মোংলা ইপিজেডে সংঘর্ষের ঘটনায় মামলা, ১০ শ্রমিক কারাগারে
প্রকাশ : ২৬ মার্চ ২০২৪, ২২:৪৯
মোংলা ইপিজেডে সংঘর্ষের ঘটনায় মামলা, ১০ শ্রমিক কারাগারে
মোংলা প্রতিনিধি
প্রিন্ট অ-অ+

বাগেরহাটের মোংলা রপ্তানি প্রক্রিয়াকরণ এলাকার (ইপিজেড) ভারতীয় মালিকানাধীন একটি প্রতিষ্ঠানে শ্রমিক ছাঁটাইয়ের প্রতিবাদে বিক্ষোভের পর সংঘর্ষ ও ভাঙচুরের ঘটনায় মামলায় ১০ শ্রমিককে কারাগারে পাঠানো হয়েছে।


২৬ মার্চ, মঙ্গলবার দুপুরে তাদের আদালতের মাধ্যমে কারাগারে পাঠানো হয়েছে।


এর আগে সোমবার (২৫ মার্চ) বাগেরহাটের মোংলা রপ্তানি প্রক্রিয়াকরণ এলাকার (ইপিজেড) ভারতীয় মালিকানাধীন একটি প্রতিষ্ঠানের শ্রমিক ছাঁটাইয়ের প্রতিবাদে বিক্ষোভকে কেন্দ্র করে ভাঙচুর ও শ্রমিকদের সঙ্গে পুলিশের সংঘরর্ষ ঘটে। সেদিন রাতেই ভিআইপি ইন্ড্রাস্ট্রিজ বাংলাদেশ লিমিটেড নামের প্রতিষ্ঠানটির মানবসম্পদ ও প্রশাসন বিভাগের কর্মকর্তা মো. মাইদুল ইসলাম রাজু বাদি হয়ে মোংলা থানায় মামলা দায়ের করেন। এতে চার নারীসহ ১০ শ্রমিকের নাম উল্লেখসহ আন্দোলনকারী অজ্ঞাতনামা ৪০০ থেকে ৫০০ জনকে আসামি করা হয়েছে।


মামলার এজাহারনামীয় ১০ আসামিকে সোমবার দুপুরে সংঘর্ষের সময় আটক করেছিল পুলিশ। তখন জানানো হয়েছিল তাদের জিজ্ঞাসা বাদের জন্য থানায় নেওয়া হয়েছে। রাত সোয়া ১২টার দিকে এজাহার দাখিলের পর তাদের ওই মামলায় গ্রেফতার দেখানো হয়।


তারা হলেন বাগেরহাটের মোংলা উপজেলার মিঠাখালী এলাকার সুমন হাওলাদার (২০), অমৃত মণ্ডল (২৩) ও রহিমা বেগম (২৩), উপজেলার উত্তর চাঁদপাই গ্রামের সিফাত উল্লাহ শেখ (২২), মোংলা শহরের বাতেন সড়কের নাসরিন জাহান ইভানা (২২), সুন্দরবন ইউনিয়নের বাঁশতলা গ্রামের গ্রামের লিপি বেগম (৩৫), রামপাল উপজেলার ফয়লা এলাকার রুমানা আক্তার (১৮), তেলিখালী এলাকার শেখ আবু ফাহাদ (২০), ডাকরা গ্রামের আজিজুল ফকির (২০) গোপীনাথপুর গ্রামের মো. মাসুদ হাওলাদার (২১)। তারা সবাই ভিআইপি ইন্ড্রাস্ট্রিজের ছাঁটাই হওয়া কর্মী।


মমলার এজাহারে বলা হয়েছে, এজাহারনামীয় ১০ আসামি ও তাদের সহযোগী অজ্ঞাতনামা ৪০০-৫০০ জন পূর্ব পরিকল্পিতভাবে বেপজার মেইন গেটে অবস্থান নিয়ে আন্দোলন শুরু করে। তাদের বোঝানের চেষ্টা করা হলেও শ্রম আইন না মেনে দুপুর সোয়া ১টার দিকে লাঠি সোটা ও ইট পাটকেল নিয়ে বেপজা সিকিউরিটি এবং ভিআইপি কর্তৃপক্ষের স্টাফদের উপর হামলা করে। একপর্যায়ে ভিআইপির ৭ নম্বর প্লান্টের ভেতর থাকা মূল্যবান মালামাল লুট করে যার মূল্য আনুমানিক ৪ লাখ ৬৫ হাজার টাকা। এছাড়া মালামাল ও জানালার গ্লাস, দুটি কন্টেইনার ট্রাক, বেপজা সিকিউরিটি রুমে ভাংচুর করে। এতে সর্ব মোট ৫০ লাখ টাকার আর্থিক ক্ষতি হয়েছে।


মোংলা থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) কেএম আজিজুল ইসলাম বলেন, ১০ জনের নাম উল্লেখসহ অজ্ঞাত ৪-৫‘শ জনকে আসামি করে ভিআইপি কোম্পানির পক্ষ থেকে মামলা করা হয়েছে। এ এ বিষয়ে তদন্ত চলছে।


প্রসঙ্গত, মোংলা ইপিজেডে থাকা ভারতীয় মালিকানাধীন ভিআইপি ভিআইপি লাগেজ ফ্যাক্টরীর ১ হাজার ৭৭৭ জন শ্রমিকদের ১ মাসের অগ্রিম বেতন ও বোনাস দিয়ে সোমবার সকাল সাড়ে ৯ টা থেকে ছাঁটাই কার্যক্রম শুরু করে। এর পেক্ষিতে শ্রমিকরা বিক্ষুব্ধ হয়ে আন্দোলন শুরু করে। এক পর্যায়ে বেলা সাড়ে ১১টার দিকে শ্রমিকদের সাথে পুলিশ, আনসার ও বেপজা নিরাপত্তাকর্মীদের সংঘর্ষ হয়। এতে ৩০ শ্রমিক আহত হয়।


বিবার্তা/লিমন

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com