রাজধানীতে তাজিয়া মিছিল শুরু
প্রকাশ : ২৯ জুলাই ২০২৩, ১৬:৩২
রাজধানীতে তাজিয়া মিছিল শুরু
বিবার্তা প্রতিবেদক
প্রিন্ট অ-অ+

পবিত্র আশুরা উপলক্ষ্যে রাজধানীতে তাজিয়া মিছিল শুরু হয়েছে। শনিবার (২৯ জুলাই) সকাল ১০টায় পুরান ঢাকার হোসেনি দালান ইমামবাড়া থেকে এই মিছিল শুরু হয়। এতে শিয়া সম্প্রদায়ের হাজারো মানুষ অংশ নিয়েছেন।


এদিকে তাজিয়া মিছিল সুষ্ঠুভাবে সম্পন্ন করতে পুলিশের কঠোর নিরাপত্তা ব্যবস্থা রয়েছে।


জানা গেছে, এই দিনে কারবালা প্রান্তরে মহানবী হজরত মোহাম্মদ (সা.) এর দৌহিত্র হজরত ইমাম হোসেনের (রা.) শাহাদতের শোককে ধারণ করে শিয়া সম্প্রদায়ের লোকেরা এই তাজিয়া মিছিলের আয়োজন করে থাকেন।


তাজিয়া মিছিলে অংশ নেওয়া একাধিক ব্যক্তি জানান, এটি মূলত শোক মিছিল। প্রতিবছরই আমরা এই মিছিলে অংশগ্রহণ করি। এতে নিজের মধ্যে ধর্মীয় চেতনা জাগ্রত হয়।


শতশত বছর ধরে ইমাম হোসেন (রা.) শহীদ হওয়ার দিনটিকে ঘিরে তাজিয়া মিছিল বের করা হয়। তাজিয়া তৈরি করা হয় ইমাম হোসেনের (রা.) সমাধির আদলে। তাজিয়া মিছিলে ভক্তরা শোকের গান গাইতে গাইতে বুক চাপড়ে হায় হোসেন, হায় হোসেন বলে বিলাপ করে।


এদিকে আশুরা উপলক্ষ্যে হোসেনি দালান ইমামবাড়া, বড় কাটারা ইমামবাড়া ও এর আশপাশের শিয়া সম্প্রদায়ের বিভিন্ন অনুষ্ঠান ও তাজিয়া মিছিল ঘিরে কঠোর নিরাপত্তা ব্যবস্থা জোরদার করা হয়েছে। কাউকে ব্যাগ বা অপ্রয়োজনীয় জিনিসপত্র নিয়ে ওই এলাকায় প্রবেশ করতে দেওয়া হচ্ছে না। নিরাপত্তা ব্যবস্থায় সোয়াট ও ঢাকা মেট্রোপলিটন পুলিশের বিভিন্ন ইউনিট অংশ নিয়েছে।


এছাড়া তাজিয়া মিছিল সুষ্ঠুভাবে সম্পন্ন করতে দা, ছোরা, কাঁচি, বর্শা, বল্লম, তরবারি, লাঠি বহন নিষিদ্ধ করেছে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী। একই সঙ্গে আতশবাজি ও পটকা ফোটানো নিষিদ্ধ ঘোষণা করা হয়েছে।


বিবার্তা/জবা

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com