শ্রমিক অবরোধে ট্রেনের ৫ শিডিউল বিপর্যয়
প্রকাশ : ০৩ সেপ্টেম্বর ২০২৩, ১৪:০৯
শ্রমিক অবরোধে ট্রেনের ৫ শিডিউল বিপর্যয়
বিবার্তা প্রতিবেদক
প্রিন্ট অ-অ+

চাকরি স্থায়ী করার দাবিতে রাজধানীর মালিবাগ রেললাইন অবরোধ করে করেছে রেলের অস্থায়ী শ্রমিকরা । এতে ঢাকার সঙ্গে সারা দেশের রেল যোগাযোগ বন্ধ হয়ে দুপুর পর্যন্ত ৫টি ট্রেনের শিডিউল বিপর্যয় হয়েছে।


রবিবার (৩ সেপ্টেম্বর) সকাল ১০টার দিকে রেলের কয়েকশো অস্থায়ী শ্রমিক ব্যানার, ফেস্টুন হাতে মালিবাগ এলাকায় রেললাইন অবরোধ করেন। এসময় তারা আউটসোর্সিংয়ের মাধ্যমে লোক নিয়োগ বন্ধ ও চাকরি স্থায়ী করার দাবিতে শ্লোগান দিতে থাকেন।


এতে ঢাকায় প্রবেশ ও ঢাকা থেকে কোনো ট্রেন বের হতে পারছে না। এতে দুপুর পর্যন্ত ৫টি ট্রেনের শিডিউল বিপর্যয় হয়েছে। রংপুর এক্সপ্রেস ট্রেনের টিকিট ফেরত দিয়ে টাকা নেয়ার ঘোষণা দেয় রেল কর্তৃপক্ষ।
সরেজমিনে দেখা যায়, সকালে রংপুর এক্সপ্রেস ও টাঙ্গাইল কমিউটার নামের দুটি ট্রেন মালিবাগে এসে আটকে পড়ে। এরপর থেকে ট্রেন চলাচলে বিঘ্ন শুরু হয়।


মামলার অন্য আসামিরা হলেন- বাংলাদেশ জামায়াত ইসলামীর ঢাকা মহানগর দক্ষিণের সেক্রেটারি ড. মুহাম্মদ শফিকুল ইসলাম মাসুদ, সাইফুল আলম নিরব, মোয়াজ্জেম হোসেন বাবু, আজিজুল বারী হেলাল, কাজী রেজাউল হক বাবু ও খন্দকার এনামুল হক এনাম।


এর আগেও একই দাবিতে শ্রমিকরা রেলপথ অবরোধ করেছিলেন। এই দাবিতে ৪ বছর ধরে আন্দোলন করছেন অস্থায়ী শ্রমিকরা।
রেলের কর্মী সংকটের কারণে বিভিন্ন সময় অন্তত ৭ হাজার শ্রমিক অস্থায়ী ভিত্তিতে নিয়োগ দেয়া হয়। রেল আইন অনুযায়ী, ৩ বছরের মধ্যে চাকরি স্থায়ী হওয়ার কথা। কিন্তু অনেকেই ১০-১৫ বছর চাকরি করেও স্থায়ী হয়নি। উলটো এখন তাদের বাদ দিয়ে আউটসোর্সিংয়ের মাধ্যমে শ্রমিক নিয়োগের সিদ্ধান্ত নিয়ে ৫ মাস থেকে তাদের বেতন ভাতা বন্ধ করে দেয়া হয়। এতে ক্ষুব্ধ হয়ে ওঠেন শ্রমিকরা। আউটসোর্সিং বাতিল ও চাকরি স্থায়ীকরণের দাবিতে আন্দোলন শুরু করেন তারা।
সবশেষ রেলমন্ত্রীর সঙ্গে কয়েকদফা বৈঠক হওয়ার পরও কোনো সিদ্ধান্ত না আসায় শ্রমিকরা রোববার সকাল থেকে আবারও রেললাইন অবরোধ করেন। শ্রমিকরা বলছেন, দাবি আদায় না হওয়া পর্যন্ত আন্দোলন চালিয়ে যাবেন তারা।


বিবার্তা/মাসুম

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com