শিরোনাম
কাঠমান্ডুতে তৃতীয় বঙ্গবন্ধু যুব সম্মেলন অনুষ্ঠিত
প্রকাশ : ২০ ডিসেম্বর ২০২৩, ১৪:৪৪
কাঠমান্ডুতে তৃতীয় বঙ্গবন্ধু যুব সম্মেলন অনুষ্ঠিত
বিবার্তা প্রতিবেদক
প্রিন্ট অ-অ+

নেপালের কাঠমান্ডুস্থ বাংলাদেশ দূতাবাসে টেকসই উন্নয়ন অভীষ্ট এবং জলবায়ু পরিবর্তন বিষয়ক তৃতীয় বঙ্গবন্ধু যুব সম্মেলন অনুষ্ঠিত হয়ে‌ছে।


২০ ডি‌সেম্বর, বুধবার পররাষ্ট্র মন্ত্রণালয় থেকে পাঠানো এক সংবাদ বিজ্ঞ‌প্তি‌তে এ তথ্য জানানো হয়। মঙ্গলবার (১৯ ডিসেম্বর) এ সম্মেলন অনুষ্ঠিত হয়।


নেপাল-বাংলাদেশ ইয়ুথ কনক্লেভ (এনবিওয়াইসি)-এর সহযোগিতায় আয়োজিত সম্মেলনটিতে বাংলাদেশ ও নেপালের প্রায় ৬০ জন যুব নেতা অংশগ্রহণ করেন।
বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান একটি সমৃদ্ধ ও বৈষম্যমুক্ত জাতি গঠনে উন্নয়ন কৌশল প্রণয়নে তার নির্দেশনার জন্য শ্রদ্ধা জানান নেপালে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত সালাহউদ্দিন নোমান চৌধুরী।


জলবায়ুর বিরূপ প্রভাব মোকাবিলা ও এসডিজি বাস্তবায়নে জনসচেতনতা তৈরিতে সম্মেলনের প্রতিপাদ্যের উপর জোর দেন রাষ্ট্রদূত।


নেপাল-বাংলাদেশ ইয়ুথ কনক্লেভের সমন্বয়ক অভিনব চৌধুরী ও সম্মেলনে অংশগ্রহণকারী যুব নেতারা জলবায়ু চ্যালেঞ্জ সনাক্তকরণ এবং সমাধান খুঁজে বের করার প্ল্যাটফর্ম হিসেবে এই ধরনের সম্মেলন আয়োজনের উপর জোর দেন।


সম্মেলনে অংশগ্রহণকারীরা স্মার্ট প্রযুক্তি, বন ও পরিবেশ সংরক্ষণ, পরিবেশ সুরক্ষা আইন, নবায়নযোগ্য শক্তি, টেকসই শহর, দুর্যোগ ব্যবস্থাপনা এবং গ্রিন বিজনেসসহ বিভিন্ন বিষয়ে আলোচনায় অংশগ্রহণ করেন।


এসডিজি অর্জন এবং কার্যকরভাবে জলবায়ু পরিবর্তনের প্রভাব মোকাবিলায় যুবকদের প্রতিশ্রুতির রূপরেখা সম্বলিত একটি দশ-দফা ঘোষণার মাধ্যমে সম্মেলনের সমাপ্ত হয়।


বিবার্তা/জবা

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com