শিরোনাম
ভারতীয় পুরস্কার পেলেন জাগরণী চক্রের আরজু
প্রকাশ : ১২ মে ২০১৯, ১৬:২৩
ভারতীয় পুরস্কার পেলেন জাগরণী চক্রের আরজু
যশোর প্রতিনিধি
প্রিন্ট অ-অ+

সমাজসেবায় অবদান রাখায় ভারতের সম্মানজনক ‘দাদা সাহেব ফালকে ফিল্ম ফাউন্ডেশন’ পুরস্কার-২০১৯ পেয়েছেন জাগরণী চক্র ফাউন্ডেশনের প্রতিষ্ঠাতা ও নির্বাহী পরিচালক আজাদুল কবির আরজু।


দাদা সাহেব ফালকের ১৫০তম জন্মজয়ন্তী উদযাপন উপলক্ষে এ পুরস্কার দেয়া হয়েছে। ১১ মে সন্ধ্যায় মুম্বাইয়ের স্বামী সমরথ নগরের নিঊ মাহাদা গ্রাউন্ডে আয়োজিত অনুষ্ঠানে খ্যাতিমান অভিনেতা গজেন্দ্র চৌহান এ পুরস্কার তুলে দেন।


সমাজটাকে একটু বদলে দেবার ইচ্ছে নিয়ে আরজু ১৯৭৫ সালে যশোর শহরের কয়েকজন যুবককে সাথে নিয়ে গড়ে তোলেন ‘জাগরণী চক্র’ নামে একটি সংগঠন। তার প্রজ্ঞা ও পরিশ্রমে গড়ে ওঠা এই সংস্থাটি সমাজ উন্নয়নে ব্যতিক্রমী ও উদ্ভাবনী কাজের জন্য আজ দেশের সীমানা ছাড়িয়ে আন্তর্জাতিক পর্যায়েও সুপরিচিত। গতানুগতিক উন্নয়ন কার্যক্রমের বাইরে গিয়ে সমাজের সবচেয়ে অবহেলিত জনগোষ্ঠী হরিজনদের নিয়ে কাজ করেছেন তিনি।


যৌনকর্মীর সন্তানদের জন্য গড়ে তুলেছেন সেল্টার হোম। শহরের বস্তি ও গ্রামের দরিদ্র নারীদের বিনামূল্যে চিকিৎসা ও অপারেশনের ব্যবস্থা করেছেন তিনি। এ পর্যন্ত (এপ্রিল ২০১৯) ৫০০২ নারী সুস্থ হয়ে ফিরেছেন স্বাভাবিক জীবনে। প্রতিদিনের আয় ১ ডলারের নিচে- এ রকম হতদরিদ্র পরিবারকে স্বাবলম্বী করতে রংপুর, নাটোর, চুয়াডাঙ্গা ও সাতক্ষীরা জেলার ৪৩ হাজার ৬৩০ জন নারীকে আয়বৃদ্ধিমূলক প্রশিক্ষণ দিয়ে দক্ষতা বৃদ্ধি ও উৎপাদনমুখী সম্পদ হস্তান্তরের মাধ্যমে আত্মনির্ভর করেছেন। দরিদ্র পরিবারের মেধাবী সন্তানদের জন্য উচ্চশিক্ষার পথ সুগম করতে গড়ে তুলেছেন ‘অধ্যাপক শরীফ হোসেন শিক্ষাবৃত্তি তহবিল’।


এর আওতায় ২০০৮ থেকে এ পর্যন্ত বিভিন্ন বিশ্ববিদ্যালয় এবং কলেজে অধ্যয়নরত ৭৯ জন দরিদ্র-মেধাবী শিক্ষার্থীর শিক্ষা জীবনের দায়িত্ব নিয়েছে জাগরণী চক্র। ‘ত্রিশ লাখ শহিদের স্মরণে সারা দেশে ৩০ লাখ বৃক্ষরোপণ’- মুক্তিযুদ্ধের শহিদদের স্মরণে প্রধানমন্ত্রীর এই ঘোষণায় অনুপ্রাণিত হয়ে ২০১৮ সালে দেশের ৩৪টি জেলায় ২১ লাখ ৩ হাজার ৩৮২টি গাছের চারা রোপণ করেছেন।


বিবার্তা/তুহিন/আকবর

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com