শিরোনাম
যবিপ্রবিতে ‘হিগ ইনডেক্স’ বিষয়ে কর্মশালা
প্রকাশ : ৩১ আগস্ট ২০১৯, ১৯:১৮
যবিপ্রবিতে ‘হিগ ইনডেক্স’ বিষয়ে কর্মশালা
যশোর প্রতিনিধি
প্রিন্ট অ-অ+

যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে (যবিপ্রবি) ‘হিগ ইনডেক্স’ বিষয়ে দিনব্যাপী কর্মশালা অনুষ্ঠিত হয়েছে। কর্মশালায় কর্মক্ষেত্রে ও চাকরির বাজারে ‘হিগ ইনডেক্স’-এর প্রয়োজনীয়তা ও গুরুত্ব তুলে ধরা হয়। একইসঙ্গে ‘হিগ ইনডেক্স’ বাংলাদেশ ও বৈশ্বিক প্রেক্ষাপটে কেন গুরুত্বপূর্ণ সেটার বিষয়ে আলোচনা করা হয়।


শনিবার যবিপ্রবির বঙ্গবন্ধু শেখ মুজিব একাডেমিক ভবনে পরিবেশ বিজ্ঞান ও প্রযুক্তি (ইএসটি) বিভাগের আয়োজনে এ কর্মশালা অনুষ্ঠিত হয়।


কর্মশালায় জানানো হয়, ‘হিগ ইনডেক্স’ হচ্ছে একটি সূচকভিত্তিক পরিমাপক, যার মাধ্যমে পণ্য সরবরাহকারী, উৎপাদনকারী, ব্র্যান্ড, ক্রেতারা পরিবেশগত কর্মদক্ষতা, সামাজিক শ্রম কার্যক্রম এবং পণ্য ডিজাইনের ভিত্তিতে তাদের উপাদান, পণ্য, স্থাপনা এবং উৎপাদন প্রক্রিয়া মূল্যায়ন করে থাকে।


কর্মশালায় ফলিত বিজ্ঞান ও প্রযুক্তি অনুষদের ডিন অধ্যাপক ড. মৃত্যুঞ্জয় বিশ্বাস ‘হিগ ইনডেক্স’ এর গুরুত্ব তুলে ধরে বলেন, কর্ম ক্ষেত্রে গিয়ে অনেক ভালো ফলাফল অর্জনকারী শিক্ষার্থীও অনেক কিছু বুঝতে পারে না বা চাকরির সাক্ষাৎকারের বোর্ডে অনেক কঠিন বিষয় সহজ করে বলতে পারে না। সেই প্রেক্ষিতে বাস্তব জ্ঞান অর্জনের জন্য ‘হিগ ইনডেক্স’-এর বিষয়ে এ ধরনের ওয়ার্কশপ খুবই গুরুত্বপূর্ণ।


সভাপতির বক্তব্যে পরিবেশ বিজ্ঞান ও প্রযুক্তি (ইএসটি) বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ড. সাইবুর রহমান মোল্যা বলেন, প্রশিক্ষণ বা ওয়ার্কশপের মাধ্যমে একজন সঠিকভাবে নিজেকে গড়ে তুলতে পারে। এ জন্য ওয়ার্কশপ খুবই গুরুত্বপূর্ণ।


ওয়ার্কশপে আরো বক্তব্য দেন, পরিবেশ বিজ্ঞান ও প্রযুক্তি বিভাগের সহযোগী অধ্যাপক ড. মাহফুজুর রহমান, সহকারী অধ্যাপক ড. মৌমিতা চৌধুরী প্রমুখ।


ওয়ার্কশপ পরিচালনা করেন ইউএল বাংলাদেশ কার্যালয়ের অডিটর তোফায়েল হোসেন এবং পরিবেশ বিজ্ঞান ও প্রযুক্তি বিভাগের সহকারী অধ্যাপক ড. হাসিবুর রহমান।


বিবার্তা/তুহিন/জহির

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com