অনুষ্ঠানে মালয়েশিয়ায় বসবাসরত বাংলাদেশ কমিনিউটির বিশিষ্ট নেতৃবৃন্দ ও হাইকমিশনের কর্মকর্তা-কর্মচারীগণ উপস্থিত ছিলেন।


উল্লেখ্য, ১৯৭২ সালের ৪ নভেম্বর বাঙালি জাতির অধিকারের দলিল, বহুল আকাঙ্ক্ষিত গণপ্রজাতন্ত্রী বাংলাদেশের সংবিধান বাংলাদেশের গণপরিষদ কর্তৃক গৃহীত হয় এবং একই বছরের ১৬ ডিসেম্বর এটি কার্যকর হয়।


বিবার্তা/আরিফ জামান/রোমেল

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com