ঢাকায় ২ কোটি ১০ লাখ মানুষের বাস
প্রকাশ : ২৩ জুন ২০২৩, ১০:২৩
ঢাকায় ২ কোটি ১০ লাখ মানুষের বাস
বিবার্তা প্রতিবেদক
প্রিন্ট অ-অ+

স্থানীয় সরকার মন্ত্রী তাজুল ইসলাম বলেছেন, ঢাকার জনসংখ্যা এখন ২ কোটি ১০ লাখ। এসব মানুষের সবাই ঢাকা ওয়াসার পরিষেবা নিচ্ছেন। তবে তাদের মধ্যে মিটার ভিত্তিক গ্রাহক মাত্র ৩ লাখ ৮৭ হাজার।


বৃহস্পতিবার সংসদে হাজি মো. সেলিমের প্রশ্নের জবাবে এ তথ্য জানান তিনি।


অপরদিকে ২০২২ সালের ২৭ জুলাই প্রকাশিত জনশুমারিতে ঢাকার জনসংখ্যা ১ কোটি ২ লাখ ৭৮ হাজার ৭০৮ জন বলে উল্লেখ করা হয়। এর মধ্যে উত্তর সিটি করপোরেশনের জনসংখ্যা ৫৯ লাখ ৭৯ হাজার ৫৩৭ জন। অন্যদিকে ঢাকা দক্ষিণ সিটি করপোরেশন এলাকায় বাসিন্দাদের সংখ্যা ৪২ লাখ ৯৯ হাজার ৩৪৫ জন।


সংসদে মন্ত্রী তাজুল ইসলাম বলেন, ঋতুভেদে ঢাকায় দৈনিক পানি চাহিদা ২১০-২৬০ কোটি লিটার, যার পুরোটাই ঢাকা ওয়াসা সরবরাহ করে থাকে। ঢাকা ওয়াসার দৈনিক পানি উৎপাদন সক্ষমতা ২৭৫-২৮০ কোটি লিটার।


সংসদ সদস্য দিদারুল আলমের প্রশ্নের জবাবে স্থানীয় সরকার মন্ত্রী জানান, স্থানীয় সরকার প্রকৌশল অধিদপ্তরের (এলজিইডি) আওতায় সারাদেশে ৩ লাখ ৫৩ হাজার ৩৫২ কিলোমিটার সড়ক পাকা করার লক্ষ্যমাত্রা ঠিক করা হয়েছে। বর্তমানে সারাদেশে পাকা সড়কের দৈর্ঘ্য ১ লাখ ৪০ হাজার ৬৯৯ কিলোমিটার এবং কাঁচা সড়কের দৈর্ঘ্য ২ লাখ ১২ হাজার ৬৫৩ কিলোমিটার।


কাঁচা সড়ক পাকাকরণ একটি চলমান প্রক্রিয়া উল্লেখ করে তিনি বলেন, প্রয়োজনীয় অর্থ পেলে কাঁচা সড়কের গুরুত্ব ও অগ্রাধিকার বিবেচনা করে পর্যায়ক্রমে পাকা করা হচ্ছে।


স্পিকার শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে অধিবেশনের শুরুতে প্রশ্নোত্তর টেবিলে উত্থাপন করা হয়।


বিবার্তা/মাসুম

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com