লন্ডনে অনুষ্ঠিত হতে যাচ্ছে দুইদিন ব্যাপী ১১তম বাংলাদেশ বইমেলা
প্রকাশ : ০৯ সেপ্টেম্বর ২০২৩, ২৩:০৮
লন্ডনে অনুষ্ঠিত হতে যাচ্ছে দুইদিন ব্যাপী ১১তম বাংলাদেশ বইমেলা
লন্ডন প্রতিনিধি
প্রিন্ট অ-অ+

আগামি রবি ও সোমবার (১০–১১ সেপ্টেম্বর) পূর্ব লন্ডনের দ্যা আর্ট প্যাভিলিয়ন, মাইল-এন্ড এ প্রতিদিন দুপুর ১:৩০ থেকে রাত ১০টা পর্যন্ত বসছে দুইদিন ব্যাপী বাংলাদেশ বইমেলা ও সাহিত্য ও সাংস্কৃতিক উৎসব।


আয়োজকরা জানিয়েছেন বাংলাদেশের স্বনামধন্য ১৭ টি প্রকাশনা প্রতিষ্ঠান বই নিয়ে এবারের বই মেলায় উপস্থিত থাকবেন। পাশাপাশি শুধু মাত্র চলতি বছরের লন্ডন বইমেলা উপলক্ষ্যে ২০ টিরও বেশি নতুন বই প্রকাশিত হয়েছে। মেলা প্রাঙ্গনে, প্রকাশিত বইগুলোর মোড়ক উন্মোচন করা হবে।


এবারের দুদিনব্যাপী মেলার উদ্বোধন করবেন বিশিষ্ট রবীন্দ্রসংগীত শিল্পী, সংগীত শিক্ষক রেজওয়ানা চৌধুরী বন্যা এবং প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন বীর মুক্তিযোদ্ধা, বিজ্ঞানী ও একুশে পদকপ্রাপ্ত লেখক- ড. নুরুন নবী।
বিশেষ অতিথি হিসেবে উপস্থিত থাকবেন, মাননীয় হাইকমিশনার (যুক্তরাজ্য) সাইদা মুনা তাসনীম।


এছাড়াও বিশিষ্ট কথা সাহিত্যিক ড. শাহাদুজ্জামান, বিজ্ঞানী ড. জিনাত নবী সহ বিশিষ্ট নাট্য নির্মাতা, সাংবাদিক ও পুরস্কারপ্রাপ্ত সাহিত্যিকগণ উপস্থিত থাকবেন।


মেলায় অংশগ্রহণ করবে- হাইকমিশনের পক্ষে বঙ্গবন্ধু প্যাভিলিয়ন, প্রবাসী লেখকদের প্রকাশনা নিয়ে স্টল লিটল ম্যাগ স্টল, সাংবাদিক কর্ণার সহ বাংলাদেশে থেকে আগত প্রকাশনার স্টল সমূহ।


পাশাপাশি শিশুদের পরিবেশনা, সাহিত্যালোচনা, সাহিত্য পুরস্কার প্রদান, নৃত্য, কবিতা আবৃত্তি, সাহিত্য বিষয়ক সেমিনার, নতুন বইয়ের মোড়ক উন্মোচন, অ্যাপাসেন লার্নার্স কালচারাল গ্রুপের পরিবেশনা, স্বরচিত কবিতাপাঠ, প্রকাশকদের সাথে মতবিনিময় ও ক্রেস্ট প্রদান, সাংস্কৃতিক অনুষ্ঠানসহ নানা আয়োজন থাকবে।


সম্মিলিত সাহিত্য ও সাংস্কৃতিক পরিষদ যুক্তরাজ্যের সভাপতি কবি ময়নূর রহমান বাবুল জানান, পৃথিবীর প্রায় সব দেশেই এখন বাংলা বইমেলা হচ্ছে কিন্ত একুশে বইমেলার বাইরে এবং বাংলাদেশের বাইরে কোন বইমেলা কেন্দ্র করে ২০টির অধিক বইয়ের প্রকাশনা একটি উল্লেখযোগ্য ঘটনা। আর সেটি সম্ভব হয়েছে বইমেলায় বিগত মেলা সমূহে পাঠকের স্বতস্ফুর্ত অংশ গ্রহণের কারণে। আমরা আশা রাখি দিন দিন সেই কলেবর বৃদ্ধি পাবে।


বিবার্তা/এমজে

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com