শিরোনাম
শহীদ ডা. জামিল আকতারের প্রতি ছাত্রমৈত্রীর শ্রদ্ধা
প্রকাশ : ৩১ মে ২০১৯, ১৯:৪৫
শহীদ ডা. জামিল আকতারের প্রতি ছাত্রমৈত্রীর শ্রদ্ধা
বিবার্তা ডেস্ক
প্রিন্ট অ-অ+

আজ ৩১ মে। শহীদ ডা. জামিল আকতার রতনের ৩১তম মৃত্যুবার্ষিকী। ১৯৮৮ সালের আজকের এই দিনে জামাত-শিবিরের সশস্ত্র সন্ত্রাসীদের হাতে খুন হয় বাংলাদেশ ছাত্র মৈত্রীর রাজশাহী মেডিকেল কলেজের তৎকালীন সভাপতি ডা. জামিল আকতার রতন।


অবৈধভাবে ক্ষমতা দখল করা এরশাদের স্বৈরশাসন এবং সাম্প্রদায়িকতা বিরোধী আন্দোলনের অকুতোভয় সৈনিক ছিলেন ডা. জামিল আকতার রতন। বাংলাদেশে সাম্প্রদায়িকতা ও মৌলবাদের যে তাণ্ডব আমাদের আজ শঙ্কিত করে রেখেছে, বাংলাদেশ ছাত্র মৈত্রী তার প্রতিষ্ঠালগ্ন থেকেই সেই সাম্প্রদায়িক-মৌলবাদী শক্তির বিরুদ্ধে ভবিষ্যৎ বীক্ষণের জায়গা থেকে আন্দোলন করে আসছে।


বাংলাদেশ ছাত্র মৈত্রী স্পষ্টভাবে বিশ্বাস করে সাম্প্রদায়িকতা-মৌলবাদকে সমাজ থেকে বিতাড়িত না করতে পারলে সমাজে তা বিষফোঁড়ায় পরিণত হবে। আগামী প্রজন্মের ভবিষ্যৎ হুমকির মুখে পড়বে। সঙ্গত আশির দশকের গোঁড়ার দিকে রাজশাহী মেডিকেল কলেজ শাখার তৎকালীন সভাপতি জামিল আকতার রতন স্বৈরশাসনের অবসান এবং ধর্মীয় রাজনীতি আইন করে নিষিদ্ধের দাবি তুলে দুর্বার আন্দোল গড়ে তুলেছিলেন।



সেই আন্দোলনকে নৎসাত করতে স্বৈরশাসক এরশাদের দল ও প্রশাসনের পৃষ্ঠপোষকতায় জামাতের সন্ত্রাসী বাহিনী ছাত্রশিবিরের সশস্ত্র ক্যাডাররা রাজশাহী মেডিকেল কলেজের প্রশাসনিক ভবনের সামনে প্রকাশ্য দিবালোকে কুপিয়ে খুন করে ডা. জামিল আকতার রতনকে। তার মৃত্যুর পর থেকে প্রতিবছর দিনটিকে এদেশের প্রগতিশীল ছাত্র সংগঠনগুলো সাম্প্রদায়িকতা বিরোধী দিবস হিসেবে পালন করে আসছে।


তার ৩১তম মৃত্যুবার্ষিকী উপলক্ষে সকাল ১১টায় শহীদ জামিল আকতার রতনের প্রতি শ্রদ্ধা জানিয়ে জাতীয় শহীদ মিনারে পুষ্পার্ঘ্য অর্পণ করেন বাংলাদেশ ছাত্র মৈত্রীর কেন্দ্রীয়, ঢাকা মহানগর এবং সাবেক নেতৃবৃন্দ। এসময় ছাত্র মৈত্রী সভাপতি ফারুক আহমেদ রুবেলের সভাপতিত্বে এবং সাধারণ সম্পাদক কাজী আব্দুল মোতালেব জুয়েলের সঞ্চালনায় শহীদের প্রতি শ্রদ্ধা জানিয়ে এক মিনিট নীরবতা পালন শেষে সংক্ষিপ্ত সভায় বক্তব্য রাখেন বাংলাদেশ ছাত্র মৈত্রীর সাবেক কেন্দ্রীয় নেতা ও যুবমৈত্রীর ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক মুনতাসিম বিল্লাহ সানি, ছাত্রমৈত্রীর সাবেক সাধারণ সম্পাদক তানভীর রুসমত প্রমুখ।


এছাড়াও উপস্থিত ছিলেন সাবেক কেন্দ্রীয় সহ-সভাপতি সুব্রত সানা, মানোয়ার হোসেন, সাবেক সহ-সাধারণ সম্পাদক মনোজ বারৈ, কেন্দ্রীয় সহ-সভাপতি অতুলন দাস আলো, সাংগঠনিক সম্পাদক মনিরুজ্জামান বিবর্তন, সহ-সাধারণ সম্পাদক শাফিউর রহমান সজিব, সহ-সাধারণ সম্পাদক ইমরান হোসেন, প্রচার ও প্রকাশনা সম্পাদক তরিকুল ইসলাম, দপ্তর সম্পাদক হাসিদুল ইসলাম ইমরান, রাজনৈতিক শিক্ষা ও গবেষণা সম্পাদক ইয়াতন্নেসা রুমা, কেন্দ্রীয় সদস্য নাহিদ মোর্শেদ লিখন, ঢাকা মহানগর সাধারণ সম্পাদক তানবীন আহমেদ, সহ-সাধারণ সম্পাদক হিশাম খান ফয়সাল প্রমুখ।


বিবার্তা/বিজ্ঞপ্তি/জহির

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com