প্লাস্টিকের বস্তায় চাল বিক্রি, ২ এজেন্সিকে জরিমানা
প্রকাশ : ০৪ মার্চ ২০২৩, ১৭:৪১
প্লাস্টিকের বস্তায় চাল বিক্রি, ২ এজেন্সিকে জরিমানা
বিবার্তা প্রতিবেদক
প্রিন্ট অ-অ+

রাজধানীর মোহাম্মদপুর বাজারে (কৃষি মার্কেট) পাটের বস্তার পরিবর্তে প্লাস্টিকের বস্তায় চাল বিক্রি করায় দুই প্রতিষ্ঠানকে ৩০ হাজার টাকা জরিমানা করেছে পাট অধিদপ্তর। প্রতিষ্ঠান দুটি হলো মোহাম্মদপুর কৃষি মার্কেটের থ্রি স্টার রাইস এজেন্সি এবং ফরিদপুর রাইস এজেন্সি। এর মধ্যে প্রথম প্রতিষ্ঠানটিকে ১০ হাজার এবং দ্বিতীয়টিকে ২০ হাজার টাকা জরিমানা করা হয়েছে।


৪ মার্চ, শনিবার ৪ বেলা ১১টায় পাট অধিদপ্তরের মহাপরিচালক ড. সেলিনা আক্তারের নেতৃত্বে পণ্যে পাটজাত মোরকের বাধ্যতামূলক ব্যবহার আইন অনুযায়ী এই জরিমানা করা হয়। একই সঙ্গে কৃষি মার্কেটের সব পাইকারি চাল ব্যবসায়ীকে আগামী এক মাসের মধ্যে বিভিন্ন দোকানে থাকা বিদ্যমান প্লাস্টিকের বস্তায় থাকা চাল বিক্রি করার জন্য সময় বেঁধে দেওয়া হয়েছে। নির্ধারিত সময়ের পর কোনো ব্যবসায়ী প্লাস্টিকের বস্তায় চাল বিক্রি করলে তাদের বিরুদ্ধে আরো কঠোর ব্যবস্থা নেওয়ারও হুঁশিয়ারি দেন।


পাট অধিদপ্তরের মহাপরিচালক ড. সেলিনা আক্তারের নেতৃত্বে দুইজন নির্বাহী ম্যাজিস্ট্রেট মোবাইল কোর্ট পরিচালনা করেন। তারা হলেন নির্বাহী ম্যাজিস্ট্রেট ইশতিয়াক আহমেদ, সালেহা নূর। এছাড়াও পরিদর্শক দলে ছিলেন পাট অধিদপ্তরের উপ-পরিচালক (প্রশাসন) এসএম সোহরার হোসেন, সমন্বয় কর্মকর্তা মো. সওজাতুল আলম, মুখ্য পরিদর্শক মাহবুব হোসেন এবং পাট উন্নয়ন কর্মকর্তা মো. জহিরুল ইসলাম।


ড. সেলিনা আক্তার বলেন, দেশে কোথাও পাটের বস্তার কোনো সংকট নেই। পর্যাপ্ত পাটের বস্তা রয়েছে। কিন্তু অনেক স্থানে ২ টাকা কম বেশির কারণে মিল মালিকরা পাটের বস্তা নিচ্ছেন না। অথচ একটা পাটের বস্তা ৩/৪ বার ব্যবহার করা যায়। প্লাস্টিকের বস্তার তুলনায় পাটের বস্তার খরচ কম আছে। ফলে কোনো অজুহাতে প্লাস্টিকের বস্তা ব্যবহার করলে কঠোর ব্যবস্থা নেওয়া হবে।


এ সময় পাট অধিদপ্তরের উপ পরিচালক সোহরার হোসেন বলেন, মোহাম্মদপুর কৃষি মার্কেটে অভিযান চালিয়ে পাটের বস্তার পরিবর্তে প্লাস্টিকের বস্তায় চাল বিক্রি করায় দুইটি দোকানকে মোট ৩০ হাজার টাকা জরিমানা করা হয়েছে। মোহাম্মদপুর সরকারি কৃষিপণ্যের পাইকারি বাজার ব্যাবসায়ী সমিতির সাধারণ সম্পাদক সৈয়দ মনিরুল ইসলাম মন্টু বলেন, আমাদের এক মাসের সময় দেওয়া হয়েছে। আমরা চেষ্টা করব এক মাসের মধ্যে আমাদের কাছে যে সব প্লাস্টিকের বস্তায় চাল রয়েছে সেগুলো বিক্রি করে ফেলতে। নতুন করে এই বাজারে আর প্লাস্টিক বস্তায় চাল বিক্রি করা হবে না।


বিবার্তা/রিয়াদ/এমএ


সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com